Mohammad Shami: বিশ্বকাপে অসামান্য পারফরম্যান্স, অর্জুন পুরস্কার পাচ্ছেন শামি

বেশ কিছুদিন ধরে ভারতীয় ক্রিকেট দলে অনিয়মিত হলেও, এবারের ওডিআই বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন অভিজ্ঞ পেসার মহম্মদ শামি। তিনিই সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন।

Soumya Gangully | Published : Dec 13, 2023 2:14 PM IST / Updated: Dec 13 2023, 08:36 PM IST

এবারের ওডিআই বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্সের জন্য অর্জুন পুরস্কার পেতে চলেছেন ভারতীয় দলের পেসার মহম্মদ শামি। ক্রীড়াক্ষেত্রে দেশের অন্যতম সম্মানজনক পুরস্কারের জন্য শামির নাম মনোনীত করেছে বিসিসিআই। ৩৩ বছর বয়সি এই পেসার এবারের ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেন। সব ম্যাচ খেলার সুযোগ পেলে তাঁর উইকেট সংখ্যা বাড়ত। কিন্তু সব ম্যাচে খেলার সুযোগ না পেলেও সর্বাধিক উইকেট পেতে সমস্যা হয়নি শামির। তিনি মাত্র ৭ ম্যাচ খেলেই ২৪ উইকেট নেন। বোলিংয়ের গড় ছিল ৫.২৬। ভারতীয় দলকে বিশ্বকাপ ফাইনালে পৌঁছতে সাহায্য করেন শামি। বিশ্বকাপ ফাইনালে অবশ্য অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্স হয়েছে ভারতীয় দল। তবে তাতে শামির অসাধারণ পারফরম্যান্স চাপা পড়ে যায়নি। বিসিসিআই সূত্রে খবর, এবারের অর্জুন পুরস্কারের জন্য প্রথমে শামির নাম পাঠানো হয়নি। তবে ক্রীড়াক্ষেত্রে দেশের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার প্রাপকদের তালিকায় শামির নাম রাখার জন্য বিসিসিআই-এর পক্ষ থেকে ক্রীড়ামন্ত্রককে বিশেষ অনুরোধ করা হয়েছে। 

ফিট হয়ে ওঠার লক্ষ্যে শামি

ওডিআই বিশ্বকাপের পর থেকে চোটের জন্য জাতীয় দলের বাইরে শামি। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজের দলে তাঁকে রাখা হয়েছে। কিন্তু দলে থাকতে হলে এই পেসারকে ফিট হয়ে উঠতে হবে। ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে শুরু হবে প্রথম টেস্ট ম্যাচ। ৩ জানুয়ারি কেপ টাউনে শুরু হবে দ্বিতীয় টেস্ট ম্যাচ। ফলে এখন চোট সারিয়ে ফিট হয়ে ওঠার চেষ্টা করছেন শামি

ক্রীড়ামন্ত্রকের বিশেষ কমিটি

এবারের মেজর ধ্যানচাঁদ খেলরত্ন ও অর্জুন পুরস্কারের জন্য ক্রীড়াবিদদের বাছাই করার উদ্যোগ নেওয়া হয়েছে। পুরস্কার দেওয়ার জন্য ক্রীড়াবিদদের বাছাই করার লক্ষ্যে ১২ জনের একটি কমিটি গঠন করেছে ক্রীড়ামন্ত্রক। এই কমিটির প্রধান সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এ এম খানবিলকর। এছাড়া এই কমিটিতে আছেন প্রাক্তন হকি তারকা ধনরাজ পিল্লাই, প্রাক্তন প্যাডলার কমলেশ মেহতা, প্রাক্তন বক্সার অখিল কুমার, মহিলা বক্সার ও জাতীয় কোচ শুমা শিরুর, প্রাক্তন ক্রিকেটার অঞ্জুম চোপড়া, ব্যাডমিন্টন খেলোয়াড় তৃপ্তি মুরগুণ্ডে ও পাওয়ারলিফটার ফরম্যান পাশা। তাঁরা পুরস্কার প্রাপকদের নাম ঠিক করবেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Rinku Singh: আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে ৪৬ ধাপ উন্নতি রিঙ্কু সিংয়ের

Rohit Sharma: বিশ্বকাপ ফাইনালে কীভাবে হেরে গেল ভারত? এখনও কারণ খুঁজছেন রোহিত

Read more Articles on
Share this article
click me!