VVS Laxman: দ্রাবিড়ের পরিবর্তে ভারতীয় দলের প্রধান কোচ হচ্ছেন লক্ষ্মণ

২ দশক আগে ভারতীয় দলের ব্যাটিং লাইনআপের অন্যতম ভরসা ছিলেন রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষ্মণ। এখন ভারতীয় দলের কোচিং স্টাফের সদস্য এই দুই প্রাক্তন ক্রিকেটার।

Soumya Gangully | Published : Nov 25, 2023 12:31 PM IST / Updated: Nov 25 2023, 07:25 PM IST

ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে বিসিসিআই-এর চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। দ্রাবিড়ের কোচিংয়ে কোনও আইসিসি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হতে পারেনি ভারতীয় দল। সেই কারণেই তাঁর সঙ্গে চুক্তির মেয়াদ বৃদ্ধি করতে আগ্রহ দেখাচ্ছে না বিসিসিআই। দ্রাবিড়ের পরিবর্তে ভারতীয় দলের নতুন প্রধান কোচ করা হচ্ছে ভিভিএস লক্ষ্মণকে। গত কয়েক বছরে দ্রাবিড় যখনই ছুটি নিয়েছেন, তাঁর পরিবর্তে দলের দায়িত্ব সামলেছেন লক্ষ্মণ। তিনিই এশিয়ান গেমসে ভারতের পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচ ছিলেন। সেই দল সোনা জেতে। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান হিসেবে দায়িত্বও ভালোভাবে পালন করেছেন লক্ষ্মণ। সেই কারণেই দ্রাবিড়ের পরিবর্তে তাঁকে পূর্ণ সময়ের দায়িত্ব দেওয়া হচ্ছে। জাতীয় দলের দায়িত্ব থেকে সরে যাওয়ার পর আইপিএল-এ লখনউ সুপার জায়ান্টসের মেন্টর হিসেবে দেখা যেতে পারে দ্রাবিড়কে। এলএসজি ছেড়ে কলকাতা নাইট রাইডার্সে যোগ দিয়েছেন গৌতম গম্ভীর। তাঁর পরিবর্তেই সঞ্জীব গোয়েঙ্কার দলের নতুন মেন্টর হতে পারেন দ্রাবিড়।

দক্ষিণ আফ্রিকা সফরেই দায়িত্বে লক্ষ্মণ

ওডিআই বিশ্বকাপ পর্যন্ত দ্রাবিড়ের সঙ্গে চুক্তি ছিল বিসিসিআই-এর। সেই চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছে। বিসিসিআই সূত্রে খবর, দ্রাবিড়ের সঙ্গে নতুন করে চুক্তি করা হচ্ছে না। লক্ষ্মণ এখন যে দায়িত্ব পালন করছেন, সেই দায়িত্বেই থেকে যাবেন। ভারত-অস্ট্রেলিয়া টি-২০ সিরিজ শেষ হওয়ার পরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় দল। সেই সিরিজ থেকেই সরকারিভাবে ভারতীয় দলের পূর্ণ সময়ের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পাবেন লক্ষ্মণ। এ প্রসঙ্গে বিসিসিআই-এর এক কর্তা বলেছেন, ‘ভারতের সিনিয়র পুরুষ দলের কোচিং স্টাফের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য শীঘ্রই বৈঠক ডাকা হবে। সেই বৈঠকে পরবর্তী কোচ, সাপোর্ট স্টাফ ও দলের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা হবে। কয়েকদিনের মধ্যেই এই বৈঠক হতে চলেছে।’

২ বার আইসিসি টুর্নামেন্ট ফাইনালে হার ভারতের

দ্রাবিড়ের কোচিংয়ে ২০২৩ সালে ২ বার আইসিসি টুর্নামেন্টের ফাইনালে হেরে গিয়েছে ভারতীয় দল। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পর ওডিআই বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছেই হেরে গিয়েছে ভারত। ২০২২ সালের টি-২০ বিশ্বকাপ সেমি-ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে যায় ভারত। ভালো পারফরম্যান্স দেখালেও, চূড়ান্ত সাফল্য পাচ্ছে না ভারতীয় দল। সেই কারণেই চিন্তিত বিসিসিআই কর্তারা। ভবিষ্যতে যাতে ভারতীয় দল আইসিসি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারে, সেই চেষ্টা করা হচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Narendra Modi: 'প্রধানমন্ত্রীর ড্রেসিংরুমে আসা বড় ব্যাপার ছিল,' ধন্যবাদ জ্ঞাপন সূর্যকুমারের

India Vs Australia T20: রবিবার দ্বিতীয় টি-২০ ম্যাচ, তৈরি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া

Read more Articles on
Share this article
click me!