ভারতকে যে কোনও মূল্যে সেমি ফাইনালে তুলতে চায় আইসিসি, অভিযোগ আফ্রিদির

T 20 World Cup 2022 এবারের টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের পর ভারত-বাংলাদেশ ম্যাচেও আম্পায়ারিং নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এই ইস্যুতে ভারত ও আইসিসি-কে আক্রমণ করলেন শাহিদ আফ্রিদি।

Web Desk - ANB | Published : Nov 4, 2022 9:11 AM IST / Updated: Nov 04 2022, 02:44 PM IST

অস্ট্রেলিয়ায় চলতি টি-২০ বিশ্বকাপে বিভিন্ন ইস্যুতে ভারতকে আক্রমণ করে চলেছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররা। ভারত-পাকিস্তান ম্যাচের পর থেকেই শুরু হয়েছে এই আক্রমণের পালা। হারের হতাশা থেকেই ভারতীয় দল সম্পর্কে নানা মন্তব্য করছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটাররা, এমনই মত ভারতীয় ক্রিকেটমহলের। কিন্তু পাকিস্তানিদের আক্রমণ থামছে না। এবার আম্পায়ারিং নিয়ে সরব হলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। তাঁর অভিযোগ, ভারতীয় দলকে অন্যায্যভাবে সাহায্য করে চলেছে আইসিসি। ভারতীয় দল যাতে টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছতে পারে, সেটা নিশ্চিত করতে চাইছে আইসিসি। সেই কারণেই আম্পায়াররা ভারতীয় দলকে বাড়তি সুবিধা পাইয়ে দিচ্ছেন। এর আগে আফ্রিদির প্রাক্তন সতীর্থ শোয়েব আখতারও আম্পায়ারিং নিয়ে সরব হন। তিনিও অভিযোগ করেন, আম্পায়াররা ভারতীয় দলকে অন্যায়ভাবে সুবিধা পাইয়ে দিচ্ছেন। পাকিস্তান ও বাংলাদেশ সেমি ফাইনালে যেতে না পারলে ভারতের প্রতি আক্রমণের ধার বাড়বে বলেই মত ক্রিকেটমহলের।

এবারের টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে সবচেয়ে ভাল পারফরম্যান্স দেখাচ্ছেন বিরাট কোহলি। তবে তাঁকে নিয়েই সবচেয়ে বেশি বিতর্ক তৈরি হয়েছে। প্রথমে ভারত-পাকিস্তান ম্যাচে নো বল নিয়ে বিতর্ক তৈরি হয়। বিরাটের দাবি মেনেই আম্পায়াররা নো বল দেন। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ও সমর্থকরা দাবি করেন, নো বল ছিল না। এরপর ভারত-বাংলাদেশ ম্যাচেও বিতর্কে জড়িয়েছেন বিরাট। এই ম্যাচেও তাঁর দাবি মেনেই আম্পায়াররা নো বল দেন। এরপরেই বিরাটের সঙ্গে তর্কে জড়ান বাংলাদেশের অধিনায়ক শাকিব আল-হাসান। তবে আম্পায়াররা সিদ্ধান্ত বদল করেননি। বৃষ্টি থামার পর খেলা শুরু করা নিয়েও বিতর্ক তৈরি হয়। বাংলাদেশ দল মাঠে নামতে চায়নি। কিন্তু আম্পায়াররা খেলা শুরু করার নির্দেশ দেন। বাংলাদেশের অভিযোগ, বিরাট ভুয়ো ফিল্ডিং করেন। এর জন্য পেনাল্টি হিসেবে ৫ রান দেওয়া উচিত ছিল বলে দাবি বাংলাদেশের। কিন্তু আম্পায়াররা সেরকম কোনও সিদ্ধান্ত নেননি।

আম্পায়ারদের এই সিদ্ধান্ত নিয়ে কটাক্ষের সুরে আফ্রিদি বলেছেন, 'ভারত-বাংলাদেশ ম্যাচে বৃষ্টির পর যখন খেলা আবার শুরু হয়, তখন মাঠ কতটা ভিজে ছিল, সেটা সবাই দেখেছে। কিন্তু আইসিসি ভারতের প্রতি পক্ষপাতিত্ব করে চলেছে। ওরা যে কোনও মূল্যে ভারতকে সেমি ফাইনালে তুলতে চাইছে। সেই কারণেই আম্পায়াররাও ভারতকে সাহায্য করে চলেছেন। ভারত-পাকিস্তান ম্যাচে যে আম্পায়াররা ছিলেন, তাঁরা সেরা আম্পায়ারের পুরস্কার পাবেন।'

আরও পড়ুন-

আয়ারল্যান্ডের বিরুদ্ধে সহজ জয়, টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালের পথে নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হ্যাটট্রিক আয়ারল্যান্ডের পেসার জোশুয়া লিটলের

বিরাট কোহলি ভাল খেললেই ভারতীয় দল বিশ্বকাপ জিতবে, মত রিকি পন্টিংয়ের

Read more Articles on
Share this article
click me!