অভিষেক টেস্টে ৭ উইকেট, নজর কেড়ে নিলেন পাকিস্তানের লেগ-স্পিনার আবরার আহমেদ

বরাবরই বিশ্ব ক্রিকেটকে ভালমানের পেসার উপহার দিয়েছে পাকিস্তান। পাশাপাশি সাকলিন মুস্তাকের মতো স্পিনারও উপহার দিয়েছে পাকিস্তান। এবার হয়তো আরও একজন ভাল স্পিনার উপহার দিতে চলেছে পাকিস্তান।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 3:09 PM IST

ইংল্যান্ডের বিরুদ্ধে মুলতান টেস্ট ম্যাচের প্রথম দিনের নজর কেড়ে নিলেন পাকিস্তানের লেগ-স্পিনার আবরার আহমেদ। শুক্রবারই তাঁর টেস্ট ম্যাচে অভিষেক হয়। তিনি শুরুতেই ছাপ ফেললেন। এই ম্যাচের প্রথম ৭ উইকেটই নেন এই স্পিনার। তিনি ফিরিয়ে দেন জাক ক্রলি, বেন ডাকেট, অলি পোপ, জো রুট, বেন স্টোকস, হ্যারি ব্রুক ও উইল জ্যাকসকে। ১১৪ রান দিয়ে ৭ উইকেট নেন আরবার। ২৪ বছরের এই স্পিনার এ বছর পাকিস্তানের ঘরোয়া প্রতিযোগিতা কায়েদ-ই-আজম ট্রফিতে বেশ ভাল পারফরম্যান্স দেখান। তিনি ৭ ম্যাচ খেলে ২১.৯৫ গড়ে ৪৩ উইকেট নেন। তিনিই এই প্রতিযোগিতায় সর্বোচ্চ উইকেটশিকারী হন। এই পারফরম্যান্সের সুবাদেই জাতীয় দলে ডাক পান আবরার। প্রথম দিনই অসাধারণ বোলিং করলেন এই স্পিনার। তাঁর দাপটে প্রথম দিনই ৫১.৪ ওভারে ২৮১ রানে অলআউট হয়ে গেল ইংল্যান্ড। পাকিস্তানের হয়ে আবরারের ৭ উইকেটের পাশাপাশি ৩ উইকেট নেন জাহিদ মাহমুদ।

এই টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬৩ রান করলেন ওপেনার ডাকেট। ৩ নম্বরে ব্যাটিং করতে নামা পোপ করেন ৬০ রান। মার্ক উড ৩৬ রান করে অপরাজিত থাকেন। অধিনায়ক স্টোকস করেন ৩০ রান। জ্যাকস ৩১ রান করেন। দিনের শেষে প্রথম ইনিংসে পাকিস্তানের স্কোর২ উইকেটে ১০৭। ওপেনার ইমাম উল-হক ০ রানেই আউট হয়ে যান। অপর ওপেনার আবদুল্লা শফিক ১৪ রান করেন। দিনের শেষে অধিনায়ক বাবর আজম ৬১ এবং সৌদ শাকিল ৩২ রানে অপরাজিত। ইংল্যান্ডের হয়ে জেমস অ্যান্ডারসন ও জ্যাক লিচ ১ উইকেট করে নিয়েছেন। দিনের শেষে ইংল্যান্ডের চেয়ে ১৭৪ রানে পিছিয়ে পাকিস্তান।

এই টেস্টের ফল শেষপর্যন্ত কী হবে, সেটা প্রথম দিনের শেষে বলা সম্ভব নয়। তবে প্রথম দিনের শেষে ক্রিকেট দুনিয়া আবরারকে নিয়ে মেতে উঠেছে। অ্যাবোটাবাদের কাছে শিনকিয়ারি নামে একটি ছোট গ্রামে ১৯৯৮ সালের ১৬ অক্টোবর জন্ম হয় আবরারের। তাঁর উচ্চতা ৬ ফুট। একজন স্পিনারের পক্ষে এই উচ্চতা ঈর্ষণীয়। ৪ বছর বয়স থেকে টেপ-বল নিয়ে খেলা শুরু করেন আবরার। এরপর ৯ বছর বয়সে তিনি রশিদ লতিফের অ্যাকাডেমিতে প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। তাঁর দাদা শাহজাদ খান ফাস্ট বোলার। তিনি পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ন্যাশনাল ব্যাঙ্ক দলের হয়ে খেলেন। ফলে বাড়ি থেকে খেলার বিষয়ে উৎসাহ পেয়েছেন আবরার।

আরও পড়ুন-

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজেও অনিশ্চিত রোহিত, অধিনায়ক হবেন রাহুল

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় ওডিআই ম্যাচে নেই রোহিত, দলে কুলদীপ যাদব

প্রথম টেস্টে নেই তামিম, ভারতের বিরুদ্ধে সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

Read more Articles on
Share this article
click me!