রঞ্জি ট্রফি ফাইনালে বাংলার বিরুদ্ধে খেলবেন, ভারতীয় দল থেকে ছেড়ে দেওয়া হল উনাদকাটকে

বৃহস্পতিবার শুরু হচ্ছে রঞ্জি ট্রফি ফাইনাল। ইডেন গার্ডেন্সে খেলার সুযোগ পাচ্ছে বাংলা। রবিবার সেমি ফাইনাল শেষ হওয়ার পরেই রঞ্জি ট্রফি ফাইনালের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

Web Desk - ANB | Published : Feb 12, 2023 2:43 PM IST / Updated: Feb 12 2023, 09:15 PM IST

রঞ্জি ট্রফি ফাইনালে সৌরাষ্ট্রর হয়ে বাংলার বিরুদ্ধে খেলার জন্য ভারতীয় দল থেকে ছেড়ে দেওয়া হল বাঁ হাতি পেসার জয়দেব উনাদকাটকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ২ ম্যাচের জন্য ঘোষিত ভারতীয় দলে ছিলেন উনাদকাট। তবে নাগপুরে সিরিজের প্রথম ম্যাচে তাঁকে খেলার সুযোগ দেওয়া হয়নি। দিল্লিতে দ্বিতীয় ম্যাচ শুরু হচ্ছে শুক্রবার। এই ম্যাচেও ভারতের হয়ে উনাদকাটের খেলার সম্ভাবনা নেই। সেই কারণেই তাঁকে ছেড়ে দেওয়া হল। এক বিবৃতিতে বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছেন, ‘ভারতের টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে নির্বাচকরা জয়দেব উনাদকাটকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বর্ডার-গাভাসকর ট্রফির দ্বিতীয় ম্যাচে ভারতীয় দলে থাকছেন না জয়দেব। তিনি সৌরাষ্ট্র দলে যোগ দেবেন। ১৬ ফেব্রুয়ারি থেকে কলকাতার ইডেন গার্ডেন্সে চলবে রঞ্জি ট্রফি ফাইনাল। বাংলার বিরুদ্ধে সৌরাষ্ট্রর হয়ে রঞ্জি ট্রফি ফাইনাল খেলার জন্যই ছেড়ে দেওয়া হল জয়দেবকে।’

সেমি ফাইনালে কর্ণাটককে ৪ উইকেটে হারিয়ে পঞ্চমবার রঞ্জি ট্রফি ফাইনালে উঠেছে সৌরাষ্ট্র। রবিবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে শেষ হয়েছে সেমি ফাইনাল ম্যাচ। জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে সৌরাষ্ট্রর দরকার ছিল ১১৫ রান। ৬ উইকেট হারিয়ে সেই রান করে নেয় সৌরাষ্ট্র। ২০১৯-২০ মরসুমেও রঞ্জি ট্রফি ফাইনালে বাংলা-সৌরাষ্ট্র লড়াই হয়েছিল। সেই ম্যাচ জিতে রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হয় সৌরাষ্ট্র। এবার অবশ্য সেই হারের বদলা নিতে মরিয়া বাংলা।

এবার রঞ্জি ট্রফি ফাইনালে যে দু'টি দল উঠেছে, তাদের ব্যাটিং বিভাগ অত্যন্ত শক্তিশালী। বাংলা যেমন সেমি ফাইনালে মধ্যপ্রদেশের বিরুদ্ধে বড় স্কোর করেছে, তেমনই কর্ণাটকের বিরুদ্ধে সৌরাষ্ট্রও বড় স্কোর করেছে। প্রথম ইনিংসে ২০২ রান করেন সৌরাষ্ট্রের অধিনায়ক অর্পিত বাসবদা। ১৬০ রান করেন শেলডন জ্যাকসন। ৭২ রান করেন চিরাগ জানি। দ্বিতীয় ইনিংসে ৪৭ রান করে অপরাজিত থাকেন সৌরাষ্ট্রর অধিনায়ক। ৪২ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল সৌরাষ্ট্র। তবে অর্পিতের লড়াকু ইনিংস দলকে রঞ্জি ট্রফি ফাইনালে পৌঁছে দিয়েছে।

ফাইনালে সৌরাষ্ট্রর ব্যাটিং লাইনআপের পাশাপাশি বোলিং নিয়েও ভাবতে হচ্ছে বাংলা দলকে। সৌরাষ্ট্রর বোলারদের মধ্যে কৃষ্ণাপ্পা গৌতম, শ্রেয়াস গোপাল, চেতন সাকারিয়া সেমি ফাইনালে বেশ ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। ফাইনালে আবার খেলবেন উনাদকাট। ফলে বাংলাকে সতর্ক থাকতে হচ্ছে। গতবার ফাইনালে বাংলা দল যে ভুল করেছিল, এবার আর সেই ভুল করতে নারাজ।

আরও পড়ুন-

মধ্যপ্রদেশের বিরুদ্ধে ৩০৬ রানে অনায়াস জয়, রঞ্জি ট্রফি ফাইনালে বাংলা

রঞ্জি ট্রফি ফাইনালে বাংলার সামনে সৌরাষ্ট্র, এবার ট্রফি আসবে, আশাবাদী সিএবি সভাপতি

অস্ট্রেলিয়া একটা সেশনের মধ্যেই অলআউট হয়ে যাবে ভাবিনি, বললেন রোহিত

Read more Articles on
Share this article
click me!