শুভ জন্মদিন সুনীল গাভাসকর, ফিরে দেখা টেস্ট ম্যাচে কিংবদন্তির রেকর্ড

৭৪ বছর বয়স হয়ে গেল ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সুনীল গাভাসকরের। ১৯৪৯ সালের ১০ জুলাই জন্ম হয় এই কিংবদন্তির। ১৯৮৭ সালের ওডিআই বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন গাভাসকর। তারপর থেকে ক্রিকেটে ধারাভাষ্যের সঙ্গে যুক্ত তিনি।

Soumya Gangully | Published : Jul 10, 2023 3:17 AM IST / Updated: Jul 10 2023, 09:25 AM IST

110
টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা ব্যাটার সুনীল গাভাসকর

টি-২০ ক্রিকেট চালু হওয়ার অনেক বছর আগে যখন ক্রিকেটের ব্যাকরণ মেনে খেলা হত, তখন খেলতেন সুনীল গাভাসকর। টেস্ট ক্রিকেটে তাঁর রেকর্ড অসাধারণ।

210
ওয়েস্ট ইন্ডিজের ভয়ঙ্কর পেস আক্রমণের বিরুদ্ধে সাফল্য পেয়েছিলেন গাভাসকর

সাতের দশকে ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণ ছিল ভয়ঙ্কর। জোয়েল গার্নার, ম্যালকম মার্শাল, অ্যান্ডি রবার্টস, মাইকেল হোল্ডিংয়ের মতো কিংবদন্তি পেসারদের বিরুদ্ধে সাফল্য পেয়েছিলেন গাভাসকর।

310
ক্যারিবিয়ান সফরে অসাধারণ পারফরম্যান্সের পর সুনীল গাভাসকরকে নিয়ে গান বাঁধা হয়

১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্টে অভিষেক হয় সুনীল গাভাসকরের। প্রথম সিরিজেই তিনি অসাধারণ সাফল্য পান। এরপর তাঁকে নিয়ে ক্যালিপসো তৈরি হয়।

410
১৯৭১ থেকে ১৯৮৭ পর্যন্ত ভারতীয় দলের হয়ে ১২৫টি টেস্ট ম্যাচ খেলেন সুনীল গাভাসকর

১৯৭১ থেকে ১৯৮৭ পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলেন সুনীল গাভাসকর। ১২৫টি টেস্ট ম্যাচ খেলে তিনি করেন ১০,১২২ রান। 

510
টেস্ট ম্যাচে ৩৪টি এবং ওডিআই ফর্ম্যাটে ১টি শতরান করেন সুনীল গাভাসকর

টেস্ট ম্যাচে একসময় সবচেয়ে বেশি শতরানের রেকর্ড ছিল সুনীল গাভাসকরের দখলে। তিনি ৩৪টি শতরান করেন। তবে ওডিআই ম্যাচে তাঁর শতরান একটিই।

610
টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে ১০,০০০ রান করেন সুনীল গাভাসকর

১৯৮৭ সালের ৭ মার্চ ইতিহাস গড়েন সুনীল গাভাসকর। আমেদাবাদে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে প্রথম ক্রিকেটার হিসেবে ১০,০০০ রান পূর্ণ করেন তিনি। 

710
১৯৮৩ সালে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি শতরানের রেকর্ড গড়েন সুনীল গাভাসকর

টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের ২৯টি শতরান রয়েছে। ১৯৮৩ সালে ৩০-তম শতরান করে সেই রেকর্ড ভেঙে দেন সুনীল গাভাসকর। তিনি ৩৪টি শতরান করেন। পরে সেই রেকর্ড ভেঙে দেন সচিন তেন্ডুলকর। 

810
১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে অভিষেক সিরিজেই ৭৭৪ রান করেন সুনীল গাভাসকর

১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্টে অভিষেক হয় সুনীল গাভাসকরের। সেই সিরিজে ৮ ইনিংসে তিনি করেন ৭৭৪ রান। এখনও পর্যন্ত কোনও সিরিজে ভারতীয় ব্যাটারদের মধ্যে এটাই সর্বাধিক রান। 

910
প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে ওপেন করতে নেমে ইনিংসের শেষপর্যন্ত অপরাজিত থাকেন সুনীল গাভাসকর

১৯৮৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে ফয়সলাবাদ টেস্ট ম্যাচে ওপেন করতে নেমে শেষপর্যন্ত ১০৭ রান করে অপরাজিত থাকেন সুনীল গাভাসকর। তিনিই প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে ওপেন করতে নেমে সারা ইনিংসে অপরাজিত থাকেন। পরে এই নজির গড়েন রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র সেহবাগ ও চেতেশ্বর পূজারা। 

1010
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সবচেয়ে বেশি শতরানের রেকর্ড সুনীল গাভাসকরের

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২৭টি টেস্ট ম্যাচ খেলে ১৩টি শতরান করেন সুনীল গাভাসকর। কোনও একটি দলের বিরুদ্ধে সবচেয়ে বেশি শতরান করার ক্ষেত্রে ডন ব্র্যাডম্যানের পর দ্বিতীয় স্থানে গাভাসকর। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos