ইডেনের 'পাপস্খলন' মেলবোর্নে, টি-২০ বিশ্বকাপ ফাইনালের নায়ক বেন স্টোকস

পাকিস্তানকে সহজেই ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ জিতল ইংল্যান্ড। এই নিয়ে দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল ইংল্যান্ড।

Web Desk - ANB | Published : Nov 13, 2022 12:05 PM IST / Updated: Nov 13 2022, 06:05 PM IST

ইডেন গার্ডেন্সে ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভাল জায়গায় ছিল ইংল্যান্ড। শেষ ওভারে জয়ের জন্য ক্যারিবিয়ানদের দরকার ছিল ১৯ রান। বল করতে যান বেন স্টোকস। পরপর ৪ বলে ছক্কা মেরে ওয়েস্ট ইন্ডিজকে চ্যাম্পিয়ন করেন কার্লোস ব্রেথওয়েট। সেদিন কলঙ্কিত হয়েছিল স্টোকস। ৩ বছর পর দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ ফাইনালে অসাধারণ ইনিংস খেলে দলকে চ্যাম্পিয়ন করে সেই পাপের প্রায়শ্চিত্ত করেন এই অলরাউন্ডার। কিন্তু টি-২০ ফর্ম্যাটে হিসেব চোকানো বাকি ছিল। রবিবার মেলবোর্নে টি-২০ বিশ্বকাপ ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে দল যখন একটু কঠিন পরিস্থিতিতে, তখন অপরাজিত অর্ধশতরান করে টি-২০ বিশ্বকাপেও চ্য়াম্পিয়ন করলেন স্টোকস। তাঁর আর কোনও আফশোস রইল না। তাঁর প্রতি দলের আস্থা পূর্ণ মর্যাদা দিলেন। ২০১৯ সালে ওডিআই বিশ্বকাপ ফাইনালে ৮৪ রান করে অপরাজিত ছিলেন স্টোকস। এদিন মেলবোর্নে তিনি অপরাজিত থাকলেন ৫২ রান করে। 

দলকে চ্যাম্পিয়ন করার পর স্টোকস বলেছেন, 'ফাইনালে আমরা যখন রান তাড়া করছিলাম, তখন অবশ্যই চাপ ছিল। আদিল রশিদ ও স্যাম কারান দুর্দান্ত বোলিং করেছে। ওরা আমাদের ম্যাচ জিতিয়ে দিয়েছিল। কিন্তু আমরা যখন রান তাড়া করছিলাম, তখন আমরা কেমন বল করেছি, কতটা পরিশ্রম করেছি, সবই ভুলে গিয়েছিলাম। এই উইকেটে ব্যাটিং করা সহজ ছিল না। তবে ওদের ১৩৮ রানে আটকে রাখা যথেষ্ট কৃতিত্বের। আমরা এই টুর্নামেন্টের শুরুতেই আয়ারল্যান্ডের কাছে হেরে যাওয়ার পর আমাদের পারফরম্যান্সের উন্নতি করার দরকার ছিল। আমরা সেটা করে দেখিয়েছি। এই ধরনের টুর্নামেন্টে একটি ম্যাচে হারের প্রভাব পরের ম্যাচে পড়তে দিলে চলে না। আমাদের হারানোর জন্য় আয়ারল্যান্ডকে ধন্যবাদ। সেরা দল ভুল থেকে শিক্ষা নেয়। একটি ম্যাচে হারের প্রভাব দলের উপর পড়তে দেয় না। আমাদের ক্ষেত্রে ঠিক সেটাই হল। এদিন সন্ধেটা খুব ভাল কাটল। দেশের হয়ে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা অসাধারণ। বিশ্বকাপ খুব ভালভাবে শেষ হল।'

এদিন টি-২০ বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের হয়ে বোলিং আক্রমণ শুরু করেন স্টোকস। তিনি ৪ ওভার বল করে ৩২ রান দিয়ে ১ উইকেট নেন। তবে ব্যাটিং করতে নেমে তিনি আরও ভাল পারফরম্যান্স দেখান। তাঁর ৪৯ রানের ইনিংসে ছিল ৫টি বাউন্ডারি ও ১টি ছক্কা। তিনি শেষপর্যন্ত ক্রিজে থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। 

আরও পড়ুন-

ফিরল না ইতিহাস, পাকিস্তানকে উড়িয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

জন্মদিনের পার্টিতে দুর্ঘটনা, পা ভেঙে ৩ মাস মাঠের বাইরে ম্যাক্সওয়েল

আইপিএল ২০২৩: গুজরাট টাইটানস থেকে কলকাতা নাইট রাইডার্সে লকি ফার্গুসন

Read more Articles on
Share this article
click me!