আয়ারল্যান্ডের বিরুদ্ধে সহজ জয়, টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালের পথে নিউজিল্যান্ড

এবারের টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনালে যাওয়ার ক্ষেত্রে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ জয় জরুরি ছিল নিউজিল্য়ান্ডের। সহজ জয়ই পেল কেন উইলিয়ামসনের দল।

Web Desk - ANB | Published : Nov 4, 2022 7:35 AM IST / Updated: Nov 04 2022, 01:20 PM IST

জোশুয়া লিটলের হ্যাটট্রিক কাজে লাগল না। টি-২০ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে সহজেই আয়ারল্যান্ডকে হারিয়ে দিল নিউজিল্যান্ড। লিটলের হ্যাটট্রিক সত্ত্বেও বড় রান করে কিউয়িরা। নির্দিষ্ট ২০ ওভারের শেষে তাদের স্কোর হয় ৬ উইকেটে ১৮৫। সেই রানের ধারেকাছেও পৌঁছতে পারেনি আইরিশরা। তারা ৯ উইকেটে ১৫০ রান করেই থেমে গেল। ৩৫ রানে এই জয়ের ফলে সুপার ১২ গ্রুপ ১-এ ৫ ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে আপাতত শীর্ষেই থাকল নিউজিল্যান্ড। তাদের নেট রান রেটও বাকি দলগুলির চেয়ে ভাল। তবে এখনও সেমি ফাইনালে নিশ্চিত নয় কিউয়িরা। অস্ট্রেলিয়া-আফগানিস্তান ও ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে কেন উইলিয়ামসনের দলকে। আফগানিস্তানের পক্ষে হয়তো অস্ট্রেলিয়াকে হারানো সম্ভব নয়। কিন্তু শ্রীলঙ্কা যদি ভাল খেলে, তাহলে ইংল্যান্ডকে হারিয়ে দিতেই পারে। সেক্ষেত্রে নিউজিল্যান্ডের সেমি ফাইনালে যাওয়া নিশ্চিত হয়ে যাবে। যদি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড জিতে যায়, তাহলে নেট রান রেট বিচার্য হবে।

এদিন টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন আয়ারল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রু বলবির্নি। কিন্তু তাঁর এই সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়। শুরুতে উইকেট নিতে পারেননি আইরিশ বোলাররা। ফলে সহজেই বড় স্কোর করে নিউজিল্যান্ড। সর্বোচ্চ ৬১ রান করেন কিউয়ি অধিনায়ক উইলিয়ামসন। ৩২ রান করেন ওপেনার ফিন অ্যালেন। ৩১ রান করে অপরাজিত থাকেন ড্যারিল মিচেল। লিটল ২২ রান দিয়ে ৩ উইকেট নেন। ৩০ রান দিয়ে ২ উইকেট নেন গ্যারেথ ডেলানি। ৩৯ রান দিয়ে ১ উইকেট নেন মার্ক অ্যাডেয়ার।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালই করে আয়ারল্যান্ড। কোনও উইকেট না হারিয়ে ৬৮ রান তুলে নেন দুই ওপেনার পল স্টার্লিং (৩৭) ও বলবির্নি (৩০)। কিন্তু এরপরেই নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। বাকি ব্যাটারদের মধ্যে জর্জ ডকরেল (২৩) ছাড়া আর কেউই লড়াই করতে পারেননি। কিউয়িদের হয়ে ২২ রান দিয়ে ৩ উইকেট নেন লকি ফার্গুসন। ২টি করে উইকেট নেন টিম সাউদি, মিচেল স্যান্টনার ও ইশ সোধি।

গতবারের রানার্স নিউজিল্যান্ড এবারের টি-২০ বিশ্বকাপেও অন্যতম সেরা দল। বৃষ্টির জন্য আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচটি পরিত্যক্ত না হয়ে গেলে হয়তো কিউয়িদের সেমি ফাইনালে যাওয়ার জন্য অন্য দলের দিকে তাকিয়ে থাকতে হত না। কিন্তু এখন যা পরিস্থিতি, তাতে অপেক্ষা করা ছাড়া কোনও উপায় নেই উইলিয়ামসনদের।

আরও পড়ুন-

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হ্যাটট্রিক আয়ারল্যান্ডের পেসার জোশুয়া লিটলের

বিরাট কোহলি ভাল খেললেই ভারতীয় দল বিশ্বকাপ জিতবে, মত রিকি পন্টিংয়ের

'ভারতকে হারালেই তোমাদের কাউকে বিয়ে করব', জিম্বাবোয়ের ক্রিকেটারদের উদ্দেশ্যে বার্তা পাক অভিনেত্রীর

Read more Articles on
Share this article
click me!