সূর্যকুমার যাদবকে টপকে এ বছর সব ফর্ম্যাট মিলিয়ে ভারতের সর্বাধিক রান সংগ্রহকারী শ্রেয়াস আইয়ার

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে অসাধারণ পারফরম্যান্স দেখালেন ভারতীয় দলের মিডল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার। এই ইনিংসের মাধ্যমে তিনি ব্যক্তিগত নজিরও গড়লেন।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 12:51 PM IST

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন ৮৬ রান করে ইবাদত হোসেনের বলে বোল্ড হয়ে যান ৬ নম্বরে ব্যাটিং করতে নামা শ্রেয়াস আইয়ার। তাঁর ১৯২ বলের ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি। এ বছর ভারতের হয়ে সব ফর্ম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রান করার নজির গড়লেন শ্রেয়াস। এই ডান হাতি ব্যাটার টপকে গেলেন সূর্যকুমার যাদবকে। এ বছর সব ফর্ম্যাট মিলিয়ে ৩৮ ইনিংসে ১,৪৯৩ রান করেছেন শ্রেয়াস। এ বছর ১৫টি ওডিআই ইনিংস খেলে ৭২৪ রান করেছেন শ্রেয়াস। তাঁর গড় ৫৫.৬৯। তাঁর স্ট্রাইক রেট ৯১.৫২। ১টি শতরান এবং ৬টি অর্ধশতরান করেছেন শ্রেয়াস। এ বছর টেস্ট ম্যাচে ৬ ইনিংসে ৩০৬ রান করেছেন এই ব্যাটার। ৩টি অর্ধশতরান করেছেন তিনি। দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে ওডিআই-এর পাশাপাশি টেস্ট দলেও নিজের জায়গা পাকা করে নিয়েছেন শ্রেয়াস। তিনি এখন ভারতীয় দলের অন্যতম ভরসা। আগামী বছর দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। তার আগে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ভাল পারফরম্যান্স দেখিয়ে বিশ্বকাপের দলে জায়গা করে নেওয়াই লক্ষ্য শ্রেয়াসের।

এ বছরের শুরুটা কিন্তু একেবারেই ভাল হয়নি শ্রেয়াসের। তিনি এশিয়া কাপের দলে জায়গা পাননি। টি-২০ বিশ্বকাপের দলেও জায়গা হয়নি। এ বছর যদিও তিনি ১৭ টি-২০ ম্যাচে ৪৬৩ রান করেছেন। তাঁর গড় ৩৫.৬১, স্ট্রাইক রেট ১৪১.১৫। কিন্তু তারপরেও এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপের মতো বড় প্রতিযোগিতায় সুযোগ না পেয়ে হতাশ হন শ্রেয়াস। তবে তারপরেও ভাল পারফরম্যান্স দেখিয়ে তিনি জাতীয় দলে জায়গা ফিরে পেয়েছেন।

এ বছর টি-২০ ফর্ম্যাটে ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন সূর্যকুমার। তিনি ৩১ ইনিংসে ১,১৬৪ রান করেছেন। তবে এ বছর ওডিআই ফর্ম্যাটে বিশেষ সাফল্য পাননি সূর্যকুমার। ১২ ইনিংসে তাঁর রান ২৬০। গড় মাত্র ২৬ এবং অর্ধশতরানের সংখ্যা ১। সব ফর্ম্যাট মিলিয়ে সূর্যকুমারের চেয়ে ৬৯ রানে এগিয়ে শ্রেয়াস। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে তিনি আরও রান করার সুযোগ পাবেন। ফলে সূর্যকুমারের চেয়ে অনেকটাই এগিয়ে যাবেন।

এ বছর সব ফর্ম্যাট মিলিয়ে ৩৯ ইনিংসে ১,৩০৪ রান করেছেন বিরাট কোহলি। তাঁর সর্বোচ্চ স্কোর ১২২। ৪১ ইনিংসে ১,২৭৮ রান করেছেন ঋষভ পন্থ। তাঁর সর্বোচ্চ স্কোর ১৪৬। রোহিত শর্মা ৪০ ইনিংসে করেছেন ৯৯৫ রান। তাঁর সর্বোচ্চ স্কোর অপরাজিত ৭৬।

আরও পড়ুন-

ব্যাটিংয়ের পর বল হাতেও কামাল কুলদীপের, বাংলাদেশের বিরুদ্ধে সুবিধাজনক জায়গায় ভারত

এবারের আইপিএল নিলামে সর্বকনিষ্ঠ, চিনে নিন ১৫ বছরের এই আফগান ক্রিকেটারকে

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান, ভবিষ্যতে আরও সাফল্যের লক্ষ্যে ঈশান কিষান

Share this article
click me!