Sachin Tendulkar Birthday: ওডিআই-এর নতুন নিয়মে খেললে কত রান করত সৌরভ-সচিন জুটি?

ন'য়ের দশকের শেষদিক থেকে শুরু হয় সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের জুটির পথ চলা। ওডিআই-তে ওপেনিং পার্টনার হিসেবে তাঁরাই সবচেয়ে সফল।

Web Desk - ANB | Published : Apr 24, 2023 2:55 PM IST / Updated: Apr 24 2023, 09:25 PM IST

আড়াই দশক আগে ওডিআই ম্যাচে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের ভরসা ছিল সচিন তেন্ডুলকর-সৌরভ গঙ্গোপাধ্যায় জুটি। ওডিআই ফর্ম্যাটে অসাধারণ সাফল্য পেয়েছে এই জুটি। ওডিআই ফর্ম্যাটে এই জুটি ১৭৬টি ম্যাচে একসঙ্গে ব্যাটিং করেছে। সৌরভ ও সচিনের জুটিতে ৮,২২৭ রান যোগ হয়েছে। এই জুটির ব্যাটিংয়ের গড় ৪৭.৫৫। ওডিআই ফর্ম্যাটে অন্য কোনও জুটি ৬,০০০ রানও করতে পারেনি। ফলে বাকিদের চেয়ে অনেকটাই এগিয়ে সৌরভ-সচিন জুটি। তাঁরা যখন খেলতেন, সেই সময় ওডিআই-এর নিয়ম অন্যরকম ছিল। এখন ওডিআই-এর নতুন নিয়মে অনেক বেশি সুবিধা পাচ্ছেন ব্যাটাররা। ফলে সচিন ও সৌরভ যদি এখন খেলতেন, তাহলে তাঁরা হয়তো আরও রান করতে পারতেন।

 

 

২০২০ সালের ১২ মে আইসিসি-র পক্ষ থেকে ট্যুইট করে ওডিআই ফর্ম্যাটে সচিন-সৌরভ জুটির পরিসংখ্যানের কথা উল্লেখ করা হয়। সেই ট্যুইটের জবাবে সচিন লেখেন, 'দাদি (সৌরভ), এই পরিসংখ্যান আমাদের অসাধারণ স্মৃতি ফিরিয়ে আনল। তোমার কী মনে হয়, ৩০ গজ বৃত্তের বাইরে চারজন ফিল্ডার থাকলে এবং দু'টি নতুন বলে খেলার সুযোগ পেলে আমরা কত রান করতে পারতাম?' জবাবে সৌরভ লেখেন, 'দু'টি নতুন বল! দারুণ ব্যাপার। আমরা হয়তো এই সুযোগ পেলে আরও ৪,০০০ রান করতে পারতাম। তোমার কথা শুনে মনে হচ্ছে, ম্যাচের প্রথম বলেই বাউন্ডারির বাইরে চলে যাচ্ছে কভার ড্রাইভ। ৫০ ওভার জুড়েই সেটা হতে পারত।'

 

 

সচিন-সৌরভ যখন খেলতেন, সেই সময় ওডিআই ফর্ম্যাটে ৫০ ওভারের ম্যাচে প্রতি ইনিংসে একটিই বল ব্যবহার করা হত। ফিল্ডিং সংক্রান্ত নিয়মও আলাদা ছিল। ব্যাটাররা এত সুবিধা পেতেন না। তারই মধ্যে দুর্দান্ত সাফল্য পেয়েছেন সৌরভ-সচিন। পরবর্তীকালে সৌরভ-বীরেন্দ্র সেহবাগ, সচিন-সেহবাগ জুটিও অসাধারণ সাফল্য পেয়েছেন। ১৯৯৯ বিশ্বকাপে ইংল্যান্ডের টনটনে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম উইকেট জুটিতে ৩১৮ রান যোগ করেন সৌরভ-রাহুল দ্রাবিড়। ওডিআই বিশ্বকাপে তো বটেই, সেই সময় ওডিআই ফর্ম্যাটেও যে কোনও উইকেট জুটিতে এটাই ছিল সর্বাধিক রান। পরে সেই রেকর্ড ভেঙে দেয় সচিন-দ্রাবিড় জুটি। দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম উইকেট জুটিতে ৩৩১ রান যোগ করে সচিন-দ্রাবিড় জুটি। বর্তমান সময়ে যাঁরা ক্রিকেট খেলছেন, তাঁদের কারও পক্ষে এরকম সাফল্য পাওয়া সম্ভব হচ্ছে না। দু'দশক আগে সৌরভ-সচিন জুটি যে সাফল্য পেয়েছে, তার ধারেকাছে অন্য কোনও জুটি নেই।

 

 

আরও পড়ুন-

Sachin Tendulkar 50: সচিনের জন্মদিনে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের গেটের নতুন নামকরণ

২৫ বছর আগের জন্মদিনে শারজায় ভারতকে চ্যাম্পিয়ন করেন সচিন, মরুঝড়ে বিপর্যস্ত হয় অস্ট্রেলিয়া

Sachin Tendulkar Birthday: জীবনের ৫০ পূর্ণ সচিনের, শুভেচ্ছা সারা ক্রিকেট দুনিয়ার

Read more Articles on
Share this article
click me!