শেন ওয়ার্নের মৃত্যুতে আত্মীয় বিয়োগের যন্ত্রণা পেয়েছে ভারতীয়রা, অস্ট্রেলিয়ায় বললেন মোদী

ক্রিকেট মাঠে ভারত-অস্ট্রেলিয়ার যতই প্রতিদ্বন্দ্বিতা থাক, মাঠের বাইরে ক্রিকেটাররা একে অপরের বন্ধু। আইপিএল ও উইমেনস প্রিমিয়ার খেলতে আসেন অস্ট্রেলিয়ার একাধিক ক্রিকেটার।

Web Desk - ANB | Published : May 23, 2023 11:17 AM IST

কয়েকদিন পরেই শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। ৭ জুন লন্ডনের দ্য ওভালে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। তার আগে অস্ট্রেলিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সিডনিতে ভারতীয় বংশোদ্ভূতদের একটি অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি ভারত ও অস্ট্রেলিয়ার ক্রিকেটীয় সম্পর্কের কথা তুলে ধরেন। প্রধানমন্ত্রী বলেন, 'ক্রিকেটের মাধ্যমে ৭৫ বছর ধরে আমাদের বন্ধুত্ব রয়েছে। মাঠে যেমন আকর্ষণীয় লড়াই হয়, মাঠের বাইরে তেমনই গভীর বন্ধুত্ব। উইমেনস প্রিমিয়ার লিগের প্রথম মরসুমে অস্ট্রেলিয়ার বেশ কয়েকজন মহিলা ক্রিকেটার যোগ দেন। ভারত ও অস্ট্রেলিয়া শুধু সুখের সময় একে অপরের বন্ধু না। সত্যিকারের বন্ধু শুধু সুখের সময় পাশে থাকে না, কঠিন সময়েও পাশে থাকে। গত বছর যখন কিংবদন্তি শেন ওয়ার্ন প্রয়াত হন, অস্ট্রেলিয়ানদের পাশাপাশি কোটি কোটি ভারতীয়ও শোকপ্রকাশ করেন। মনে হয়েছিল আমরা নিজেদের কাউকে হারিয়েছি।'

কয়েকমাস আগেই বর্ডার-গাভাসকর ট্রফি খেলতে ভারত সফরে এসেছিল অস্ট্রেলিয়া দল। ভারতীয় দল সেই সিরিজ ২-১ ফলে জেতে। এই সিরিজ জেতার সুবাদেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে ভারতীয় দল। এবার বিশ্ব ক্রিকেটে শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াইয়ে নামছে দু'দল। পরপর দু'বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। গতবার নিউজিল্যান্ডের কাছে হেরে রানার্স হলেও, এবার চ্যাম্পিয়ন হতে মরিয়া ভারতীয় দল। বিরাট কোহলি-সহ কয়েকজন ক্রিকেটার মঙ্গলবারই ইংল্যান্ড রওনা হয়েছেন। রোহিত শর্মারা আইপিএল-এল প্লে-অফ খেলে দলে যোগ দেবেন। এবার প্রস্তুতিতে খামতি রাখতে চাইছে না ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সেই কারণেই দলের সবাইকে একসঙ্গে ইংল্যান্ডে না পাঠিয়ে ধাপে ধাপে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

বর্ডার-গাভাসকর ট্রফি চলাকালীন ভারত সফরে এসেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ। ভারত ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ৯ মার্চ আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে চতুর্থ টেস্ট ম্যাচের প্রথম দিন উপস্থিত ছিলেন। ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথকে বিশেষ টুপি উপহার দেন দুই প্রধানমন্ত্রী। তাঁদের সম্মানে মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। বিসিসিআই-এর পক্ষ থেকে দুই প্রধানমন্ত্রীকে বিশেষ উপহার দেওয়া হয়। শুভেচ্ছা বিনিময়ের পর মাঠ প্রদক্ষিণ করেন দুই প্রধানমন্ত্রী। এরপর তাঁরা স্টেডিয়ামের আর্কাইভ ঘুরে দেখেন। ম্যাচ শুরু হওয়ার আগে জাতীয় সঙ্গীতের সময় ক্রিকেটারদের পাশেই দেখা যায় মোদী ও অ্যালবানিজকে।

আরও পড়ুন-

IPL 2023: পরপর ২ বার ফাইনালে যাওয়ার হাতছানি, ধোনিদের ঘরের মাঠে লড়াইয়ে হার্দিক-শুবমানরা

২০২৮ পর্যন্ত বিরাট-রোহিতদের কিট স্পনসর অ্যাডিডাস, ঘোষণা বিসিসিআই-এর

IPL 2023: সোশ্যাল মিডিয়ায় শুবমানের বোনকে কটূক্তি, কড়া ব্যবস্থার আশ্বাস মহিলা কমিশনের

Read more Articles on
Share this article
click me!