ভারতীয় ক্রিকেটারদের বিদেশি লিগে খেলতে দেওয়া উচিত, মত অনিল কুম্বলের

টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল হেরে যাওয়ার পর থেকেই শুরু হয়েছে নানা আলোচনা। ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে নানা মত শোনা যাচ্ছে।

 

Web Desk - ANB | Published : Nov 11, 2022 1:39 PM IST

একসময়ের সতীর্থ এবং বর্তমানে ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় ভারতীয় ক্রিকেটারদের বিভিন্ন দেশের টি-২০ লিগে খেলার অনুমতি দেওয়া নিয়ে দ্বিধাবিভক্ত হলেও, এ বিষয়ে কোনও সংশয় নেই ভারতের প্রাক্তন প্রধান কোচ অনিল কুম্বলের। তাঁর মতে, ভারতীয় ক্রিকেটারদের অবশ্যই বিদেশের টি-২০ লিগে খেলার অনুমতি দেওয়া উচিত। এর ফলে ভারতীয় ক্রিকেটাররা লাভবান হবেন বলেই মনে করেন কুম্বলে। এ প্রসঙ্গে তিনি বলেছেন, 'আমার মনে হয়, এক্সপোজার পেলে নিশ্চয়ই ক্রিকেটারদের সুবিধা হবে। আমরা দেখেছি, ভারতীয় ক্রিকেটের অনেক উন্নতি হয়েছে। এক্সপোজার পাওয়ার ফলেই ক্রিকেটাররা উপকৃত হয়েছে। আইপিএল-এ বিদেশি ক্রিকেটাররা খেলতে আসে। এই লিগ চালু হওয়ার পর থেকে ভারতীয় ক্রিকেটে যে বদল এসেছে, তার ফলে খেলার মান বেড়েছে। তাহলে তরুণ ক্রিকেটারদের কেন বিদেশে গিয়ে খেলার সুযোগ দেওয়া হবে না?' কুম্বলে আরও বলেছেন, '২০২৪ সালে পরবর্তী টি-২০ বিশ্বকাপ। তার আগে ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করার জন্য যা করা দরকার সে সবই করতে হবে। বিশ্বকাপের জন্য ভালভাবে তৈরি হওয়া জরুরি।'

২০২৪ সালে আগামী টি-২০ বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে। তার আগে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে ভারতীয় দলকে নতুন করে সাজানোর পরিকল্পনা করছে বিসিসিআই। সিনিয়র ক্রিকেটারদের বাদ দিয়ে এবার জুনিয়রদের সুযোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন বিসিসিআই কর্তারা। এরই মধ্যে বিগ ব্যাশ লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ সহ বিভিন্ন টি-২০ লিগে ভারতীয় ক্রিকেটারদের খেলার অনুমতি দেওয়ার দাবি উঠছে। বিসিসিআই-এর উপর চাপ বাড়ছে। অন্য সব দেশের ক্রিকেটাররাই বিভিন্ন টি-২০ লিগে খেলেন। শুধু ভারতীয় ক্রিকেটাররাই আইপিএল ছাড়া অন্য কোনও লিগে খেলার অনুমতি পান না। সম্প্রতি আইপিএল চেয়ারম্যান অরুণ ধূমল জানিয়েছেন, ভারতীয় ক্রিকেটারদের বিদেশের টি-২০ লিগে খেলার অনুমতি দেওয়া নিয়ে তাঁদের নীতি বদলায়নি। তবে এবারের টি-২০ বিশ্বকাপে ভারতীয় দল সেমি ফাইনালে হেরে যাওয়ার পর এই নীতিতে বদল আসতে পারে বলেই মনে করছেন অনেকে।

ইংল্যান্ডের অনেক ক্রিকেটারই বিগ ব্যাশ লিগে খেলেন। টি-২০ বিশ্বকাপ সেমি ফাইনালে ভারতের বিরুদ্ধে যে দুই ব্যাটার অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন, সেই অ্যালেক্স হেলস ও জস বাটলারও বিগ ব্যাশ লিগে খেলেন। সেই অভিজ্ঞতাই তাঁদের টি-২০ বিশ্বকাপে ভাল খেলতে সাহায্য করেছে বলে মনে করছেন অনেকে। সেই কারণেই ভারতীয় ক্রিকেটারদেরও বিদেশের লিগে খেলার অনুমতি দেওয়ার দাবি উঠছে।

আরও পড়ুন-

টপ অর্ডার দ্রুত রান করতে না পারাতেই হারতে হয়েছে ভারতকে, রোহিতের সমালোচনায় সেহবাগ

ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার, টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় ভারতের

ভারতীয় ক্রিকেটাররা বিদেশের লিগে খেললে রঞ্জি ট্রফি গুরুত্ব হারাবে, মন্তব্য দ্রাবিড়ের

Read more Articles on
Share this article
click me!