Ind Vs Aus: ওডিআই ফর্ম্যাটে টানা ৮ ম্যাচ জয়ের পর বিশাখাপত্তনমে হার ভারতের

কয়েক মাস পরেই দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। তার আগে হঠাৎই সমস্যায় টিম ইন্ডিয়া। একটি হারেই ভারতীয় দলের একাধিক সমস্যা প্রকট হয়ে উঠেছে। বিশেষ করে ব্যাটিং বিভাগ নিয়ে চিন্তা বেড়েছে।

Web Desk - ANB | Published : Mar 19, 2023 4:12 PM IST

চট্টগ্রামে শুরু, বিশাখাপত্তনমে শেষ। ওডিআই ফর্ম্যাটে টানা ৮ ম্যাচ জেতার পর অবশেষে হেরে গেল ভারতীয় দল। ২০২২-এর ডিসেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জয় পেয়ে বছর শেষ করে ভারত। এরপর ২০২৩-এর শুরুতে দেশের মাটিতে ওডিআই সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ উড়িয়ে দেয় ভারতীয় দল। দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও ওডিআই সিরিজে ৩-০ জয় পায় ভারত। এরপর মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচেও জয় পান হার্দিক পান্ডিয়া-বিরাট কোহলিরা। ভারতের জয়রথ থেমে গেল রবিবার। দ্বিতীয় ওডিআই ম্যাচ ১০ উইকেটে জিতে সিরিজে সমতা ফিরিয়ে আনল অস্ট্রেলিয়া। কোনও দলই টানা জিততে পারে না। সব দলকেই হারতে হয়। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি ওডিআই সিরিজে ভারতীয় দল যেভাবে খেলছে, তাতে অনেক প্রশ্ন উঠে যাচ্ছে। বিশেষ করে ব্যাটিং লাইনআপ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। টি-২০ ফর্ম্যাটে বিশ্বের সেরা ব্যাটার হলেও, এ বছর ওডিআই ফর্ম্যাটে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারছেন না সূর্যকুমার যাদব। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজে ২ ম্যাচেই প্রথম বলে কোনও রান না পেয়ে আউট হয়ে গেলেন এই মিডল অর্ডার ব্যাটার। বিশ্বকাপের আগে তাঁর ফর্মে ফেরা জরুরি।

রবিবার বিশাখাপত্তনমে টসে জিতে প্রথমে ভারতকে ব্যাটিং করতে পাঠান অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। মিচেল মার্শ, শন অ্যাবট, নাথান এলিসের দাপটে মাত্র ২৬ ওভারেই ১১৭ রানে অলআউট হয়ে যায় ভারত। কোনও ব্যাটারই বড় রান করতে পারেননি। সর্বাধিক ৩১ রান করেন বিরাট কোহলি। ২৯ রান করে অপরাজিত থাকেন অক্ষর প্যাটেল। ১৬ রান করেন রবীন্দ্র জাদেজা। অধিনায়ক রোহিত শর্মা করেন ১৩ রান। এছাড়া আর কোনও ব্যাটার দুই অঙ্কের রান করতে পারেননি। কে এল রাহুল ৯, হার্দিক পান্ডিয়া ১, কুলদীপ যাদব ৪ রান করেন। ০ রানে আউট হয়ে যান শুবমান গিল, সূর্যকুমার, মহম্মদ সামি ও মহম্মদ সিরাজ। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর ছিলেন স্টার্ক। এই বাঁ হাতি পেসার ৫৩ রান দিয়ে ৫ উইকেট নেন। ২৩ রান দিয়ে ৩ উইকেট নেন অ্যাবট। ১৩ রান দিয়ে ২ উইকেট নেন এলিস।

ভারতের ব্যাটারদের মতোই বোলাররাও ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। রান তাড়া করতে নেমে বিধ্বংসী মেজাজে ছিলেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ট্রেভিস হেড ও মিচেল মার্শ। ৩০ বলে ৫১ রান করে অপরাজিত থাকেন হেড। তাঁর ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি। ৩৬ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন মার্শ। তাঁর ইনিংসে ছিল ৬টি করে বাউন্ডারি, ওভার-বাউন্ডারি। মাত্র ১১ ওভারের মধ্যেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় অস্ট্রেলিয়া। এই নিয়ে সপ্তমবার ওডিআই ফর্ম্যাটে ১০ উইকেটে হারল ভারতীয় দল। এর আগে কোনও দল ভারতের বিরুদ্ধে ওডিআই ফর্ম্যাটে এত বেশি ওভার বাকি থাকতে জয় পায়নি।

আরও পড়ুন-

Ind Vs Aus ODI: চূড়ান্ত ব্যাটিং ব্যর্থতা, দ্বিতীয় ওডিআই ম্যাচে ১০ উইকেটে হার ভারতের

IPL Unknown Facts: আইপিএল ইতিহাসের ১০ কাহিনি যা আজও সকলের কাছে আগ্রহের

ফিল্ডিং করতে গিয়ে উল্টে পড়লেন মধ্যবয়স্ক এক ব্যক্তি, এই ভিডিও দেখে হেসে খুন নেটিজেনরা

Read more Articles on
Share this article
click me!