হ্যারিস রউফের বলে বিরাটের শট টি-২০ ম্যাচের ইতিহাসে সর্বকালের সেরা, বলল আইসিসি

টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের পর ৩ সপ্তাহ কেটে গিয়েছে। কিন্তু এখনও সেই ম্যাচ নিয়ে আলোচনা চলছে। বিশেষ করে বিরাট কোহলির ইনিংস নিয়ে এখনও চর্চা হচ্ছে।

 

Web Desk - ANB | Published : Nov 17, 2022 9:11 AM IST / Updated: Nov 17 2022, 02:42 PM IST

টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে ভারতের ইনিংসের ১৯-তম ওভারে হ্যারিস রউফের বলে ব্যাকফুট লফটেড পাঞ্চে যে ওভার বাউন্ডারি মেরেছিলেন বিরাট কোহলি, সেটিকে টি-২০ ফর্ম্যাটের ইতিহাসে সর্বকালের সেরা আখ্যা দিল আইসিসি। এবারের টি-২০ বিশ্বকাপে সেরা ৫ ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া মুহূর্তের কথা বলতে গিয়ে আইসিসি-র পক্ষ থেকে বিরাটের ওই শট সম্পর্কে ব্যাখ্যা করা হয়েছে, 'ম্যাচের পরিস্থিতি অনুযায়ী বিরাটের ওই শট ছিল অসাধারণ। এই শটই তর্কযোগ্যভাবে টি-২০ ম্যাচে সর্বকালের সেরা একটি শট।' সেই ম্যাচে ৮২ রানে অপরাজিত ছিলেন বিরাট। তিনি ৬টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারি মারেন। ১৯-তম ওভারে ১৫ রান করে ভারতীয় দল। শেষ ২ বলে ওভার বাউন্ডারি মারেন বিরাট। এর মধ্যে পঞ্চম বলে তিনি ব্যাকফুট পাঞ্চে যে ওভার বাউন্ডারি মারেন, সেই শট নিয়েই ক্রিকেটবিশ্বে আলোড়ন পড়ে গিয়েছে। অনেকেই এই শটকে অবিশ্বাস্য আখ্যা দিয়েছেন। এবার আইসিসি-ও এই শটকে বড় সার্টিফিকেট দিল।

এই ম্যাচে প্রথমে ব্যাটিং করতে নেমে পাকিস্তান ৮ উইকেটে ১৫৯ রান করে। সর্বোচ্চ ৫২ রান করে অপরাজিত থাকেন শান মাসুদ। ৫১ রান করেন ইফতিকার আহমেদ। ভারতের হয়ে ৩২ রান দিয়ে ৩ উইকেট নেন আর্শদীপ সিং। ৩০ রান দিয়ে ৩ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। ভুবনেশ্বর কুমার ২২ রান দিয়ে ১ উইকেট নেন। ২৫ রান দিয়ে ১ উইকেট নেন মহম্মদ শামি।

রান তাড়া করতে নেমে ৩১ রান দিয়ে ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে গিয়েছিল ভারতীয় দল। সেই পরিস্থিতিতে পাল্টা লড়াই শুরু করেন বিরাট ও হার্দিক। ৪ উইকেটে জয় পায় ভারত। ৪০ রান করে হার্দিক আউট হয়ে গেলেও, অপরাজিত থেকে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন বিরাট

এবারের টি-২০ বিশ্বকাপ শুরু হওয়ার আগে একেবারেই ভাল ফর্মে ছিলেন না বিরাট। কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে ৮২ রানের ইনিংসই পরিস্থিতি বদলে দেয়। এই প্রতিযোগিতায় তিনি সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছেন। টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রান করার রেকর্ডও গড়েছেন বিরাট। তিনি ফর্মে ফেরায় ভারতীয় দল স্বস্তিতে। যদিও এবার টি-২০ বিশ্বকাপ জিততে পারেনি ভারত। সেমি ফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে বিদায় নেয় ভারতীয় দল। তবে দলকে চ্যাম্পিয়ন করতে না পারলেও, অসাধারণ পারফরম্যান্সের জন্য প্রশংসিত হচ্ছেন বিরাট।

আরও পড়ুন-

ভারত সাহসী ক্রিকেট খেলবে, প্রথম টি-২০ ম্যাচের আগে বললেন কোচ লক্ষ্মণ

টি-২০ বিশ্বকাপ অতীত, শুক্রবার থেকে যাত্রা শুরু নতুন চেহারার ভারতীয় দলের

ধোনি ক্রিজে থাকলে ভারত জিততেই পারত, স্মৃতিচারণায় কিউয়ি ক্রিকেটাররা

Read more Articles on
Share this article
click me!