টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরে এমন ঘটনা এই প্রথম, পাকিস্তান-নিউজিল্যান্ড ম্য়াচে ইতিহাস

সোমবার থেকে শুরু হয়েছে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। প্রথম দিনই ইতিহাস তৈরি করল এই ম্যাচ।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 3:14 PM IST

টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে অসংখ্য রেকর্ড হয়েছে, আবার সেই রেকর্ড ভেঙেও গিয়েছে। তবে সোমবার করাচিতে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজের প্রথম টেস্ট ম্যাচে যে ঘটনা ঘটল, সেই নজির এর আগে ছিল না। টেস্ট ক্রিকেটের ইতিহাসে অভিনব ঘটনা দেখা গেল এদিন। টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। শুরু থেকেই চমক। চতুর্থ ওভারেই বাঁ হাতি স্পিনার আজাজ প্যাটেলকে আক্রমণে আনেন নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি। এই ওভারের তৃতীয় বলেই প্রথম উইকেট হারায় পাকিস্তান। আজাজের বলে পাকিস্তানের ওপেনার আবদুল্লাহ শফিককে স্টাম্প করে দেন নিউজিল্যান্ডের উইকেটকিপার টম ব্লান্ডেল। এরপর সপ্তম ওভারে ফের উইকেট হারায় পাকিস্তান। এবার ৩ নম্বরে ব্যাটিং করতে নামা শান মাসুদ আউট হয়ে যান। মাইকেল ব্রেসওয়েলের বলে দ্বিতীয়বার স্টাম্প আউট করেন ব্লান্ডেল। ১৯ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় পাকিস্তান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর আগে কোনওদিন প্রথম ২ উইকেটই স্টাম্প হয়নি। সোমবার করাচিতে নতুন নজির গড়লেন ব্লান্ডেল।

কেন উইলিয়ামসন টেস্ট দলের অধিনায়কের পদ থেকে সরে যাওয়ার পর নতুন অধিনায়ক হয়েছেন সাউদি। সোমবার থেকে তাঁর নেতৃত্বে খেলা শুরু করল কিউয়িরা। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই ইতিহাসের সাক্ষী থাকলেন সাউদি। তাঁর দলের বোলারদের দাপটে ৪৮ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। তবে দিনের শেষে ভাল জায়গায় পাকিস্তান। ৪ নম্বরে ব্যাটিং করতে নেমে ১৬১ রানে অপরাজিত বাবর। তিনি প্রথমে সৌদ শাকিল ও পরে সরফরাজ আহমেদকে নিয়ে পাল্টা লড়াই করে দলকে ভাল জায়গায় পৌঁছে দিয়েছেন। শফিক ৭, অপর ওপেনার ইমাম উল-হক ২৪, মাসুদ ৩, শাকিল ২২ রান করেন। শেষমুহূর্তে মহম্মদ রিজওয়ানের বদলে দীর্ঘদিন পর পাকিস্তানের টেস্ট দলে সুযোগ পাওয়া সরফরাজ করেন ৮৬ রান। বাবরের সঙ্গে সরফরাজের জুটি পাকিস্তানের ইনিংসকে দারুণ জায়গায় পৌঁছে দিয়েছে। দিনের শেষে পাকিস্তানের স্কোর ৫ উইকেটে ৩১৭।

সম্প্রতি পাকিস্তান ক্রিকেটের প্রশাসনে রদবদল হয়েছে। নতুন পিসিবি চেয়ারম্যান হয়েছেন নজম শেঠি। অন্তবর্তী প্রধান নির্বাচক হয়েছেন প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। তিনি দায়িত্ব নিয়েই ফর্মে না থাকা রিজওয়ানকে বাদ দিয়েছেন। এই ম্যাচে খেলার সুযোগ পেয়ে দারুণ পারফরম্যান্স দেখালেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সরফরাজ। তিনি শতরান হাতছাড়া করলেও, দলের জন্য গুরুত্বপূর্ণ ইনিংস খেললেন।

আরও পড়ুন-

ভারত কোনও আলোচনা ছাড়াই এশিয়া কাপ থেকে সরে যাওয়ায় ব্যথিত হয়েছি, বললেন রামিজ রাজা

ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলে ঈশান কিষানকে অবশ্যই রাখা উচিত, বললেন ব্রেট লি

প্রয়াত সুনীল গাভাসকরের মা মীনা গাভাসকর, বয়স হয়েছিল ৯৫ বছর, শোকপ্রকাশ ক্রিকেট মহলের

Read more Articles on
Share this article
click me!