টপ অর্ডার দ্রুত রান করতে না পারাতেই হারতে হয়েছে ভারতকে, রোহিতের সমালোচনায় সেহবাগ

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে ভারতীয় দল বিদায় নেওয়ার পর থেকেই শুরু হয়েছে সমালোচনা। দল গঠন, বোলারদের পারফরম্যান্স নিয়ে কাটাছেঁড়া চলছে।

Web Desk - ANB | Published : Nov 11, 2022 12:44 PM IST

প্রাক্তন সতীর্থ এবং বর্তমানে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মার তীব্র সমালোচনা করলেন ২০০৭ ও ২০১১ বিশ্বকাপজয়ী দলের অন্যতম তারকা বীরেন্দ্র সেহবাগ। বৃহস্পতিবার টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ভারতীয় দল ইংল্যান্ডের কাছে হেরে যাওয়ার পর বোলারদের দায়ী করেন রোহিত। কিন্তু তাঁর সঙ্গে একমত নন সেহবাগ। তিনি বরং ব্যাটারদেরই দোষ দিচ্ছেন। একটি ক্রিকেট বিষয়ক ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে সেহবাগ বলেছেন, 'টপ অর্ডার যদি ১২ ওভার ব্যাট করে ৮২ রান করে এবং তারপর আশা করে বাকি ব্যাটাররা ক্রিজে এসে ভয়হীন ক্রিকেট খেলবে, শেষ ৮ ওভারে ১০০ রান করবে, তাহলে সেটা ঠিক নয়। অ্যাডিলেড ওভালে যে দল প্রথমে ব্যাটিং করতে নামে, তারা গড়ে ১৫০ থেকে ১৬০ রান করে। সেমি ফাইনালে ভারতীয় দল তার চেয়ে বেশি রানই করেছে। কিন্তু যেদিন একজন ব্যাটার সেট হয়ে যায়, সেদিন কোনও হিসেবই খাটে না। সেদিন গড় রান আর বিবেচ্য হয় না। আমরা অতীতে ওয়াংখেড়ে স্টেডিয়াম, ফিরোজ শাহ কোটলা, চেন্নাইয়ে এরকম ঘটনা অনেকবার দেখেছি। ১৫০-১৬০ রান করে ভারতের পক্ষে সেমি ফাইনাল ম্যাচ জেতা সম্ভব ছিল না।'

সেহবাগ আরও বলেছেন, 'এবারের টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে নিউজিল্যান্ড যেভাবে খেলেছিল, সেমি ফাইনালে তারা সেভাবে খেলতে পারেনি। সেমি ফাইনালে হেরে এই প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে কিউয়িরা। ভারতীয় দল যদি মনে করে, তারা অ্যাডিলেড ওভালে প্রথমে ব্যাটিং করতে নেমে গড় রানের চেয়ে বেশি স্কোর করে হেরে গিয়েছে বলে বোলারদের দোষ দিতে হবে, তাহলে আমি এর সঙ্গে একমত হতে পারছি না। আমরা প্রথম ১০ ওভারেই ম্যাচ হেরে গিয়েছি। আমাদের ইনিংসের শুরুটা যেভাবে হবে বলে আশা করছিলাম, আমাদের ব্যাটাররা সেভাবে শুরুটা করতে পারেনি।'

বৃহস্পতিবার টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। প্রথমে ব্যাটিং করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান করে। ওপেন করতে নেমে রোহিত করেন ২৭ রান। তবে তিনি এই রান করতে নেন ২৮ বল। অপর ওপেনার কে এল রাহুল ৫ বলে ৫ রান করেন। ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে বিরাট কোহলি ৪০ বলে ৫০ রান করেন। টপ অর্ডারের ব্যাটাররা কেউই দ্রুত রান তুলতে পারেননি। সে কথাই উল্লেখ করেছেন সেহবাগ। ৪ নম্বরে ব্যাটিং করতে নামা সূর্যকুমার যাদব ১০ বলে ১৪ রান করেন। একমাত্র ঝোড়ো ইনিংস খেলেন ৫ নম্বরে ব্যাটিং করতে নামা হার্দিক পান্ডিয়া। তিনি ৩৩ বলে ৬৩ রান করেন।

রান তাড়া করতে নেমে শুরু থেকেই বড় শট মারতে থাকেন ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালেক্স হেলস ও বাটলার। হেলস ৪৭ বলে ৮৬ রান করে অপরাজিত থাকেন। বাটলার ৪৯ বলে ৮০ রান করে অপরাজিত থাকেন। ফলে ১৬ ওভারের মধ্যে ১০ উইকেটে জয় পায় ইংল্যান্ড।

আরও পড়ুন-

টি-২০ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের দৌড়ে বিরাট কোহলি, সূর্যকুমার যাদব

ভারতীয় ক্রিকেটাররা বিদেশের লিগে খেললে রঞ্জি ট্রফি গুরুত্ব হারাবে, মন্তব্য দ্রাবিড়ের

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার, টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

 

Read more Articles on
Share this article
click me!