আইপিএল-এর পর আপাতত কিছুদিন অবসর, রাস্তায় ক্রিকেট খেলছেন যুজবেন্দ্র চাহাল

এবারের আইপিএল-এ রাজস্থান রয়্যালসের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন লেগ-স্পিনার যুজবেন্দ্র চাহাল। তবে তাঁর দল প্লে-অফের যোগ্যতা অর্জন করতে পারেনি।

Web Desk - ANB | Published : Jun 1, 2023 8:03 PM IST / Updated: Jun 02 2023, 02:08 AM IST

সদ্য শেষ হয়েছে আইপিএল। আপাতত সামনে কোনও খেলা নেই। জাতীয় দলের সতীর্থরা যখন লন্ডনের দ্য ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রস্তুতিতে ব্যস্ত, তখন অবসরে লেগ-স্পিনার যুজবেন্দ্র চাহাল। এই অবসরের মধ্যে রাস্তায় ক্রিকেট খেলতে দেখা গেল তাঁকে। বৃহস্পতিবার ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন চাহাল। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, রাস্তায় কয়েকজনের সঙ্গে ক্রিকেট খেলছেন তিনি। এই লেগ-স্পিনারকে অবশ্য বোলিং করতে দেখা যায়নি। তিনি কয়েকটি বলে ব্যাটিং করেন। রাস্তার একপাশে খেলা চলছিল। যাঁরা হেঁটে বা মোটর সাইকেল নিয়ে যাচ্ছিলেন, তাঁরা চাহালকে খেলতে দেখে দাঁড়িয়ে পড়েন। এই ক্রিকেটার সবসময় মজা করেন। নিজের গলি ক্রিকেটে ব্যাটিং সম্পর্কে লিখেছেন, 'গলি ইমপ্যাক্ট প্লেয়ার। কী বলেন?'

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল চাহালের রাস্তায় ব্যাটিং করার এই ভিডিও। ক্রিকেটপ্রেমীরা নানা মজাদার মন্তব্য করছেন। আফগানিস্তান ও গুজরাট টাইটানসের অলরাউন্ডার রশিদ খান খোঁচা দিয়ে লিখেছেন, ‘অন্তত এখানে তো ছক্কা মার ভাই।’ পাল্টা রশিদকে গলি ক্রিকেটের নিয়ম মনে করিয়ে দিয়েছেন চাহাল। তিনি লিখেছেন, 'খান সাহেব, এখানে ছক্কা মারলেই আউট হয়ে যেতে হবে।'

 

 

ভারতীয় উপমহাদেশে গলি ক্রিকেট অত্যন্ত জনপ্রিয়। ভারত, পাকিস্তান, বাংলাদেশের মতো দেশগুলিতে শহরাঞ্চলে একের পর এক বাড়ি, ফ্ল্যাট তৈরি হওয়ার ফলে খোলা মাঠের সংখ্যা কমে যাচ্ছে। সেই কারণে অল্পবয়সি ছেলেরা অনেক জায়গায় রাস্তাতেই ক্রিকেট খেলে। বেশিরভাগ সময়ই গলি ক্রিকেটে আন্ডার-আর্ম বোলিং করা হয়। গলি ক্রিকেটের নিয়ম আলাদা। নির্দিষ্ট সীমানার বাইরে শট গিয়ে পড়লেই ব্যাটারকে আউট হতে হয়। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটাররা অনেক সুবিধা পেয়ে থাকেন। কিন্তু গলি ক্রিকেটে ব্যাটারদের সুবিধার চেয়ে অসুবিধাই বেশি হয়। রশিদকে সে কথাই মনে করিয়ে দিয়েছেন চাহাল।

পরপর ২ বার আইপিএল-এ রাজস্থান রয়্যালসের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন চাহাল। সদ্যসমাপ্ত আইপিএল-এ ২১টি উইকেট নিয়েছেন এই লেগ-স্পিনার। তাঁর ইকনমি রেট ৮.১৮ এবং বোলিংয়ের গড় ২০.৫৭। ডোয়েন ব্র্যাভোকে টপকে আইপিএল-এর ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন চাহাল। আইপিএল-এ এখনও পর্যন্ত ১৪৪ ইনিংসে ১৮৭ উইকেট নিয়েছেন এই লেগ-স্পিনার। তিনি আইপিএল-এ ১১ মরসুম খেলেছেন। আইপিএল-এ চাহালের ইকনমি রেট ৭.৬৭। ভবিষ্যতে আরও সাফল্য পাওয়াই এই বোলারের লক্ষ্য। জাতীয় দলে জায়গা পাকা করতে চান এই লেগ-স্পিনার।

আরও পড়ুন-

মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে ধোনির হাঁটু অস্ত্রোপচার সফল, জানালেন কাশী বিশ্বনাথন

WTC Final: ভারতীয় ক্রিকেটাররা আইপিএল-এর সময়ও ডিউক বলে অনুশীলন করেছেন, জানালেন অক্ষর

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!