নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেল পাকিস্তান

টি-২০ বিশ্বকাপ ফাইনালে কি ভারত-পাকিস্তান লড়াই হতে চলেছে? প্রথম সেমি ফাইনাল জিতে ফাইনালে পৌঁছে গেল পাকিস্তান। এবার ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত জয় পেলেই ফাইনালে জমজমাট লড়াই।

Web Desk - ANB | Published : Nov 9, 2022 10:56 AM IST / Updated: Nov 09 2022, 10:55 PM IST

ঠিক সময়ে ফর্মে ফিরলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অসাধারণ ব্যাটিং করলেন তিনি। প্রথম ওভারে তাঁর ক্যাচ মিস হওয়ার পর আর কোনও সুযোগ দেননি পাক অধিনায়ক। এই ক্যাচ ফস্কানোর খেসারত দিতে হল কিউয়িদের। পাকিস্তানের অপর ওপেনার মহম্মদ রিজওয়ানও দুর্দান্ত ইনিংস খেললেন। এই দুই ব্যাটারের দাপটে সহজেই নিউজিল্যান্ডকে সহজেই ৭ উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল পাকিস্তান। নিউজিল্যান্ডের কোনও বোলারই পাকিস্তানের ব্যাটারদের সমস্যায় ফেলতে পারেননি। সিডনির পিচে পেসারদের জন্য বিশেষ কিছু ছিল না। পাকিস্তানের বোলাররা বুদ্ধি করে নিয়ন্ত্রিত বোলিং করেছিলেন বলে নিউজিল্যান্ডের ব্যাটারদের পক্ষে ঝোড়া ব্যাটিং করা সম্ভব হয়নি। কিন্তু পাকিস্তান যখন ব্যাটিং করতে নামে, তখন উল্টো ছবি দেখা যায়। ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, লকি ফার্গুসনরা স্লো বোলিং করতে পারেননি। তাঁরা রিভার্স স্যুইংও পাননি। এরই সুযোগ নেন পাকিস্তানের দুই ওপেনার। ৬ ওভারের মধ্যেই ৫৫ রান তুলে নেয় পাকিস্তান। তখনই ম্যাচ থেকে হারিয়ে যায় কিউয়িরা। 

যে পিচ ভারতীয় উপমহাদেশের উইকেটের মতো আচরণ করছে, বোলারদের রান আপের জায়গায় মাটি উঠে যাচ্ছে, সেখানে স্পিনারকে শুরুতেই আক্রমণে আনা উচিত ছিল। কিন্তু নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন তাঁর দলের স্পিনার ইশ সোধিকে বোলিং করতে ডাকেন অষ্টম ওভারে। ততক্ষণে রিজওয়ান ও বাবর সেট হয়ে গিয়েছেন। ফলে সোধির পক্ষে বিশেষ কিছু করা সম্ভব হয়নি।

১০ ওভারের মধ্যে ৮৭ রান তুলে নিয়ে ম্যাচ জয় নিশ্চিত করে ফেলে পাকিস্তান। এরপর ৩৮ বলে ৫০ রান পূর্ণ করেন বাবর। তিনি ৪২ বলে ৫৩ রান করে বোল্টের বলে ড্য়ারিল মিচেলের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। রিজওয়ান ৩৬ বলে অর্ধশতরান পূর্ণ করেন। তিনি শেষপর্যন্ত ৪৩ বলে ৫৭ রান করে বোল্টের বলে গ্লেন ফিলিপসের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান। এই উইকেট নিয়ে সংশয় তৈরি হয়। প্রথমে ক্য়াচ আউট হওয়ার পর রিজওয়ানকে রান আউটও করে দেন কিউয়ি ফিল্ডাররা। বোল্টের বল রিজওয়ানের কোমরের উপরে ছিল কি না, সেটা নিয়ে সংশয় তৈরি হয়। শেষপর্যন্ত তৃতীয় আম্পায়ার ক্যাচ আউটের কথাই জানান। 

রিজওয়ান আউট হয়ে যাওয়ার পর মহম্মদ হ্যারিসও ৩০ রান করে মিচেল স্যান্টনারের বলে ফিন অ্যালেনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। তবে তাতে পাকিস্তানের জয় পেতে কোনও সমস্যা হয়নি।

আরও পড়ুন-

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ভারতের বিরুদ্ধে অনিশ্চিত ডেভিড মালান, মার্ক উড

নেটে ব্যাটিং অনুশীলনের সময় হর্ষল প্যাটেলের বলে চোট পেলেন বিরাট কোহলি

চোট নিয়ে চিন্তা নেই, সেমি ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলার জন্য তৈরি রোহিত

Read more Articles on
Share this article
click me!