নিউজিল্যান্ডের বিরুদ্ধে হ্যাটট্রিক আয়ারল্যান্ডের পেসার জোশুয়া লিটলের

অ্যাডিলেডে চলছে নিউজিল্যান্ড-আয়ারল্যান্ড ম্যাচ। টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনাল স্থান নির্ধারণের ক্ষেত্রে এই ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Web Desk - ANB | Published : Nov 4, 2022 6:15 AM IST / Updated: Nov 04 2022, 12:18 PM IST

এবারের টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে আয়ারল্যান্ড। সুপার ১২ গ্রুপ ১ থেকে আইরিশদের আর সেমি ফাইনালে যাওয়ার আশা নেই। কিন্তু শুক্রবার অ্যাডিলেড ওভালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে এবারের প্রতিযোগিতায় নিজেদের শেষ ম্যাচে অসাধারণ নজির গড়লেন আয়ারল্যান্ডের বাঁ হাতি পেসার জোশুয়া লিটল। তিনি পরপর ফিরিয়ে দিলেন কেন উইলিয়ামসন, জেমস নিশম ও মিচেল স্যান্টনারকে। চলতি টি-২০ বিশ্বকাপে এটাই প্রথম হ্যাটট্রিক। কিউয়িদের ইনিংসের ১৯-তম ওভারে এই নজির গড়েন লিটল। এই ওভারের দ্বিতীয় বলে তিনি আউট করেন নিউজিল্যান্ডের অধিনায়ক উইলিয়ামসনকে। পরের বলেই এলবিডব্লু হয়ে যান নিশম। এরপর ওভারের চতুর্থ বলে এলবিডব্লু হয়ে যান স্যান্টনার। এবারের টি-২০ বিশ্বকাপে এই প্রথম হ্যাটট্রিক করলেন কোনও বোলার। এ বছর টি-২০ আন্তর্জাতিকে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ডও লিটলেরই দখলে। তিনি এখনও পর্যন্ত ৩৯টি উইকেট নিয়েছেন। এই ম্যাচে ২২ রান দিয়ে ৩ উইকেট নেন লিটল।

এবারের টি-২০ বিশ্বকাপে সুপার ১২ গ্রুপ ১ থেকে কোন দু'টি দল সেমি ফাইনালে যাবে, সেটা নির্ধারণ করার ক্ষেত্রে নিউজিল্যান্ড-আয়ারল্যান্ড ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ৪ ম্যাচ খেলে ৫ পয়েন্ট পেয়েছে। শুক্রবারই নিউজিল্যান্ড-আয়ারল্যান্ড ম্যাচের পর অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচ। শনিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে ইংল্যান্ড। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড নিজেদের শেষ ম্যাচ জিতলে যে দুই দলের নেট রান রেট সবচেয়ে ভাল থাকবে, তারাই শেষ চারে যাবে। ফলে তিনটি ম্যাচটি গুরুত্বপূর্ণ।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে এই ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাটিং করতে নামে নিউজিল্যান্ড। ইনিংসের শুরুটা ভালই করেন দুই ওপেনার ফিন অ্যালেন (৩২) ও ডেভন কনওয়ে (২৮)। অধিনায়ক উইলিয়ামসন করেন ৬১ রান। গ্লেন ফিলিপস অবশ্য এই ম্যাচে বড় রান পাননি। তিনি ১৭ রান করেই আউট হয়ে যান। ড্যারিল মিচেল ৩১ রান করে অপরাজিত থাকেন। নিশম ও স্যান্টনার ০ রানেই আউট হয়ে যান। টিম সাউদি ১ রান করে অপরাজিত থাকেন। ৬ উইকেট হারিয়ে ১৮৫ রান করে কিউয়িরা। আয়ারল্যান্ড এই টার্গেট তাড়া করে ম্যাচ জিতবে, এই সম্ভাবনা ক্ষীণ। বরং নিউজিল্যান্ডের বড় ব্যবধানে জেতার সম্ভাবনাই বেশি। রান রেটে এখন কিউয়িরাই সবার আগে। তাদের রান রেট আরও ভাল হলে শেষ চারে যাওয়ার সম্ভাবনা বাড়বে। তবে অন্য ম্যাচগুলির ফলের দিকেও তাকিয়ে থাকতে হবে।

আরও পড়ুন-

বিরাট কোহলি ভাল খেললেই ভারতীয় দল বিশ্বকাপ জিতবে, মত রিকি পন্টিংয়ের

'ভারতকে হারালেই তোমাদের কাউকে বিয়ে করব', জিম্বাবোয়ের ক্রিকেটারদের উদ্দেশ্যে বার্তা পাক অভিনেত্রীর

৪ ম্যাচে ৬ পয়েন্ট, গ্রুপ শীর্ষে থেকে সেমি ফাইনালে যেতে পারবে ভারত?

Read more Articles on
Share this article
click me!