Sachin Tendulkar Birthday: প্রথমবার সচিনের ব্যাটিং দেখার পর আর চোখ সরাননি ব্র্যাডম্যান

মাঠে গিয়ে কোনওদিন সচিন তেন্ডুলকরের খেলা দেখা হয়নি ডোনাল্ড ব্র্যাডম্যানের। তবে তিনি টিভিতে সচিনের ব্যাটিং দেখেছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার। সচিনের টেকনিকে মুগ্ধ হয়েছিলেন ব্র্যাডম্যান। এরপর থেকে যখনই সচিন ব্যাটিং করেছেন, দেখেছেন ব্র্যাডম্যান।

Web Desk - ANB | Published : Apr 24, 2023 4:16 AM IST

110
১৯৯৬ বিশ্বকাপে প্রথমবার সচিন তেন্ডুলকরের ব্যাটিং দেখেন ডন ব্র্যাডম্যান

১৯৯৬ বিশ্বকাপের গ্রুপ লিগ পর্যায়ে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে প্রথমবার সচিন তেন্ডুলকরের ব্যাটিং দেখেন ডন ব্র্যাডম্যান। সেই ম্যাচে ৯০ রানের অসাধারণ ইনিংস খেলেন সচিন। এই ইনিংস দেখে মুগ্ধ হয়ে যান ব্র্যাডম্যান। এরপর থেকেই তিনি সচিনের ব্যাটিং দেখা শুরু করেন।

210
ডোনাল্ড ব্র্যাডম্যানকে নিয়ে লেখা বইয়ে আলাদা করে জায়গা পেয়েছেন সচিন তেন্ডুলকর

'ব্র্যাডম্যানস বেস্ট' বইয়ে আলাদা করে জায়গা পেয়েছেন সচিন তেন্ডুলকর। এই বইয়ে 'দ্য স্টার অফ ইন্ডিয়া' নামে একটি পরিচ্ছেদ আছে। সেখানে সচিনের প্রশংসা করেছেন ব্র্যাডম্যান।

310
সচিন তেন্ডুলকর ও ব্রায়ান লারাকে একই সারিতে রেখেছিলেন ডন ব্র্যাডম্যান

ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন তারকা ব্যাটার ব্রায়ান লারা ও সচিন তেন্ডুলকরকে সেরা ব্যাটার হিসেবে চিহ্নিত করেন ডন ব্র্যাডম্যান। তিনি বলেছিলেন, এই দুই ব্যাটারের মধ্যে কে এগিয়ে, সেটা বিচার করা কঠিন।

410
ডন ব্র্যাডম্যানের স্ত্রী জেসিও সচিন তেন্ডুলকরের ব্যাটিংয়ে মুগ্ধ হন

টেলিভিশনে সচিন তেন্ডুলকরের ব্যাটিং দেখে ডন ব্র্যাডম্যান তাঁর স্ত্রী জেসিকে বলেছিলেন, 'দেখো, ছেলেটা আমার মতোই ব্যাটিং করে।' জেসি একমত হয়েছিলেন। সচিনের টেকনিক, শট খেলার ক্ষমতা ও জমাট ব্যাটিং দেখে মুগ্ধ হন ব্র্যাডম্যান।

510
জীবনের শেষদিকে ব্রায়ান লারার চেয়ে সচিন তেন্ডুলকরকে এগিয়ে রাখেন ব্র্যাডম্যান

সচিন তেন্ডুলকর ও ব্রায়ান লারার ব্যাটিং দেখার পর তাঁদের একই সারিতে রেখেছিলেন ডন ব্র্যাডম্যান। পরবর্তীকালে অবশ্য তিনি বলেন, লারাকে পিছনে ফেলে বিশ্বের সেরা ব্যাটার হয়ে উঠেছেন সচিন। জীবনের শেষ দিন পর্যন্ত এই বিশ্বাস ছিল ব্র্যাডম্যানের।

610
গ্যারি সোবার্সের সঙ্গে একই সারিতে সচিন তেন্ডুলকরকে রাখেন ডন ব্র্যাডম্যান

১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট, ওডিআই ম্যাচে অবিশ্বাস্য সাফল্য পান সচিন তেন্ডুলকর। সেই ব্যাটিং তাণ্ডব দেখে তাঁকে গ্যারি সোবার্স, ব্যারি রিচার্ডস, আর্থার মরিসের সঙ্গে একই সারিতে রাখেন ব্র্যাডম্যান।

710
১৯৯৮ সালে ডন ব্র্যাডম্যানের আমন্ত্রণে তাঁর বাড়িতে যান সচিন তেন্ডুলকর

১৯৯৮ সালে ৯০-তম জন্মদিনে সচিন তেন্ডুলকর ও শেন ওয়ার্নকে তাঁর বাড়িতে আমন্ত্রণ জানান ডন ব্র্যাডম্যান। সেই আমন্ত্রণ পেয়ে অ্যাডিলেডের কেনসিংটন পার্কে তাঁর বাসভবনে যান সচিন।

810
খেলতে যাওয়ার আগে শেয়ার মার্কেটে নিজের কাজ করতে যেতেন ডন ব্র্যাডম্যান

ডন ব্র্যাডম্যানকে সচিন প্রশ্ন করেছিলেন, তিনি কীভাবে ম্যাচের আগে প্রস্তুতি নিতেন? জবাবে ব্র্যাডম্যান বলেছিলেন, তিনি ম্যাচের আগে শেয়ার ব্রোকার হিসেবে নিজের কাজ করতে যেতেন। তারপর মাঠে যেতেন।

910
সচিন তেন্ডুলকর আরও সাফল্য পাবেন, ১৯৯৮ সালেই বলেছিলেন ডন ব্র্যাডম্যান

সচিন তেন্ডুলকরের সঙ্গে সাক্ষাতের পর ডন ব্র্যাডম্যান বলেছিলেন, ভবিষ্যতে আরও সাফল্য পাবেন সচিন। তাঁর সেই ভবিষ্যৎবাণী মিলে গিয়েছে। সেরা ব্যাটার হয়ে উঠেছেন সচিন।

1010
ডন ব্র্যাডম্যান প্রশংসা করার পরেই অস্ট্রেলিয়ানদের কাছে জনপ্রিয়তা বেড়ে যায় সচিনের

অস্ট্রেলিয়ায় অত্যন্ত জনপ্রিয় সচিনয অস্ট্রেলিয়ানরা তাঁকে শ্রদ্ধা করেন। ডন ব্র্যাডম্যান প্রশংসা করার পরেই অস্ট্রেলিয়ানদের কাছে জনপ্রিয়তা বেড়ে যায় সচিনের।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos