টি-২০ বিশ্বকাপ অতীত, শুক্রবার থেকে যাত্রা শুরু নতুন চেহারার ভারতীয় দলের

রোহিত শর্মার বদলে হার্দিক পান্ডিয়া টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলের স্থায়ী অধিনায়ক হবেন কি না, সেটা হয়তো ভারত-নিউজিল্যান্ড সিরিজের ফলের উপর নির্ভর করছে। শুক্রবার থেকে শুরু টি-২০ সিরিজ। বিশ্বকাপের ব্যর্থতা ঝেড়ে ফেলে সাফল্য চান হার্দিকরা।

Web Desk - ANB | Published : Nov 17, 2022 7:10 AM IST

শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত-নিউজিল্যান্ড টি-২০ সিরিজ। প্রথম ম্যাচ ওয়েলিংটনে। ম্যাচ শুরু হবে ভারতীয় সময় সময় অনুযায়ী বেলা ১২টা থেকে। বেশিরভাগ সিনিয়র ক্রিকেটারই এই সিরিজে ভারতীয় দলে নেই। ফলে তরুণ ব্রিগেডের কাছে নিজেদের প্রমাণ করে দলে জায়গা পাকা করার সুযোগ। এই সিরিজে ভারতের অধিনায়ক হার্দিক পান্ডিয়া এবং সহ-অধিনায়ক ঋষভ পন্থ। তাঁরা আন্তর্জাতিক ক্রিকেটে কতটা দায়িত্ব নিতে পারেন, সেটারও বড় পরীক্ষা এই সিরিজ। অনেকেই হার্দিককে টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলের স্থায়ী অধিনায়ক করার দাবি জানাচ্ছেন। ভারতীয় দল যদি সিরিজ জিততে পারে, তাহলে সেই দাবি জোরাল হবে। তাই হার্দিকের কাছে এই সিরিজ বড় চ্যালেঞ্জ। শুবমান গিল, ঈশান কিষান, সঞ্জু স্যামসন, শ্রেয়াস আইয়ারদের কাছেও এই সিরিজ নিজেদের প্রমাণ করার সুযোগ। ভারতের তরুণ ব্রিগেড যদি ভাল খেলতে পারে, তাহলে ২০২৪ সালে পরবর্তী টি-২০ বিশ্বকাপের আগে নির্বাচকরা তাঁদের নিয়েই পরিকল্পনা করবেন।

টি-২০ বিশ্বকাপের দলে রাখা হয়নি তরুণ পেসার উমরান মালিককে। কিউয়িদের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে তিনি খেলার সুযোগ পাবেন কি না, সেটা এখনও স্পষ্ট নয়। পেসারদের মধ্যে টি-২০ বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখানো আর্শদীপ সিং এবং অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার নিশ্চিতভাবেই খেলবেন। পেসার অলরাউন্ডার হিসেবে অধিনায়ক হার্দিক আছেন। চতুর্থ পেসার হিসেবে দলে থাকার লড়াই উমরান ও মহম্মদ সিরাজের মধ্যে। স্পিনারদের মধ্যে যুজবেন্দ্র চাহাল সুযোগ পেতে পারেন। ভারতীয় দল যদি দুই স্পিনার নিয়ে খেলে, তাহলে কুলদীপ যাদবও সুযোগ পেতে পারেন। ওয়াশিংটন সুন্দরও স্কোয়াডে আছেন। ভারতীয় দলের সবাই ফিট। ফলে স্কোয়াডে যাঁরা আছেন, তাঁরা সবাই খেলার জন্য তৈরি।

এখনও পর্যন্ত ভারত ও নিউজিল্যান্ড ২০টি টি-২০ ম্যাচ খেলেছে। তার মধ্যে দু'দলই ৯টি করে ম্যাচ জিতেছে। দু'টি ম্যাচ টাই হয়েছে। ফলে কিউয়িদের সঙ্গে টি-২০ ফর্ম্যাটে লড়াইয়ে সমান জায়গায় দাঁড়িয়ে ভারতীয় দল। তবে এবার খেলা নিউজিল্যান্ডে। ফলে পরিবেশ-পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে হার্দিক, পন্থদের।

দেশের মাটিতে এই সিরিজে মার্টিন গাপটিল ও ট্রেন্ট বোল্টকে দলে না রাখলেও, ভারতের বিরুদ্ধে শক্তিশালী দল নিয়েই মাঠে নামছে কিউয়িরা। দলে আছেন ভাল ফর্মে থাকা ফিন অ্যালেন, গ্লেন ফিলিপস, ডেভন কনওয়ে, ইশ সোধিরা। বোল্টের বদলে সুযোগ দেওয়া হয়েছে ব্লেয়ার টিকনারকে। টিম সাউদি, অ্যাডাম মিলনে, লকি ফার্গুসনও আছেন। ফলে এই সিরিজে বেশ ভাল টক্কর হতে পারে।

আরও পড়ুন-

আগামী আইপিএল-এ দেখা যাবে না অ্যালেক্স হেলস, অ্যারন ফিঞ্চ, স্যাম বিলিংসকে

আইপিএল ২০২৩: রাসেল, নারিনকে ধরে রাখল কেকেআর, ছেড়ে দিল রাহানে, ফিঞ্চকে

ধোনি ক্রিজে থাকলে ভারত জিততেই পারত, স্মৃতিচারণায় কিউয়ি ক্রিকেটাররা

Share this article
click me!