ওডিআই বিশ্বকাপের আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর শ্রীলঙ্কার লাহিড়ু থিরিমানের

ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়েকে টপকে ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে শ্রীলঙ্কা। বিশ্বকাপে ভালো পারফরম্যান্সের লক্ষ্যে ১৯৯৬ সালের চ্যাম্পিয়নরা।

Soumya Gangully | Published : Jul 23, 2023 1:40 PM IST / Updated: Jul 23 2023, 08:45 PM IST

এক বছরেরও বেশি সময় জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি। এবারের ওডিআই বিশ্বকাপেও খেলার সুযোগ পাওয়ার আশা ছিল না। এই পরিস্থিতিতে রবিবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করে দিলেন শ্রীলঙ্কার ব্যাটার লাহিড়ু থিরিমানে। তিনি ফেসবুক পোস্টে লিখেছেন, ‘গত কয়েক বছর ধরে দেশের প্রতিনিধিত্ব করতে পারা আমার কাছে অত্যন্ত গর্বের ব্যাপার। গত কয়েক বছর ধরে আমি ক্রিকেট থেকে অনেককিছু পেয়েছি। কিন্তু অনেক মিশ্র অনুভূতি নিয়ে আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। একজন খেলোয়াড় হিসেবে আমি সেরাটা দিয়েছি। আমি সেরা পারফরম্যান্স দেখানোর চেষ্টা করেছি। আমি খেলার প্রতি শ্রদ্ধাশীল থেকেছি। আমি সৎভাবে নিজের কর্তব্য পালন করেছি। মাতৃভূমির প্রতি নিষ্ঠাবান থেকেছি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত কঠিন ছিল। তবে অনেক অপ্রত্যাশিত কারণ আমাকে এই সিদ্ধান্ত নিতে প্রভাবিত করেছে। তার ফলেই আমি ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সেই কারণগুলি অবশ্য এখানে বলতে পারব না।’

লাহিড়ু আরও লিখেছেন, ‘শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সব সদস্য, আমার সব কোচ, সতীর্থ, ফিজিওথেরাপিস্ট, ট্রেনার, অ্যানালিস্টদের ধন্যবাদ জানাচ্ছি। তাঁরা সবসময় আমাকে সাহায্য করেছেন এবং উৎসাহ দিয়েছেন। আমার অনুরাগী, সমর্থক, সাংবাদিকদের কাছ থেকেও ভালোবাসা, সমর্থন ও প্রেরণা পেয়েছি। এর জন্য আমি আপনাদের কাছে চিরকাল কৃতজ্ঞ থাকব। আমার কেরিয়ারে যাঁদের সাহায্য পেয়েছি, তাঁদের সবাইকে ধন্যবাদ।’

শ্রীলঙ্কার হয়ে ৪৪টি টেস্ট ম্যাচ, ১২৭টি ওডিআই ম্যাচ এবং ২৬টি টি-২০ ম্যাচ খেলেছেন লাহিড়ু। তিনি টেস্টে ৩টি শতরান করেন। ওডিআই ফর্ম্যাটেে ৪টি শতরান ও ২১টি অর্ধশতরান করেন লাহিড়ু। তিনি শ্রীলঙ্কার সেরা ব্যাটার না হলেও, আন্তর্জাতিক ক্রিকেটে ভালো পারফরম্যান্সই দেখিয়েছেন।

গত বছর থেকেই লাহিড়ুর অবসর নিয়ে জল্পনা চলছিল। গত নভেম্বরে রটে যায়, অবসর নিচ্ছেন এই ক্রিকেটার। সেই সময় অবশ্য লাহিড়ু দাবি করেন, স্ত্রী সন্তানের জন্ম দেওয়ার কারণেই ক্রিকেট থেকে বেশ কিছুদিনের জন্য বিরতি নিয়েছেন। কিন্তু তারপর আর জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি লাহিড়ু। সেই কারণেই হয়তো তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা ঘোষণা করে দিলেন।

শ্রীলঙ্কার হয়ে টি-২০ বিশ্বকাপ জিতেছেন লাহিড়ু। ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই তিনি ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। এই ক্রিকেটারের অবসর শ্রীলঙ্কার ক্রিকেটপ্রেমীদের কাছে কিছুটা অপ্রত্যাশিত। তাঁরা আশা করেছিলেন, আরও কিছুদিন হয়তো খেলবেন এই ক্রিকেটার। কিন্তু সেটা হল না।

আরও পড়ুন-

বিরাট কোহলিকে আলিঙ্গন, আবেগে কান্না ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার জশুয়া ডা সিলভার মায়ের

রুদ্ধশ্বাস লড়াইয়ে তৃতীয় ম্যাচ টাই, ভারত-বাংলাদেশ ওডিআই সিরিজ ১-১

ওডিআই বিশ্বকাপের প্রচারে শাহরুখ খান, আইসিসি-র ট্যুইটে উচ্ছ্বাস ক্রিকেটপ্রেমীদের

Read more Articles on
Share this article
click me!