বাদ পড়তে পারেন ইশান্ত-রাহানে-ঋদ্ধিমান, বিসিসিআই-এর চুক্তিতে উন্নতি হতে পারে সূর্যকুমারের

কিছুদিনের মধ্যেই ক্রিকেটারদের সঙ্গে নতুন করে চুক্তি করতে চলেছে বিসিসিআই। নতুন চুক্তিতে বাদ পড়তে পারেন কয়েকজন সিনিয়র ক্রিকেটার।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 3:27 PM IST

২১ ডিসেম্বর বৈঠকে বসছে বিসিসিআই-এর অ্যাপেক্স কাউন্সিল। এই বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। পাশাপাশি ক্রিকেটারদের সঙ্গে নতুন করে চুক্তি নিয়েও আলোচনা হতে পারে। বিসিসিআই-এর কেন্দ্রীয় চুক্তিতে রদবদল হতে চলেছে। নতুন চুক্তি থেকে বাদ পড়তে পারেন অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা, অভিজ্ঞ ব্যাটার অজিঙ্কা রাহানে ও উইকেটকিপার-ব্যাটার ঋদ্ধিমান সাহা। নতুন চুক্তিতে পদোন্নতি হতে পারে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও টি-২০ ফর্ম্যাটে এখন বিশ্বের সেরা ব্যাটার সূর্যকুমার যাদবের। শুবমান গিলেরও নতুন চুক্তিতে পদোন্নতি হতে পারে। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওডিআই ম্যাচে ২১০ রানের অসাধারণ ইনিংস খেলা ঈশান কিষানেরও বিসিসিআই-এর চুক্তিতে উন্নতি হতে পারে। বিসিসিআই-এর নতুন চুক্তিতে সবচেয়ে বেশি উন্নতি হতে পারে সূর্যকুমারের। হার্দিক ভারতের টি-২০ দলের পরবর্তী অধিনায়ক হতে পারেন বলে শোনা যাচ্ছে। ফলে নতুন চুক্তিতে তাঁর পদোন্নতি স্বাভাবিক। টি-২০ ফর্ম্যাটে সূর্যকুমার ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স দেখাচ্ছেন। ফলে তাঁরও চুক্তিতে পদোন্নতি স্বাভাবিক।

বিসিসিআই-এর নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা নতুন চুক্তির বিষয়ে জানিয়েছেন, 'সূর্যকুমার যাদব এখনও পর্যন্ত গ্রুপ সি-তে আছে। কিন্তু গত ১ বছরে ওর যা পারফরম্যান্স, তাতে যদি গ্রুপ এ-তে না-ও রাখা যায়, অন্তত গ্রুপ বি-তে যে রাখা হবে সেটা নিশ্চিত। এখন আইসিসি টি-২০ র‍্যাঙ্কিংয়ে ব্যাটারদের মধ্যে শীর্ষে আছে সূর্যকুমার। ওডিআই দলে সুযোগ পাওয়ার বড় দাবিদার ও।'

বিসিসিআই-এর এ প্লাস চুক্তিতে যে ক্রিকেটাররা আছেন, তাঁরা বছরে ৭ কোটি টাকা করে পান। গ্রুপ এ-তে যে ক্রিকেটাররা আছেন, তাঁরা বছরে ৫ কোটি টাকা করে পান। গ্রুপ বি-তে থাকা ক্রিকেটাররা বছরে ৩ কোটি টাকা করে পান এবং গ্রুপ সি-তে থাকা ক্রিকেটাররা বছরে ১ কোটি টাকা করে পান। জাতীয় নির্বাচকদের সঙ্গে আলোচনা করে ক্রিকেটারদের সঙ্গে নতুন চুক্তি করবে বিসিসিআই

যে ক্রিকেটাররা এ প্লাস ও এ গ্রুপে থাকেন, তাঁরা হয় সব ফর্ম্যাট বা অন্তত টেস্ট এবং ওডিআই বা টি-২০ ফর্ম্যাটের মধ্যে যে কোনও একটি দলের নিয়মিত সদস্য। গ্রুপ বি-তে জায়গা পেতে হলে অন্তত ২ ফর্ম্যাটে খেলতে হবে। যে ক্রিকেটাররা একটি ফর্ম্যাটে খেলার সুযোগ পাচ্ছেন, তাঁদের গ্রুপ সি-তে রাখা হয়। বিসিসিআই-এর চুক্তিতে জায়গা পেতে হলে নির্দিষ্ট সংখ্যক আন্তর্জাতিক ম্যাচ খেলতে হয়। পদোন্নতির ক্ষেত্রে পারফরম্যান্স ও আইসিসি র‍্যাঙ্কিংকে গুরুত্ব দেওয়া হয়।

আরও পড়ুন-

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান, ভবিষ্যতে আরও সাফল্যের লক্ষ্যে ঈশান কিষান

ছিটকে গেল পাকিস্তান, টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যাওয়ার সুযোগ ভারতের সামনে

সাড়ে ৩ দিনেই শেষ মুলতানের ম্যাচ, ২২ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জয় ইংল্যান্ডের

Share this article
click me!