অ্যাশেজের পরেই ক্রিকেট থেকে অবসর, পঞ্চম টেস্ট চলাকালীন ঘোষণা স্টুয়ার্ট ব্রডের

ইংল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা পেসার স্টুয়ার্ট ব্রড। গত দেড় দশক ধরে জেমস অ্যান্ডারসনের সঙ্গে ব্রডের জুটি ইংল্যান্ডকে অনেক সাফল্য এনে দিয়েছে।

Soumya Gangully | Published : Jul 29, 2023 8:16 PM IST / Updated: Jul 30 2023, 07:17 PM IST

চলতি অ্যাশেজের পঞ্চম ম্যাচের তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার পরেই ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করে দিলেন ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রড। তিনি বলেছেন, ‘রবিবার বা সোমবারই ক্রিকেটে আমার শেষ দিন হতে চলেছে। এতদিন ধরে আমার যাত্রা ছিল অসাধারণ। নটিংহ্যামশায়ার ও ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পেয়ে আমি আপ্লুত। আমি এতদিন ধরে যেভাবে ক্রিকেটকে ভালোবেসে এসেছি, এখনও সেভাবেই ভালোবাসছি। এই সিরিজে অসাধারণ খেলা হচ্ছে। আমি সবসময় শীর্ষে থাকতে চেয়েছি। এই সিরিজে মনে হচ্ছে, সবচেয়ে সুন্দর ও বিনোদনমূলক সিরিজের অংশ হতে পেরেছি আমি।’

ব্রড আরও জানিয়েছেন, তিনি গত ২ সপ্তাহ ধরেই অবসরের কথা ভাবছিলেন। শেষপর্যন্ত শুক্রবার লন্ডনের সময় অনুযায়ী রাত সাড়ে ৮টায় চূড়ান্ত সিদ্ধান্ত নেন। টিম হোটেলে ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকসকে এই সিদ্ধান্তের কথা জানান ব্রড। এরপর তৃতীয় দিনের খেলা শুরু হওয়ার আগে কেনিংটন ওভালের ড্রেসিংরুমে দলের সবাইকে অবসরের কথা জানান এই পেসার। তিনি শারীরিক ও মানসিকভাবে ভালো জায়গায় থাকলেও, এই সময়টাকেই অবসর নেওয়ার জন্য উপযুক্ত বলে মনে করছেন। 

ব্রড বলেছেন, ‘আমি অবসরের সিদ্ধান্তের ব্যাপারে অনেক ভাবনা-চিন্তা করেছি। শুক্রবার রাত পর্যন্ত অবসর নেওয়ার উপযুক্ত সময়ের ব্যাপারে নিশ্চিত হতে পারছিলাম না। তবে আমি যখন স্টোকসির ঘরে গিয়ে ওকে বলি অবসর নিচ্ছি, তখন সত্যিই ভালো লাগছিল। আমি ক্রিকেট খেলে যে সাফল্য অর্জন করেছি, সেসব কথা মনে পড়ছে। শেষপর্যন্ত অবসরের সিদ্ধান্ত নিতে পারলাম। আমি জানতাম, ক্রিকেটকে ভালোবেসেই সরে যাব। আমি ড্রেসিংরুমের পরিবেশ উপভোগ করেছি। এই স্মৃতি চিরকাল আমার মনে থাকবে।’

৩৭ বছর বয়সি ব্রড সম্প্রতি টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নেওয়ার নজির গড়েছেন। ২০০৭ সালের ডিসেম্বরে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে অভিষেক হয় এই পেসারের। তিনি ১৬৭টি টেস্ট ম্যাচ খেলেছেন। এবারের অ্যাশেজে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন ব্রডই। তিনি ইংল্যান্ডকে এবারের অ্যাশেজ জেতাতে না পারলেও, সমতায় ফেরাতে পারেন।

২০০৫ সালে লেস্টারশায়ারের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ব্রডের। পরে এই পেসার নটিংহ্যামশায়ারের হয়ে খেলা শুরু করেন। তিনি ইংল্যান্ডের হয়ে ১৬৭টি টেস্ট ম্যাচের পাশাপাশি ১২১টি ওডিআই ও ৫৬টি টি-২০ ম্যাচ খেলেছেন। ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ভালো পারফরম্যান্স দেখিয়েছেন ব্রড। তাঁর অবসরে ইংল্যান্ডের ক্রিকেটে শূন্যতা তৈরি হবে।

আরও পড়ুন-

অ্যাশেজের পঞ্চম ম্যাচের তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার চেয়ে ৩৭৭ রানে এগিয়ে ইংল্যান্ড

ইনস্টাগ্রাম বায়োতে মুছে ফেললেন 'ক্রিকেটার', অবসরের ইঙ্গিত ভুবনেশ্বর কুমারের?

বিশ্বকাপের আগেই ১০০ শতাংশ ফিট হতে চাইছে ঋষভ পন্থ

Share this article
click me!