নিউজিল্যান্ডের টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন কেন উইলিয়ামসন, নতুন অধিনায়ক টিম সাউদি

নিউজিল্যান্ডের টেস্ট দলের অধিনায়কের পদ ছাড়লেন কেন উইলিয়ামসন। তাঁর বদলে নতুন অধিনায়ক হলেন অভিজ্ঞ পেসার টিম সাউদি।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 6:46 PM IST

বৃহস্পতিবার নিউজিল্যান্ডের টেস্ট দলের অধিনায়কের পদ থেকে সরে গেলেন অভিজ্ঞ ব্যাটার কেন উইলিয়ামসন। তাঁর বদলে অভিজ্ঞ পেসার টিম সাউদিকে নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়ার কথা ঘোষণা করল নিউজিল্যান্ড ক্রিকেট। সহ-অধিনায়ক করা হয়েছে টম ল্যাথামকে। তবে টেস্ট দলের অধিনায়কের পদ থেকে অব্যাহতি নিলেও, ওডিআই ও টি-২০ ফর্ম্যাটে নিউজিল্যান্ডের অধিনায়ক থাকছেন ৩২ বছর বয়সি উইলিয়ামসন। তিনি এক বিবৃতিতে জানিয়েছেন, 'টেস্ট ক্রিকেটে ব্ল্যাকক্যাপসদের অধিনায়কত্ব আমার জন্য় অবিশ্বাস্য সম্মানের ব্যাপার। আমিার কাছে টেস্ট ক্রিকেটই আসল। আমি টেস্ট ফর্ম্যাটে দলকে নেতৃত্ব দেওয়ার চ্যালেঞ্জ উপভোগ করেছি। অধিনায়কত্বের দায়িত্বের সঙ্গে পরিশ্রমও আছে। কেরিয়ারের এই পর্যায়ে এসে আমার মনে হয়, এটাই টেস্ট ফর্ম্যাটে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার উপযুক্ত সময়। নিউজিল্যান্ড ক্রিকেটের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিয়েছি, আরও ২ বছর সাদা বলের ক্রিকেটে আমি অধিনায়কের পদে থাকব। অধিনায়ক হিসেবে টিম এবং সহ-অধিনায়ক হিসেবে টমকে সাহায্য করব। ওদের সঙ্গে কেরিয়ারের বেশিরভাগ সময় একসঙ্গে খেলেছি। আশা করি ওরা ভালভাবে কাজ করবে।'

এ মাসেই পাকিস্তান সফরে যাচ্ছে নিউজিল্যান্ড। এই সফরে ব্ল্যাকক্যাপসরা ২টি টেস্ট ম্যাচ এবং ৩টি ওডিআই খেলবে। ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে এই সিরিজ। এই সফরেই টেস্ট সিরিজে অধিনায়কত্ব শুরু করবেন সাউদি। তিনি এর আগে নিউজিল্যান্ডকে ২২টি টি-২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। তিনি এই প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দেবেন। এই নিয়ে দ্বিতীয়বার কোনও পেসার টেস্ট ম্যাচে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেবেন সাউদি। এর আগে ১৯৫৫ সালে প্রথমবার টেস্ট ম্যাচে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেন হ্যারি কেভ। উইলিয়ামসন ৬ বছর টেস্টে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন। তিনি ব্রেন্ডন ম্যাকালামের বদলে নিউজিল্যান্ডের অধিনায়ক হন। তিনি ৩৮টি টেস্ট ম্যাচে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে ২২টি ম্যাচে জয় পেয়েছে নিউজিল্যান্ড। গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নিউজিল্যান্ড।

অধিনায়ক হিসেবে টেস্টে উইলিয়ামসনের ব্যাটিং গড় ৫৭। তিনি ১১টি শতরান করেছেন। এর মধ্যে ৮ ম্যাচে জয় পেয়েছে নিউজিল্য়ান্ড। তবে এবার অধিনায়কত্ব ছেড়ে দিলেন উইলিয়ামসন। তাঁর বদলে অধিনায়ক হওয়া সাউদি ৮৮টি টেস্ট ম্যাচ খেলে ৩৪৭ উইকেট নিয়েছেন। তিনি অধিনায়ক হিসেবে সাফল্য় পাবেন বলে আশা করছেন উইলিয়ামসন। নিউজিল্য়ান্ড ক্রিকেটও আশা করছে, নতুন অধিনায়ক হিসেবে সাফল্য পাবেন সাউদি।

আরও পড়ুন-

বাংলাদেশ সফর থেকে ফিরেই রঞ্জি ট্রফিতে ঝাড়খণ্ডের হয়ে শতরান ঈশান কিষানের

সূর্যকুমার যাদবকে টপকে এ বছর সব ফর্ম্যাট মিলিয়ে ভারতের সর্বাধিক রান সংগ্রহকারী শ্রেয়াস আইয়ার

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান, ভবিষ্যতে আরও সাফল্যের লক্ষ্যে ঈশান কিষান

Share this article
click me!