Pakistan Cricket: ব্যাটে প্যালেস্টাইনের পতাকা, আজম খানের জরিমানার সিদ্ধান্ত প্রত্যাহার পিসিবি-র

ওডিআই বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তান ক্রিকেটে ডামাডোল তৈরি হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের কার্যকলাপেও এর প্রভাব দেখা যাচ্ছে।

Soumya Gangully | Published : Nov 28, 2023 11:49 AM IST / Updated: Nov 28 2023, 09:14 PM IST

নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ব্যাটে প্যালেস্টাইনের পতাকা লাগিয়ে খেলায় পাকিস্তানের ব্যাটার আজম খানের ম্যাচ ফি-র ৫০ শতাংশ জরিমানা করা হয়েছিল। তবে সেই জরিমানার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। কেন জরিমানা প্রত্যাহার করা হল, সেটা স্পষ্ট নয়। আইসিসি-র স্পষ্ট নির্দেশিকা আছে, কোনও ক্রিকেটার জার্সি, প্যান্ট, গ্লাভস, হেলমেট, ব্যাট, প্যাডে রাজনৈতিক, ধর্মীয়, জাতি সংক্রান্ত বার্তা সম্বলিত কিছু রাখতে পারবেন না। সেই নির্দেশিকা সরাসরি লঙ্ঘন করেছেন পাকিস্তানের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটার মইন খানের ছেলে আজম। তিনি পিসিবি-র নিয়মও লঙ্ঘন করেছেন। পিসিবি-র আদর্শ আচরণবিধির ২.৪ ধারা লঙ্ঘন করেছেন আজম। কিন্তু তা সত্ত্বেও কেন তাঁর শাস্তি প্রত্যাহার করা হল সেটা বোঝা যাচ্ছে না।

আম্পায়ারের নির্দেশ লঙ্ঘন

পাকিস্তানের ঘরোয়া টি-২০ টুর্নামেন্ট ন্যাশনাল টি-২০ কাপে করাচি হোয়াইটসের হয়ে লাহোর ব্লুজের বিরুদ্ধে ম্যাচে আচরণবিধি লঙ্ঘন করেন আজম। পিসিবি-র নিয়ম অনুযায়ী, আগাম অনুমতি ছাড়া কোনও ক্রিকেটার ম্যাচ চলাকালীন ব্যক্তিগত বার্তা সম্বলিত ছবি বা অন্য কিছু প্রদর্শন করতে পারবেন না। এই কারণে আম্পায়াররা সতর্ক করে দেন। কিন্তু তা সত্ত্বেও ব্যাট বদল করেননি আজম। লেভেল ওয়ান অপরাধ করায় এই ব্যাটারের জরিমানা হয়। কিন্তু সেই শাস্তিই প্রত্যাহার করা হল। প্যালেস্টাইন সংক্রান্ত বিষয় হওয়ায় হয়তো পিসিবি-র উপর চাপ তৈরি হয়েছিল। হামাস-ইজরায়েল যুদ্ধ পাকিস্তানে অত্যন্ত সংবেদনশীল বিষয়। সেই কারণেই হয়তো আজমের শাস্তি প্রত্যাহার করতে হল।

প্যালেস্টাইন নিয়ে সরব মহম্মদ রিজওয়ান

ভারতে ওডিআই বিশ্বকাপ চলাকালীন প্যালেস্টাইনের পক্ষে সরব হন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মহম্মদ রিজওয়ান। তবে আইসিসি-র কঠোর নিয়ম থাকায় ম্যাচ চলাকালীন মাঠে তাঁর পক্ষে প্যালেস্টাইনের পক্ষে বার্তা দেওয়া সম্ভব হয়নি। সোশ্যাল মিডিয়ায় মতামত প্রকাশ করেন এই ক্রিকেটার। এই কারণে তাঁর বিরুদ্ধে কোনওরকম ব্যবস্থা নেওয়া হয়নি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Mitchell Marsh: বিশ্বকাপ ফাইনালের পর সত্যিই কি ট্রফির উপর পা রাখেন মিচেল মার্শ? সরগরম সোশ্যাল মিডিয়া

Babar Azam: 'অতিমারীর পরেও বদলায়নি,' ব্যাটিং গড় নিয়ে বাবর আজমকে কটাক্ষ আইসল্যান্ড ক্রিকেটের

Read more Articles on
Share this article
click me!