৬ বছর পর ফিরছে পি সেন ট্রফি, ১৮ জুন শুরু টুর্নামেন্ট, ঘোষণা সিএবি-র

কলকাতা ময়দানে ক্রিকেটের যে টুর্নামেন্টগুলি সবচেয়ে জনপ্রিয়, তার অন্যতম পি সেন ট্রফি। অতীতে দেশের অনেক বিখ্যাত ক্রিকেটারই এই টুর্নামেন্টে খেলেছেন।

Web Desk - ANB | Published : Jun 7, 2023 7:02 PM IST / Updated: Jun 08 2023, 01:10 AM IST

গড়ের মাঠের জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্ট পি সেন ট্রফি আবার শুরু হতে চলেছে। ৬ বছর আয়োজন করা যায়নি এই টুর্নামেন্ট। ২০১৬-১৭ মরসুমে পি সেন ট্রফি আয়োজনের জন্য সময় খুঁজে পাওয়া যায়নি। এরপর করোনা অতিমারী-সহ নানা সমস্যায় থেকে আর আয়োজন করা যায়নি এই টুর্নামেন্ট। তবে এবার হচ্ছে পি সেন ট্রফি। ১৮ জুন শুরু টুর্নামেন্ট। ১০টি দল নক-আউট ফর্ম্যাটে খেলবে। সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় নিজে পি সেন ট্রফি চালু করার উদ্যোগ নেন। মূলত তাঁর উদ্যোগেই শুরু হচ্ছে এই টুর্নামেন্ট। এ প্রসঙ্গে সিএবি সভাপতি বলেছেন, ‘পি সেন ট্রফি অনেক পুরনো টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের আলাদা সম্মান আছে। অতীতে ভারতের অনেক মহান ক্রিকেটার এই টুর্নামেন্টে খেলেছেন। এই টুর্নামেন্ট আবার শুরু করা প্রয়োজন ছিল। এবারের পি সেন ট্রফির ফাইনাল ইডেনে হবে। সেই ম্যাচ হবে দিন-রাতের।’

বাংলার প্রয়াত প্রাক্তন ক্রিকেটার প্রবীর সেনের স্মৃতিতেই হয় পি সেন ট্রফি। অতীতে সচিন তেন্ডুলকর ইস্টবেঙ্গল ক্লাবের হয়ে পি সেন ট্রফিতে খেলেছেন। মহেন্দ্র সিং ধোনিও পি সেন ট্রফিতে খেলে গিয়েছেন। এই টুর্নামেন্ট ফের শুরু হতে চলায় খুশি বাংলার ক্রিকেটপ্রেমীরা। এবার কোনও দলে ভিনরাজ্যের নামী ক্রিকেটারকে খেলতে দেখা যাবে কি না, সেটা অবশ্য এখনও জানা যায়নি। ময়দানে জল্পনা চলছে, আইপিএল-এ খেলা কোনও তারকাকে হয়তো পি সেন ট্রফিতে খেলতে দেখা যেতে পারে। কারণ, যে ক্রিকেটাররা জাতীয় দলে নেই তাঁরা এখন অবসর সময় কাটাচ্ছেন। ফলে তাঁদের মধ্যে কেউ ম্যাচের মধ্যে থাকার জন্য পি সেন ট্রফিতে খেলতে পারেন।

২০১৬ সালে শেষবার যখন পি সেন ট্রফি হয়েছিল, সেবার বৃষ্টিবিঘ্নিত ফাইনালে মোহনবাগানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল কালীঘাট ক্লাব। সেটাই ছিল বাংলার পেসার শিবশঙ্কর পালের বিদায়ী ম্যাচ। টসে জিতে প্রথমে ফিল্ডিং করতে নেমে বিপাকে পড়ে যায় মোহনবাগান। কালীঘাটের হয়ে দুর্দান্ত ব্যাটিং করেন ঝাড়খণ্ডের ঈশাঙ্ক জাগ্গি ও অসমের শিবশঙ্কর রায়। ১০১ বলে ১২৭ রান করেন জাগ্গি। ১৩৮ রানে অপরাজিত থাকেন শিবশঙ্কর। ৪৫.১ ওভারে ৪ উইকেটে ৩০৬ রান করে কালীঘাট। এরপরেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়ে যায়। এরপর ম্যাচ শুরু হলেও, ফের বৃষ্টি নামে। শেষপর্যন্ত মোহনবাগানের সংশোধিত টার্গেট হয় ৩৮ ওভারে ২০৮ রান। সেই রান তুলতে ব্যর্থ হয় সবুজ-মেরুন।

আরও পড়ুন-

WTC Final 2023: ২০ বছর আগের সৌরভের মতোই টসে জিতে ফিল্ডিং নিয়ে ভুল করলেন রোহিত?

WTC Final 2023: ট্রেন দুর্ঘটনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কালো ব্যান্ড পরে খেলছে ২ দল

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Share this article
click me!