২০১৬ সালে ধোনিকে সরিয়ে সীমিত ওভারের নেতৃত্বও চাইছিলেন বিরাট, দাবি শ্রীধরের

ভারতীয় ক্রিকেট দল সম্পর্কে নিজের বইয়ে বিস্ফোরক তথ্য দিলেন প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর। বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনি সম্পর্কে জল্পনা উস্কে দিয়েছেন শ্রীধর।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 12:34 PM IST / Updated: Jan 13 2023, 06:42 PM IST

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির সম্পর্ক বরাবরই ভালো। ধোনির প্রতি বরাবরই শ্রদ্ধাশীল বিরাট। কিন্তু তিনিই ২০১৬ সালে ধোনির অবসরের পর টেস্ট দলের অধিনায়কত্ব পাওয়ার পর সেই ধোনিকেই সরিয়ে ওডিআই ও টি-২০ দলের অধিনায়ক হতে চেয়েছিলেন। বিরাটকে সংযত করেন তৎকালীন প্রধান কোচ রবি শাস্ত্রী। নিজের বই 'কোচিং বিয়ন্ড- মাই ডেজ উইথ দ্য ইন্ডিয়ান ক্রিকেট টিম'-এ এমনই দাবি করেছেন ভারতীয় দলের প্রাক্তন ফিল্ডিং কোচ আর শ্রীধর। তিনি লিখেছেন, '২০১৬ সালে একটা সময় সাদা বলের দলেরও অধিনায়ক হতে চাইছিল বিরাট। ও এমন কিছু কথা বলে যা থেকে বোঝা যাচ্ছিল ও অধিনায়ক হতে চায়। একদিন সন্ধেবেলা রবি ওকে ডেকে বলে, দেখো বিরাট, এমএস লাল বলের ক্রিকেটের অধিনায়কত্ব তোমাকে দিয়েছে। ওর প্রতি তোমার শ্রদ্ধাশীল থাকতে হবে। যখন উপযুক্ত সময় আসবে, তখন ও সাদা বলের ক্রিকেটের অধিনায়কত্বও তোমার জন্য ছেড়ে দেবে। তুমি যদি আজ ওকে সম্মান না জানাও তাহলে কাল যখন তুমি অধিনায়ক হবে তখন দলের কাছ থেকে শ্রদ্ধা পাবে না। এখন ওকে সম্মান জানাও, সেই সম্মান তুমি ফেরত পাবে। তোমাকে সম্মানের পিছনে ছুটতে হবে না।'

ধোনির নেতৃত্বেই প্রথমবার ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ পান বিরাট। ২০১১ সালে ধোনির নেতৃত্বে ওডিআই বিশ্বকাপ জেতেন বিরাট। তাঁরা প্রায় এক দশক ভারতীয় দলের হয়ে একসঙ্গে খেলেন। ২০১৫ সালে ওডিআই বিশ্বকাপ, ২০১৬ সালে টি-২০ বিশ্বকাপ, ২০১৯ সালে ওডিআই বিশ্বকাপে একসঙ্গে খেলেন বিরাট ও ধোনি। ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট ফর্ম্যাট থেকে অবসরের কথা ঘোষণা করেন ধোনি। এরপর ভারতের টেস্ট দলের অধিনায়ক হন বিরাট। তবে ওডিআই, টি-২০ ফর্ম্যাটে আরও কিছুদিন অধিনায়ক ছিলেন ধোনি। ২০১৭ সালের জানুয়ারিতে সীমিত ওভারের ফর্ম্যাটে অধিনায়কত্ব ছেড়ে দেন তিনি। যদিও শ্রীধরের দাবি অনুযায়ী এর আগেই সাদা বলের ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়ক হতে চেয়েছিলেন বিরাট।

বিরাট এখন আর ভারতীয় দলের অধিনায়কের পদে নেই। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপের আগেই তিনি এই ফর্ম্যাটে নেতৃত্ব ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেন। এরপর টেস্ট, ওডিআই ফর্ম্যাটে নেতৃত্ব থেকেও সরিয়ে দেওয়া হয় তাঁকে। বিরাটের বদলে ৩ ফর্ম্যাটেই অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। এখন অবশ্য টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন হার্দিক পান্ডিয়া।

আরও পড়ুন-

সুদীপ-মনোজের অসাধারণ ইনিংস, রঞ্জি ট্রফি ম্যাচে বরোদাকে ৭ উইকেটে হারিয়ে দিল বাংলা

আফগানিস্তানের বিরুদ্ধে ওডিআই সিরিজ খেলবে না অস্ট্রেলিয়া, ক্ষুব্ধ রশিদ খান

ভারত সফরে টি-২০ সিরিজে নিউজিল্যান্ড দলে নেই উইলিয়ামসন, সাউদি, নেতৃত্বে স্যান্টনার

Read more Articles on
Share this article
click me!