মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে দল কিনল মুম্বই ইন্ডিয়ানস

আইপিএল-এর আদলে বিশ্বের বিভিন্ন দেশে চালু হয়েছে টি-২০ লিগ। বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এইসব লিগ। মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেট জনপ্রিয় না হলেও, সেখানে চালু হচ্ছে টি-২০ লিগ।

Web Desk - ANB | Published : Mar 20, 2023 11:02 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্রে ফুটবলকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে আগেই চালু হয়েছে পেশাদার ফুটবল লিগ মেজর লিগ সকার। এবার মার্কিন মুলুকে ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে চালু করা হচ্ছে মেজর লিগ ক্রিকেট। এই লিগেও দেখা যাচ্ছে আইপিএল-এর ছায়া। আগেই দিল্লি ক্যাপিটালস ও চেন্নাই সুপার কিংস দল কিনেছে। এবার মুম্বই ইন্ডিয়ানসও মেজর লিগ সকারে দল কিনল। সোমবার নিউ ইয়র্ক ফ্র্যাঞ্চাইজি অধিগ্রহণ করল মুম্বই ইন্ডিয়ানস। এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘নিউ ইয়র্কের দল মেজর লিগ ক্রিকেটের প্রথম সংস্করণে খেলবে। তবে এখনও কিছু নির্দিষ্ট প্রক্রিয়া, আলোচনা, কিছু চুক্তি সম্পাদন, কর্পোরেট সংস্থার সাহায্য, আইনগত জটিলতা, তৃতীয় পক্ষের বিনিয়োগের অনুমতি পেলেই আর কোনও সমস্যা থাকবে না। আশা করা যায় যাবতীয় প্রক্রিয়া ভালোভাবেই সম্পন্ন হবে এবং কোনও সমস্যা থাকবে না।’ মার্কিন যুক্তরাষ্ট্রে বহু ভারতীয়র বাস। ফলে সেখানে টি-২০ লিগ জনপ্রিয় হবে বলেই আশা করা হচ্ছে। এই কারণেই মেজর লিগ ক্রিকেটে বিনিয়োগ করছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি।

মুম্বই ইন্ডিয়ানসের কর্ণধার নীতা আম্বানি জানিয়েছেন, 'ক্রমশঃ বড় হতে থাকা মুম্বই ইন্ডিয়ানস পরিবারে আমাদের নিউ ইয়র্ক ফ্র্যাঞ্চাইজিকে স্বাগত জানাতে পেরে আমি উচ্ছ্বসিত। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম ক্রিকেট লিগে প্রবেশ করেছি। আমার আশা, আমরা মুম্বই ইন্ডিয়ানসকে নির্ভীক ও বিনোদনমূলক ক্রিকেটের বিশ্বব্যাপী ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করতে পারব। মুম্বই ইন্ডিয়ানসের আরও একটি নতুন যাত্রা শুরু হল। আমি আগামী দিনে এক আকর্ষণীয় যাত্রার জন্য মুখিয়ে আছি।'

আইপিএল ও উইমেনস প্রিমিয়ার লিগে দিল্লি ক্যাপিটালসের অন্যতম কর্ণধার জিএমআর গ্রুপ সিটল অর্কাস ফ্র্যাঞ্জাইজিতে বিনিয়োগ করেছে। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলাও এই ফ্র্যাঞ্চাইজিতে বিনিয়োগ করেছেন। টেক্সাস ফ্র্যাঞ্চাইজিতে বিনিয়োগ করেছে চেন্নাই সুপার কিংস। এবার নিউ ইয়র্ক ফ্র্যাঞ্চাইজিতে বিনিয়োগ করল মুম্বই ইন্ডিয়ানস। এর আগে দক্ষিণ আফ্রিকার এসএ২০ লিগে মুম্বই ইন্ডিয়ানস কেপ টাউন, সংযুক্ত আরব আমিরশাহিতে মুম্বই ইন্ডিয়ানস এমিরেটস দল অধিগ্রহণ করেছেন আম্বানিরা। উইমেনস প্রিমিয়ার লিগের শীর্ষে তাঁদের দল। এবার আরও একটি লিগে দল কিনল মুম্বই ইন্ডিয়ানস। 

মেজর লিগ ক্রিকেটে খেলছেন একাধিক ভারতীয় ক্রিকেটার। তাঁদের মধ্যে আছেন উন্মুক্ত চাঁদ। তিনি খেলবেন লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সের হয়ে। কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন তারকা সরবজিৎ লাড্ডা, ভারতের অনূর্ধ্ব-১৯ দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ নেত্রভলকর, ভারতের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে বিশ্বকাপ খেলা সুমিত প্যাটেলও মেজর লিগ ক্রিকেটে খেলবেন।

আরও পড়ুন-

Ind Vs Aus: ওডিআই ফর্ম্যাটে টানা ৮ ম্যাচ জয়ের পর বিশাখাপত্তনমে হার ভারতের

IPL Unknown Facts: আইপিএল ইতিহাসের ১০ কাহিনি যা আজও সকলের কাছে আগ্রহের

ফিল্ডিং করতে গিয়ে উল্টে পড়লেন মধ্যবয়স্ক এক ব্যক্তি, এই ভিডিও দেখে হেসে খুন নেটিজেনরা

Read more Articles on
Share this article
click me!