প্রয়াত সুনীল গাভাসকরের মা মীনা গাভাসকর, বয়স হয়েছিল ৯৫ বছর, শোকপ্রকাশ ক্রিকেট মহলের

ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সুনীল গাভাসকরের মা মীনা গাভাসকর প্রয়াত। এই খবরে শোকপ্রকাশ করছেন প্রাক্তন ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীরা।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 11:31 AM IST / Updated: Dec 26 2022, 05:46 PM IST

প্রয়াত কিংবদন্তি সুনীল গাভাসকরের মা মীনা গাভাসকর। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। বয়সজনিত রোগের কারণেই তিনি প্রয়াত হয়েছেন বলে জানা গিয়েছে। তাঁর ৩ সন্তান সুনীল গাভাসকর, নূতন গাভাসকর ও কবিতা গাভাসকর বর্তমান। রবিবার, ২৫ ডিসেম্বর মীনা দেবী প্রয়াত হয়েছেন বলে জানা গিয়েছে। সেই সময় বাংলাদেশের রাজধানী ঢাকায় ছিলেন গাভাসকর। ভারত-বাংলাদেশ সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে ধারাভাষ্য দিচ্ছিলেন গাভাসকর। সেই সময়ই তিনি মায়ের মৃত্যুসংবাদ পান। এই খবর পেয়ে মুম্বইয়ে ফিরে আসেন গাভাসকর। তাঁর মায়ের মৃত্যুসংবাদ পেয়ে শোকপ্রকাশ করছেন এই কিংবদন্তির সতীর্থদের পাশাপাশি প্রাক্তন ক্রিকেটার ও ক্রিকেটপ্রেমীরা। গাভাসকরের ক্রিকেটার হয়ে ওঠার পিছনে তাঁর মায়ের বড় অবদান রয়েছে। তিনি ছোটবেলায় গাভাসকরকে অনুশীলনে সাহায্য করতেন। ছেলের স্বপ্নপূরণ করতে তিনি সবসময় সাহায্য করতেন। সেই কারণে মায়ের প্রতি গাভাসকরের টান একটু বেশিই। স্বভাবতই মা প্রয়াত হওয়ায় তিনি শোকস্তব্ধ।

ছোটবেলায় আর পাঁচজন শিশুর মতোই টেনিস বলে ক্রিকেট খেলতেন গাভাসকর। তিনি ব্যাটিং করতেন আর মা বোলিং করতেন। একদিন এভাবেই খেলতে খেলতে গাভাসকর এত জোরে শট খেলেন যে বল তাঁর মায়ের নাকে বল লেগে রক্ত ঝরতে থাকে। মায়ের অবস্থা দেখে ভয় পেয়ে যান গাভাসকর। কিন্তু তাঁর মা বিন্দুমাত্র ঘাবড়ে যাননি। তিনি নাক থেকে রক্ত মুছে নিয়ে ফের বোলিং শুরু করেন। এরপর গাভাসকর প্রথমে ঘরোয়া এবং পরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা শুরু করেন। তিনি ভারতের তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটে সেরা খেলোয়াড়দের অন্যতম হয়ে ওঠেন। এতে তাঁর মা খুশি হন। কারণ, এই সাফল্যের পিছনে মায়ের বড় অবদান ছিল। 

গাভাসকরের ক্রিকেটার হয়ে ওঠার পিছনে তাঁর বাবা মনোহরেরও বড় অবদান ছিল। তিনিও ছেলেকে ক্রিকেটার করে তোলার জন্য অনেক কষ্ট করেছিলেন। তবে তাঁর মায়ের অবদান সবচেয়ে বেশি ছিল। মীনাদেবীর দাদা মাধব মন্ত্রী ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন উইকেটকিপার এবং বম্বে ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি। মামাকে দেখেই ক্রিকেটার হয়ে ওঠার স্বপ্ন দেখেন গাভাসকর। তাঁর সেই স্বপ্নপূরণ করতে সাহায্য করেন মা। 

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক গাভাসকর ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য। তাঁর নেতৃত্বে ১৯৮৫ সালে বেনসন হেজেস ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জেতে ভারতীয় দল। ১৯৮৭ সালে অবসর নেন গাভাসকর।

আরও পড়ুন-

নিজেকে টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে দেখা এখনও স্বপ্নের মতো মনে হয়, বলছেন সূর্যকুমার

হার্দিককে নিয়ে বিতর্কিত ভিডিও সরিয়ে দিল ভারত-শ্রীলঙ্কা সিরিজের সম্প্রচারকারী চ্যানেল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে শতরান না পেলেই বাদ পড়বেন রাহুল, সতর্কবার্তা কার্তিকের

Share this article
click me!