Sourav Ganguly Birthday: স্টিভ ওয়ার চোখে চোখ রেখে লড়াই সৌরভের, কীভাবে অস্ট্রেলিয়ার দর্পচূর্ণ করেছিল ভারত?

লড়াই, বাদ পড়ে সসম্মানে ফিরে আসার প্রতীক সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় দলে প্রাদেশিকতার অবসানও ঘটেছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরেই। 'টিম ইন্ডিয়া' গড়ার কারিগরও সৌরভ।

Soumya Gangully | Published : Jul 8, 2024 4:22 AM IST / Updated: Jul 08 2024, 10:22 AM IST

২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ সৌরভ গঙ্গোপাধ্যায়ের কেরিয়ারের অন্যতম সেরা। সেই সময় স্টিভ ওয়ার নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া দল অপরাজেয় হয়ে উঠেছিল। শুধু ভারত সফরে এসে টেস্ট সিরিজ জেতা বাকি ছিল। সেই লক্ষ্যেই ভারত সফরে এসেছিলেন গ্লেন ম্যাকগ্রাথ, রিকি পন্টিংরা। সিরিজের শুরুটাও দারুণভাবে করেছিল অস্ট্রেলিয়া। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে ১০ উইকেটে জয় পায় অস্ট্রেলিয়া। এই হারের পর অনেকেই ভেবেছিলেন ভারতীয় দল কুঁকড়ে যাবে। কিন্তু অন্য মানসিকতার ব্যক্তি সৌরভ। তিনি স্টিভের চোখে চোখ রেখে লড়াই করেন। সিরিজের বাকি ২ টেস্ট ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার দর্পচূর্ণ করে ভারত। এই সিরিজে টসের সময় দেরি করে যেতেন সৌরভ। পরিকল্পিতভাবেই স্টিভকে দাঁড় করিয়ে রাখতেন তিনি। বিপক্ষের অধিনায়ককে উত্যক্ত করার মাধ্যমে ম্যাচের শুরু থেকেই চাপে ফেলে দেওয়ার কৌশল নিয়েছিল ভারত। সেই কৌশল সফল হয়।

ইডেন গার্ডেন্সে ঘুরে দাঁড়ায় ভারত

Latest Videos

ইডেন গার্ডেন্সের ইতিহাসে সবচেয়ে স্মরণীয় ২০০১ সালে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ। হরভজন সিংয়ের হ্যাটট্রিক, ভিভিএস লক্ষ্মণ-রাহুল দ্রাবিড়ের মহাকাব্যিক ইনিংসের ফলে সেই ম্যাচে জয় ছিনিয়ে নেয় ভারত। এই ম্যাচের প্রথম ইনিংসে ৪৪৫ রান করে অস্ট্রেলিয়া। প্রথম ভারতীয় বোলার হিসেবে টেস্টে হ্যাটট্রিক করেন হরভজন। প্রথম ইনিংসে ১৭১ রানে অলআউট হয়ে যায় ভারত। এরপর ফলো অন করতে নেমে ৭ উইকেটে ৬৫৭ রান করে ভারতীয় দল। ২৮১ রান করেন লক্ষ্মণ। ১৮০ রান করেন দ্রাবিড়। এরপর শেষ দিন দ্বিতীয় ইনিংসে ২১২ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। এই ম্যাচে ২ ইনিংস মিলিয়ে ১৩ উইকেট নেন হরভজন।

চিপকে সিরিজ জয় ভারতের

ইডেনে অবিশ্বাস্য জয় ভারতীয় দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। এরপর চিপকে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়াকে ২ উইকেটে হারিয়ে সিরিজ জেতে ভারত। এই ম্যাচে ২ ইনিংস মিলিয়ে ১৫ উইকেট নেন হরভজন। দ্বিতীয় ইনিংসে অসাধারণ লড়াই করেন উইকেটকিপার-ব্যাটার সমীর দীঘে। এই সিরিজের পরেই ক্রিকেট দুনিয়ায় অস্ট্রেলিয়ার একচ্ছত্র আধিপত্য ধাক্কা খায়।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Sourav Ganguly Birthday: বয়স তো সংখ্যামাত্র, ৫২ বছর পূর্ণ করেও আকর্ষণীয় যুবক 'প্রিন্স অফ ক্যালকাটা'

Gautam Gambhir: 'গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হলে ভালো,' বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়

Sourav Ganguly: সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতে চুরি, খোয়া গেল মোবাইল ফোন

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'কাজে ফিরছি, তবে খাবার খাব না' স্বচ্ছতা বজায় রেখে অনশনে বসলেন জুনিয়র ডাক্তাররা Kolkata Doctor News
'আমার মেয়েকে ফিরিয়ে দিন' বুকফাটা কান্না কুলতলির নির্যাতিতা ছাত্রীর মায়ের | Kultali Incident
জয়নগরের রাক্ষসটা শেষ করেদিল মেয়েটাকে! ৭ দিনের পুলিশি হেফাজত | Jaynagar News | Bangla News |
থমথমে পরিবেশ জয়নগরে! কুলতলি কাণ্ডের প্রতিবাদে থানার সামনে অবস্থান বিক্ষোভ মহিষমারির জনতার! | Kultali
বড় সিদ্ধান্ত! প্রতিবাদে পুজোর উদ্বোধনে না! বাংলা লাশের রাজ্যে পরিণত হয়েছে : সুকান্ত | Jaynagar News