India Vs Pakistan: ৬,০০০ পুলিশ কর্মী মোতায়েন, ভারত-পাক ম্যাচে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে নরেন্দ্র মোদী স্টেডিয়াম

একদিকে যেমন ক্রিকেট প্রেমীদের উত্তেজনা ও ভালোবাসা তেমনই এই ম্যাচ ঘিরে কিছু উদ্বেগের কারণও থেকেই যায়।

Ishanee Dhar | Published : Oct 14, 2023 2:00 AM IST

আজ হতে চলেছে চলতি বিুশ্বকাপের সবচেয়ে গায়ে কাঁটা দেওয়া ম্যাচ। শনিবার পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নামতে চলেছে ভারত। বহু প্রতিক্ষিত এই টুর্ণামেন্ট ঘিরে মানুষের উত্তেজনা থাকছে চোখে পড়ার মত। আজ অহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হতে চলেছে এই ম্যাচ। তবে একদিকে যেমন ক্রিকেট প্রেমীদের উত্তেজনা ও ভালোবাসা তেমনই এই ম্যাচ ঘিরে কিছু উদ্বেগের কারণও থেকেই যায়। এই ম্যাচের গুরুত্ব ঠিক কতখানিব তা আর আলাদা করে অপেক্ষা রাখে না। যলত আমেদাবাদে ভারত-পাক ম্যাচ ঘিরে আরও কড়া হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা। উল্লেখ্য সম্প্রতিই এই ম্যাচের দিন হামলার হুমকিমূলক ইমেলের জন্য গ্রেফতার করা হয়েছে একজনকে।

ভার‍ত-পাক ম্যাচের দিন যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় নিশ্চিত করা হচ্ছে আমেদাবাদে। কড়া নিরাপত্তার চাদরে মোড়া হয়েছে গোটা স্টেডিয়াম। জানা যাচ্ছে নরেন্দ্র মোদী স্টেডিয়াম চত্ত্বরে ৬,০০০ পুলিশ কর্মী মোতায়েন করেছে গুজরাট পুলিশ। এছাড়া গোটা শহরজুড়ে রয়েছে ন্যাশনাল সিকিউরিটি গার্ড, ব়্যাপিড অ্যাকশন ফোর্স এবং ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স। এই স্টেডিয়ামে মোট দর্শকাশন ১ লাখ ৩০ হাজার। এই ম্যাচের প্রায় সব টিকিটই ভর্তি হয়ে গিয়েছে। অহমেদাবাদ পুলিশ কমিশনার জ্ঞানেন্দ্র সিং মালিক জানিয়েছেন,'ম্যাচ চলাকালীন ৭ হাজারের বেশি পুলিশ কর্মী মোতায়েন করা হবে। এছাড়াও ৪ হাজার হোমগার্ড জওয়ান রাখা হবে।'

প্রসঙ্গত, শনিবারই হয়তো ওডিআই বিশ্বকাপে অভিষেক হতে চলেছে ভারতীয় দলের তরুণ ব্যাটার শুবমান গিলের। কয়েকদিন আগে ডেঙ্গু আক্রান্ত হলেও, এখন সুস্থ হয়ে উঠেছেন শুবমান। তিনি দলের সবার সঙ্গে অনুশীলনও করেছেন। শুক্রবার ভারতের অধিনায়ক রোহিত শর্মা বলেছেন, পাকিস্তানের বিরুদ্ধে শুবমানের খেলার সম্ভাবনা ৯৯ শতাংশ। আইপিএল-এ গুজরাট টাইটানসের হয়ে খেলেন শুবমান। ফলে নরেন্দ্র মোদী স্টেডিয়াম তাঁর ঘরের মাঠ। সেখানেই বিশ্বকাপে অভিষেক হতে পারে শুবমানের। বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে খেলার স্বপ্ন দেখেন সব ক্রিকেটার। সেই ম্যাচেই অভিষেক হলে ওডিআই বিশ্বকাপে খেলা প্রথম ম্যাচ শুবমানের কাছে স্মরণীয় হয়ে থাকবে। পাকিস্তানের বিরুদ্ধে খেলার সুযোগ পেলে ভালো পারফরম্যান্স দেখিয়ে ভারতকে জেতাতে তৈরি শুবমান।

Share this article
click me!