টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিস, নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত সেঞ্চুরি

মাত্র ১৩টি ইনিংস খেলে টেস্ট ক্রিকেটে নিজের পঞ্চম সেঞ্চুরি পেলেন কামিন্দু মেন্ডিস। দ্রুততম সময়ে পাঁচটি টেস্ট সেঞ্চুরি পাওয়ার ক্ষেত্রে ফাওয়াদ আলমকে ছাড়িয়ে গেলেন এই ২৫ বছর বয়সী ক্রিকেটার।

Subhankar Das | Published : Sep 27, 2024 3:57 PM IST

শ্রীলঙ্কার নতুন ব্যাটিং সেনসেশন কামিন্দু মেন্ডিস শুক্রবার (২৭ সেপ্টেম্বর) টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম এশিয়ান ব্যাটসম্যান হিসেবে পাঁচটি সেঞ্চুরি করার নতুন রেকর্ড গড়লেন। গালে সিরিজের দ্বিতীয় এবং চূড়ান্ত টেস্টের দ্বিতীয় দিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান তার পঞ্চম সেঞ্চুরি করেন। বাঁহাতি এই ব্যাটসম্যান ১৪৭ বলে ১২টি চার এবং একটি ছক্কার সাহায্যে সেঞ্চুরিতে পৌঁছন। 

 

পাঁচটি টেস্ট সেঞ্চুরি করার ক্ষেত্রে মেন্ডিস যৌথভাবে তৃতীয় দ্রুততম ব্যাটসম্যান। এই তালিকার শীর্ষে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান এভারটন উইকস, যিনি তার ১০ তম ইনিংসে এই কীর্তি অর্জন করেছিলেন। ইংল্যান্ডের হার্বার্ট স্টাটক্লিফ এবং অস্ট্রেলিয়ার রবার্ট হার্ভে তাদের ১২ তম ইনিংসে পঞ্চম টেস্ট সেঞ্চুরি করেন। কিংবদন্তী অস্ট্রেলিয়ান ক্রিকেটার ব্র্যাডম্যান এবং ওয়েস্ট ইন্ডিজের জর্জ হেডলি তাদের ১৩ তম ইনিংসে পঞ্চম টেস্ট সেঞ্চুরি করেন। 

এদিকে কামিন্দু পাকিস্তানের ফাওয়াদ আলমকে ছাড়িয়ে গেছেন টেস্ট ক্রিকেটে দ্রুততম পাঁচটি সেঞ্চুরি করার ক্ষেত্রে। পাকিস্তানি ব্যাটসম্যান আলম ২২ ইনিংসে পাঁচটি টেস্ট সেঞ্চুরি করেছিলেন। 

প্রথম দিনে ২২১/৩ রানের স্কোরে দিনেশ চandiিমাল (১১৬) আউট হওয়ার পর কামিন্দু ক্রিজে আসেন। চণ্ডিমাল তাঁর ১৬ তম টেস্ট সেঞ্চুরি করেন এবং তিনি এখন টেস্টে সর্বাধিক সেঞ্চুরির তালিকায় অরবিন্দ ডি সিলভা, জয়াবর্ধনে এবং কুমার সাঙ্গাকারার পরেই রয়েছেন।

কামিন্দু ৫৬ বলে দ্রুত ৫১ রান করেন, যার ফলে প্রথম দিন শেষে হোম পক্ষের মোট স্কোর দাঁড়ায় ৩০৬/৩। দ্বিতীয় দিনে অ্যাঞ্জেলো ম্যাথিউস ৮৮ রানে আউট হওয়ার আগে তিনি তার সাথে ১১৭ রানের জুটি গড়েন। 

যদিও ধনঞ্জয় ডি সিলভা ৪৪ রান করে আউট হয়ে যান, কিন্তু অধিনায়ক ঘোষণা দেওয়ার আগে কামিন্দু এবং কুশল মেন্ডিস নিউজিল্যান্ডের বোলারদের উপর ঝড় বর্ষান এবং স্কোর নিয়ে যান ৬০২/৫। কামিন্দু (১৮২) এবং কুশল (১০৬) অপরাজিত থাকেন। জবাবে নিউজিল্যান্ড তাদের দুই ওপেনার টম ল্যাথাম (২) এবং ডেভন কনওয়ে (৯) হারায়। কেন উইলিয়ামসন (৬) এবং নাইট ওয়াচম্যান আজাজ প্যাটেল (০) ২২/২ রান নিয়ে তৃতীয় দিন খেলা শুরু করবেন। 

 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম' মন্তব্য অনুব্রত মণ্ডলের
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি