Pakistan Cricket Team: টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির জন্য পাকিস্তানের ক্রিকেটারদের সামরিক প্রশিক্ষণ!

পাকিস্তানে সরকার থাকলেও, সবকিছুই নিয়ন্ত্রণ করে সেনাবাহিনী। জাতীয় ক্রিকেট দলের উপরেও সেনাবাহিনীর নিয়ন্ত্রণ রয়েছে। টি-২০ বিশ্বকাপের আগে সেটা স্পষ্ট হয়ে গিয়েছে।

Soumya Gangully | Published : Apr 6, 2024 7:08 AM IST / Updated: Apr 06 2024, 02:57 PM IST

টি-২০ বিশ্বকাপ শুরু হতে ২ মাসও বাকি নেই। সব দলই প্রস্তুতি নিতে শুরু করেছে। বেশিরভাগ দলের ক্রিকেটাররাই আইপিএল-এ খেলে টি-২০ বিশ্বকাপের জন্য তৈরি হচ্ছেন। কিন্তু পাকিস্তানের ক্রিকেটাররা আইপিএল-এ খেলার সুযোগ পান না। আইপিএল চলাকালীন কোনও দ্বিপাক্ষিক সিরিজও নেই। ফলে নিজেদের মতো করেই প্রস্তুতি নিতে হচ্ছে পাকিস্তানের ক্রিকেটারদের। কিন্তু তাঁদের ব্যাট-বল নিয়ে অনুশীলনে দেখা যাচ্ছে না। এর বদলে সামরিক প্রশিক্ষণ নিচ্ছেন পাকিস্তানের ক্রিকেটাররা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এই ভিডিও। ক্রিকেটারদের কেন সামরিক প্রশিক্ষণ দরকার, সেটা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। পাকিস্তানের ক্রিকেটারদের প্রশিক্ষণের ধরন নিয়ে এখন ক্রিকেট দুনিয়ায় আলোচনা চলছে।

পিসিবি-র নজরদারিতে সামরিক প্রশিক্ষণ

পাকিস্তানের ক্রিকেটাররা যাতে শারীরিকভাবে চূড়ান্ত সক্ষম হয়ে উঠতে পারেন এবং মানসিক কাঠিন্য বাড়ে, সেটা নিশ্চিত করার লক্ষ্যই সামরিক প্রশিক্ষণের ব্যবস্থা করেছে পিসিবি। পাহাড়ে এই প্রশিক্ষণ চলছে। হাতে ভারী পাথর নিয়ে ঢালু পথে উঠছেন পাক ক্রিকেটাররা। আআগ্নেয়াস্ত্র হাতে প্রশিক্ষণের উপর নজরদারি চালাচ্ছেন সেনাবাহিনীর আধিকারিকরা।

 

 

সামরিক প্রশিক্ষণে লাভ হবে পাক ক্রিকেটারদের?

১ জুন শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। তার আগে পাকিস্তানের ক্রিকেটাররা কতদিন সামরিক প্রশিক্ষণ নেবেন, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। পাহাড়ে শারীরিক কসরত করলে ফিটনেস বেড়ে যায়। কিন্তু সেটা অল্প সময়ের জন্য এরপর যখন ক্রিকেটাররা সমতলে নেমে যাবেন, তখন সমস্যা হতে পারে। চোট পাওয়ার আশঙ্কাও থাকে। সামরিক প্রশিক্ষণের ফলে ক্রিকেট-দক্ষতা বৃদ্ধির কোনও সম্পর্ক নেই। ক্রিকেটারদের পারফরম্যান্সের উন্নতি করতে হলে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং অনুশীলনে জোর দিতে হবে। কিন্তু আপাতত ক্রিকেটের সঙ্গে কোনও সম্পর্কই নেই পাকিস্তানের ক্রিকেটারদের। ফলে এই প্রশিক্ষণে টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের লাভ হবে কি না, সে ব্যাপারে অনেকেই সন্দিহান। 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Pakistan Cricket: শাহিন আফ্রিদি-বাবর আজমের দ্বন্দ্ব, জরুরি বৈঠকে পিসিবি

Babar Azam: লক্ষ্য টি-২০ বিশ্বকাপ, ফের সাদা বলের ফর্ম্যাটে বাবরকে অধিনায়কত্ব ফেরাল পিসিবি

Bangladesh Cricket Team: হাস্যকর রিভিউয়ের পর স্লিপে ক্যাচ ফস্কানোর রিলে, ফের ট্রোলড বাংলাদেশ

Read more Articles on
Share this article
click me!