সূচি প্রকাশ বিসিসিআই-এর, দেশের মাটিতে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ

এ বছর এশিয়া কাপ, ওডিআই বিশ্বকাপ রয়েছে। তবে এরই মধ্যে দেশ-বিদেশে একাধিক সিরিজও রয়েছে। মঙ্গলবার দেশের মাটিতে সিরিজের সূচি প্রকাশ করল বিসিসিআই।

Soumya Gangully | Published : Jul 25, 2023 4:40 PM IST / Updated: Jul 25 2023, 11:32 PM IST

২০২৩-২৪ মরসুমে দেশের মাটিতে ৩টি সিরিজ খেলতে চলেছে ভারতীয় দল। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ হবে। মঙ্গলবার এই ৩টি সিরিজের সূচি ঘোষণা করল বিসিসিআই। ভারতীয় দল দেশের মাটিতে ৩টি ওডিআই, ৫টি টেস্ট ম্যাচ এবং ৮টি টি-২০ ম্যাচ খেলবে। ওডিআই বিশ্বকাপের ঠিক আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ ম্যাচের ওডিআই সিরিজ খেলবে ভারত। ওডিআই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই এই সিরিজ আয়োজন করা হচ্ছে। ২২ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই সিরিজ। ৩টি ওডিআই ম্যাচ হবে মোহালি, ইন্দোর ও রাজকোটে। বিশ্বকাপ ছাড়া দেশের মাটিতে এই ৩টি ওডিআই ম্যাচই খেলবে ভারতীয় দল।

ওডিআই বিশ্বকাপের পর ফের ভারতের মাটিতে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এবার হবে ৫ ম্যাচের টি-২০ সিরিজ। ২৩ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত চলবে এই সিরিজ। ২৩ নভেম্বর প্রথম ম্যাচ বিশাখাপত্তনমে। ২৬ নভেম্বর দ্বিতীয় ম্যাচ তিরুঅনন্তপুরমে। ২৮ নভেম্বর তৃতীয় ম্যাচ গুয়াহাটিতে। ১ ডিসেম্বর চতুর্থ টি-২০ ম্যাচ নাগপুরে। ৩ ডিসেম্বর পঞ্চম তথা শেষ ম্যাচ হায়দরাবাদে।

২০২৪-এর শুরুতেই ভারত সফরে আসবে আফগানিস্তান। ৩ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে ভারত-আফগানিস্তান। ১১ জানুয়ারি প্রথম ম্যাচ হবে মোহালিতে। ১৪ জানুয়ারি দ্বিতীয় ম্যাচ হবে ইন্দোরে। ১৭ জানুয়ারি তৃতীয় ম্যাচ হবে বেঙ্গালুরুতে। 

আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ শেষ হওয়ার পর দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারতীয় দল। ২৫ জানুয়ারি প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে হায়দরাবাদে। ২ ফেব্রুয়ারি দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হবে বিশাখাপত্তনমে। ১৫ ফেব্রুয়ারি তৃতীয় টেস্ট ম্যাচ শুরু হবে রাজকোটে। ২৭ ফেব্রুয়ারি চতুর্থ টেস্ট ম্যাচ শুরু হবে রাঁচিতে। ১১ মার্চ পঞ্চম তথা শেষ টেস্ট ম্যাচ শুরু হবে ধরমশালায়।

এই ৩ সিরিজে মোহালি, ইন্দোর, রাজকোট, বিশাখাপত্তনমে একাধিক ম্যাচ হলেও, ইডেন গার্ডেন্সে ম্যাচ দেওয়া হয়নি। ফলে হতাশ বাংলার ক্রিকেটপ্রেমীরা। তাঁরা ওডিআই বিশ্বকাপে ইডেনে ম্যাচ দেখার সুযোগ পাবেন। কিন্তু তারপর কয়েক মাস ইডেনে আর কোনও আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে না। 

২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে টি-২০ বিশ্বকাপ হবে। ওডিআই বিশ্বকাপের মতোই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই সিরিজ খেলে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি নেবে ভারতীয় দল। ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপের পর এই টুর্নামেন্টে আর চূড়ান্ত সাফল্য পায়নি ভারত। আগামী বছরের টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদবদের।

আরও পড়ুন-

প্রকাশ্যে আম্পায়ারকে তোপ, ২টি আন্তর্জাতিক ম্যাচে নির্বাসিত হরমনপ্রীত

অপেক্ষাই সার, শুরু করা গেল না পঞ্চম দিনের খেলা, ড্র পোর্ট অফ স্পেন টেস্ট ম্যাচ

বিরাট কোহলিকে আলিঙ্গন, আবেগে কান্না ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার জশুয়া ডা সিলভার মায়ের

Read more Articles on
Share this article
click me!