অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে শতরান না পেলেই বাদ পড়বেন রাহুল, সতর্কবার্তা কার্তিকের

বেশ কিছুদিন ধরেই কে এল রাহুলের খারাপ ফর্ম অব্যাহত। তীব্র সমালোচনার মুখে পড়তে হচ্ছে এই ব্যাটারকে। এবার তাঁকে সতর্ক করে দিলেন দীনেশ কার্তিক।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 8:03 AM IST

ক্রমাগত ব্যর্থতার জেরে জাতীয় দল থেকে বাদ পড়তে পারেন কে এল রাহুল। এমনই সতর্কবার্তা দিলেন দীনেশ কার্তিক। এই উইকেটকিপার-ব্যাটারের মতে, দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে যদি শতরান করতে না পারেন, তাহলে বাদ পড়তে পারেন রাহুল। তাঁর পরিবর্তে জাতীয় দলে নিজের জায়গা পাকা করে ফেলতে পারেন শুবমান গিল। কারণ, বাংলাদেশের বিরুদ্ধে আঙুলের চোটের জন্য খেলতে না পারলেও, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে নিশ্চিতভাবেই খেলবেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। তিনিই টেস্ট ম্যাচে ব্যাটিং ওপেন করতে নামবেন। বাংলাদেশ সফরে টেস্ট ম্যাচে শতরান করেছেন শুবমান। তিনি বেশ ভাল ব্যাটিং করছেন। ফলে দলে সুযোগ পাওয়া নিয়ে প্রতিযোগিতা বাড়ছে। এই প্রতিযোগিতায় রাহুলকে টিকে থাকতে হলে ভাল পারফরম্যান্স দেখাতে হবে। এই ব্যাটার টি-২০ বিশ্বকাপে ফর্মে ফিরেছিলেন। কিন্তু বাংলাদেশ সফরে আবার ব্যর্থ হয়েছেন। সেই কারণেই রাহুলকে নিয়ে প্রশ্ন উঠছে।

একটি ক্রিকেট বিষয়ক ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে কার্তিক বলেছেন, 'দলে নিজের জায়গা ধরে রাখার জন্য আমি হলে রাহুলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ২ টেস্ট ম্যাচে সুযোগ দিতাম। তার মধ্যে যদি ও বড় রান করতে পারে তাহলে দলে টিকে থাকবে, না হলে বাদ পড়বে। কিন্তু এটা রাহুলের মতো একজন ক্রিকেটারের সঙ্গে মানানসই নয়। তবে একটা ব্যাপার ওর বিপক্ষে যাচ্ছে। সেটা হল, ও ৪০টি টেস্ট ম্যাচ খেলেছে। তারপরেও ওর ব্যাটিংয়ের গড় ৩০-এর মাঝামাঝি। একজন ওপেনারের এই পারফরম্যান্স একেবারেই গ্রহণযোগ্য নয়। ভারতের যে ব্যাটাররা ৩৫ বা তার বেশি টেস্ট ম্যাচ খেলেছেন, তাঁদের মধ্যে রাহুলের ব্যাটিংয়ের গড়ই সবচেয়ে কম।'

কার্তিক আরও বলেছেন, 'রাহুলকে নিজের ব্যাটিং নিয়ে ভাবতেই হবে। ওর রানের গড় আরও ভাল না হলে চলবে না। এটা ওকে মাথায় রাখতে হবে। ওকে যদি ভারতের টেস্ট দলে নিজের জায়গা পাকা করতে হয়, তাহলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে জোড়া শতরান করতে হবে। না হলে ভারতের টেস্ট দলে পরিবর্তন দেখা যেতেই পারে। শুবমান গিল খুব ভাল খেলছে। রাহুলের বদলে ও দলে সুযোগ পেতেই পারে।'

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন রাহুল। কিন্তু তারপরেও তিনি ব্যাট হাতে সাফল্য পাননি। বড় রান না পাওয়ায় সমালোচিত হতে হচ্ছে এই ওপেনারকে। তাঁকে দল থেকে বাদ দেওয়ার দাবি উঠছে।

আরও পড়ুন-

উড়ন্ত পাখি! দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অসাধারণ ক্যাচে চমক মার্নাস লাবুশেনের

বিরাট কোহলির কাছ থেকে বিশেষ স্মারক উপহার পেলেন মেহিদি হাসান মিরাজ

দক্ষিণ আফ্রিকাকে পিছনে ফেলে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পথে অনেকটা এগিয়ে গেল ভারত

Share this article
click me!