এসএ২০ লিগের শুরুতেই চমকপ্রদ পারফরম্যান্স, আইপিএল মাতাতে পারেন ডনোভান ফেরেইরা

আইপিএল-এর সূচি ঘোষণা করা না হলেও সব দলই তৈরি হচ্ছে। বিদেশি ক্রিকেটাররা এবারের আইপিএল-এ কেমন পারফরম্যান্স দেখাবেন সেটা নিয়ে সবারই আগ্রহ রয়েছে।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 3:06 PM IST / Updated: Jan 13 2023, 10:43 PM IST

দক্ষিণ আফ্রিকার টি-২০ লিগ এসএ ২০-তে নজর কেড়ে নিয়েছেন ডনোভান ফেরেইরা। অভিষেক ম্যাচেই অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন এই তরুণ ব্যাটার। জোবার্গ সুপার কিংসের হয়ে ডারবান সুপার জায়ান্টসের বিরুদ্ধে বিস্ফোরক ইনিংস খেলে দলকে জিতিয়েছেন ফেরেইরা। তিনি যখন ব্যাটিং করতে নামেন তখন দল ২৭ রানে ৪ উইকেট হারিয়ে প্রবল চাপে পড়ে গিয়েছিল। সেই অবস্থা থেকে ৪০ বলে ৮২ রান করে অপরাজিত থাকেন এই ব্যাটার। অধিনায়ক ফাফ ডু প্লেসির সঙ্গে পঞ্চম উইকেট জুটিতে ৭২ রান যোগ করেন ফেরেইরা। এরপর ষষ্ঠ উইকেটে রোমারিও শেফার্ডের সঙ্গে ৮৭ রানের পার্টনারশিপ গড়েন এই তরুণ ব্যাটার। তাঁর ইনিংসে ছিল ৮টি বাউন্ডারি ও ৫টি ওভার-বাউন্ডারি। ফেরেইরার স্ট্রাইক রেট ছিল ২০৫। এবারের আইপিএল-এ রাজস্থান রয়্যালসের হয়ে খেলবেন ফেরেইরা। আইপিএল নিলামে ফেরেইরাকে ৫০ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে রাজস্থান রয়্যালস। এসএ ২০ লিগে অবশ্য ২.৬৪ কোটি টাকা দিয়ে তাঁকে দলে নিয়েছে জোবার্গ সুপার কিংস। ফলে অনেকেই মনে করছেন, এই ক্রিকেটারকে দলে নিয়ে দলগতভাবে তো বটেই, আর্থিকভাবেও লাভবান হয়েছে রাজস্থান রয়্যালস।

২০২২-এর আইপিএল-এ রাজস্থান রয়্যালসের ব্যাটার ও বোলাররা ভালো পারফরম্যান্স দেখিয়েছিলেন। কিন্তু অলরাউন্ডাররা সেই তুলনায় খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। দলে যতজন অলরাউন্ডার ছিলেন তাঁরা সবাই যথেষ্ট সুযোগ পেয়েছেন কিন্তু কেউই সেই সুযোগ কাজে লাগাতে পারেননি। এর ফলেই আইপিএল ফাইনালে গুজরাট টাইটানসের কাছে হারতে হয় রাজস্থানকে। এবার যাতে সেই সমস্যা না হয় সেটা নিশ্চিত করার জন্য দলে একাধিক নতুন অলরাউন্ডারকে নিয়েছে রাজস্থান। তাঁদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম ফেরেইরা। ব্যাটিংয়ের পাশাপাশি তাঁর বোলিংয়ের হাতও যথেষ্ট ভালো। ফলে আইপিএল-এ রাজস্থানের অন্যতম ভরসা হয়ে উঠতে পারেন এই তরুণ।

এবারের আইপিএল-এর নিলামে সব ফ্র্যাঞ্চাইজিই অলরাউন্ডারদের নেওয়ার চেষ্টা করছিল। তবে নিলামে যে অলরাউন্ডাররা ছিলেন, তাঁদের মধ্যে কয়েকজনের বয়স ৩০ বছরের বেশি। টি-২০ ফর্ম্যাটে কমবয়সি অলরাউন্ডারদের চাহিদাই সবচেয়ে বেশি থাকে। ফলে ২৪ বছর বয়সি ফেরেইরাকে দলে পেয়ে উপকৃত হতে পারে রাজস্থান। দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডার যদি ফিটনেস ধরে রাখতে পারেন তাহলে তিনি দীর্ঘদিন খেলতে পারেন। আইপিএল নিলামে ফেরেইরাকে নিয়ে অন্য কোনও ফ্র্যাঞ্চাইজির সঙ্গে লড়াই হয়নি রাজস্থানের। এখন সে কথা ভেবে অন্য ফ্র্যাঞ্চাইজিগুলি আফশোস করতেই পারে।

আরও পড়ুন-

তালিবানই সিরিজ বাতিল করতে বাধ্য করেছে, দাবি ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ এগজিকিউটিভের

২০১৬ সালে ধোনিকে সরিয়ে সীমিত ওভারের নেতৃত্বও চাইছিলেন বিরাট, দাবি শ্রীধরের

সুদীপ-মনোজের অসাধারণ ইনিংস, রঞ্জি ট্রফি ম্যাচে বরোদাকে ৭ উইকেটে হারিয়ে দিল বাংলা

Share this article
click me!