Year Ender 2023: এশিয়া কাপে সাফল্য, আইসিসি টুর্নামেন্টে ব্যর্থতা, ভারতীয় ক্রিকেটের জন্য কেমন ছিল ২০২৩?

২০২৩ সাল ভারতীয় ক্রিকেটের জন্য খারাপ গেল না। তবে এ বছরও আইসিসি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হতে পারল না ভারতীয় দল। ২০২৪ সালে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ভারতীয় দল।

Soumya Gangully | Published : Dec 13, 2023 1:20 PM IST / Updated: Dec 14 2023, 03:12 PM IST

২০২৩ সালে ভারতীয় ক্রিকেট দল সাফল্য পেয়েছে। এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছেন বিরাট কোহলিরা। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট, ওডিআই, টি-২০ সিরিজ জিতেছে ভারতীয় দল। কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল, ওডিআই বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছে ভারতীয় দল। ফলে এক দশক আইসিসি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হতে না পারার আফশোস দূর হল না। তবে এ বছর ভারতীয় ক্রিকেটের প্রাপ্তি যশস্বী জয়সোয়াল, রিঙ্কু সিং। অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন এই দুই ব্যাটার। ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপে সাফল্যের জন্য তাঁদের উপর ভরসা করছে ভারতীয় ক্রিকেট দল।

বিরাট কোহলির রেকর্ড

এবারের ওডিআই বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন বিরাট। তিনি ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমি-ফাইনালে শতরান করে সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিয়েছেন। ওডিআই ফর্ম্যাটে ৫০-তম শতরান হয়ে গেল বিরাটের। এবারের ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেন বিরাট। সবচেয়ে বেশি উইকেট নেন মহম্মদ শামি। অসাধারণ বোলিং করেন বাংলার এই পেসার। ভারতীয় দল টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে পৌঁছে যায়। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। তবে রোহিত শর্মার দলের পারফরম্যান্স প্রশংসিত হয়েছে। ভারতীয় দল এখন দক্ষিণ আফ্রিকা সফরে। প্রোটিয়াদের বিরুদ্ধেও সাফল্য পাওয়াই ভারতীয় দলের লক্ষ্য।

আইসিসি টুর্নামেন্টের খরা

পরপর ২ বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গিয়েও, কোনওবারই চ্যাম্পিয়ন হতে পারল না ভারতীয় দল। প্রথমবার নিউজিল্যান্ডের কাছে হারের পর এবার অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্স হল ভারত। ভবিষ্যতে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছে ভারতীয় দল। ওডিআই বিশ্বকাপ ফাইনালেও অস্ট্রেলিয়ার কাছে হেরে গেল ভারত। ফলে ২০১৩ সালের পর থেকে আইসিসি টুর্নামেন্টে ভারতের ব্যর্থতা অব্যাহত। ষষ্ঠবার ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়া। আইসিসি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে বিরাটের পরিবর্তে ভারতীয় দলের অধিনায়কত্বের ভার দেওয়া হয়েছে রোহিতকে। কিন্তু তাঁর নেতৃত্বে ভালো পারফরম্যান্স দেখালেও, চূড়ান্ত সাফল্য পেল না ভারত। ২০২৪ সালে হয়তো সীমিত ওভারের ফর্ম্যাট থেকে বিরাট ও রোহিতকে সরিয়ে দেওয়ার প্রক্রিয়া দেখা যাবে। টি-২০ বিশ্বকাপে এই দুই তারকা খেলবেন কি না স্পষ্ট নয়। শামিকে হয়তো শুধু টেস্ট ফর্ম্যাটে খেলার সুযোগ দেওয়া হবে। অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পূজারা হয়তো আর ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ পাবেন না। তাঁদের পরিবর্তে তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়া হতে পারে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Rinku Singh: আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে ৪৬ ধাপ উন্নতি রিঙ্কু সিংয়ের

Rohit Sharma: বিশ্বকাপ ফাইনালে কীভাবে হেরে গেল ভারত? এখনও কারণ খুঁজছেন রোহিত

Read more Articles on
Share this article
click me!