৩ দশকের পুরনো হিসেব মেটানোর লড়াই ইংল্যান্ডের, ফের জয়ের লক্ষ্যে পাকিস্তান

রবিবার টি-২০ বিশ্বকাপ ফাইনাল। পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড। দু'দলই এক দশকেরও বেশি সময় টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়নি। এবার তাদের সামনে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ।

 

Web Desk - ANB | Published : Nov 12, 2022 3:55 PM IST

ইতিহাসের পুনরাবৃত্তি চাইছে পাকিস্তান, বদলা নিতে চায় ইংল্যান্ড। চুম্বকে এটাই টি-২০ বিশ্বকাপ ফাইনালের আগে দুই শিবিরের চিত্র। ১৯৯২ সালে ওডিআই বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। এবারও ফাইনালে এই দুই দলের লড়াই। তিন দশক আগের মতোই এবারও জয় চাইছেন বাবর আজম, শাহিন শাহ আফ্রিদিরা। অন্যদিকে, পুরনো হারের বদলা নিতে চাইছেন জস বাটলার, বেন স্টোকসরা। এর আগে ২০০৯ সালে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। পরের বছরই টি-২০ বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। তারপর এই প্রথম এই দুই দল ফাইনালে উঠেছে। এবারের প্রতিযোগিতার শুরু থেকেই ধারাবাহিকভাবে বেশ ভাল খেলছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। অন্যদিকে, পাকিস্তানের শুরুটা খুব খারাপ হলেও, ধীরে ধীরে উন্নতি করে পাকিস্তান। সেমি ফাইনালে রান পেয়েছেন অধিনায়ক বাবর। ফাইনালেও তিনি বড় স্কোর করতে চান। সেমি ফাইনালে অসাধারণ ব্যাটিং করেছেন ইংরেজ অধিনায়ক বাটলার এবং অপর ওপেনার অ্যালেক্স হেলস। ফলে ফাইনালে দুর্দান্ত লড়াই হতে পারে।

এবারের টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের পারফরম্যান্সের সঙ্গে অনেকেই ১৯৯২ সালের ওডিআই বিশ্বকাপের মিল খুঁজে পাচ্ছেন। সেবারও শুরুতে ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি ইমরান খান, ওয়াসিম আক্রমরা। সেবারও তাঁরা ভারতের কাছে হেরে যান। কিন্তু এরপরেই পারফরম্যান্সের উন্নতি হয় এবং চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। এবারও পাকিস্তানের সেমি ফাইনালে যাওয়া খুব কঠিন ছিল। সুপার ১২ গ্রুপ ২-এ নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে যদি দক্ষিণ আফ্রিকা হেরে না যেত, তাহলে পাকিস্তানের পক্ষে শেষ চারে যাওয়া সম্ভব হত না। কিন্তু সেমি ফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ফাইনালে পৌঁছে গিয়েছে পাকিস্তান। ফলে এখন আর বাবরদের কেউই হাল্কাভাবে নিতে পারছেন না।

ইংল্যান্ড অবশ্য সেমি ফাইনালে ভারতের বিরুদ্ধে ১০ উইকেটে ম্যাচ জিতে আত্মবিশ্বাসে ভরপুর। আফ্রিদি, নাসিম শাহ, শাদাব খানদের বোলিং সামাল দিতে তৈরি ইংল্যান্ডের ব্যাটাররা। অন্যদিকে, বাবর, মহম্মদ রিজওয়ান, শান মাসুদদের বেগ দিতে তৈরি স্টোকস, স্যাম কারান, আদিল রশিদরা। ফিটনেস সংক্রান্ত সমস্যায় ভোগার জন্য সেমি ফাইনালে খেলতে পারেননি পেসার মার্ক উড। তাঁর বদলে খেলেন ক্রিস জর্ডান। তিনি বেশ ভাল পারফরম্যান্সই দেখান। ফলে ফাইনালে কাকে দলে রাখা হবে, সেটা নিয়ে সংশয় তৈরি হয়েছে। তবে যাঁরাই দলে থাকুন না কেন, ইংল্যান্ড শিবির চ্যাম্পিয়ন হতে মরিয়া। দলের সবাই ফাইনাল ম্যাচে মাঠে নামতে তৈরি।

আরও পড়ুন-

এবারের টি-২০ বিশ্বকাপের 'ম্যান অফ দ্য টুর্নামেন্ট' হিসেবে এই ক্রিকেটারকে বেছে নিলেন বাটলার

মেলবোর্নে বৃষ্টির আশঙ্কায় নিয়ম বদল, ম্যাচ না হলে যুগ্মবিজয়ী ইংল্যান্ড-পাকিস্তান

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার, টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

Read more Articles on
Share this article
click me!