চিকিৎসা চলছিল বেশ কিছুদিন ধরে, ৭৪ বছর বয়সে প্রয়াত উমেশ যাদবের বাবা তিলক যাদব

পিতৃহারা হলেন ভারতীয় ক্রিকেট দলের পেসার উমেশ যাদব। তাঁর বাবা তিলক যাদব বৃহস্পতিবার প্রয়াত হলেন। মৃত্যুর সময় বাবার পাশেই ছিলেন এই ক্রিকেটার। তাঁকে সান্ত্বনা জানাচ্ছেন সতীর্থরা।

Web Desk - ANB | Published : Feb 23, 2023 3:00 PM IST / Updated: Feb 23 2023, 09:31 PM IST

বৃহস্পতিবার মহারাষ্ট্রের নাগপুরে প্রয়াত হলেন ভারতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ পেসার উমেশ যাদবের বাবা তিলক যাদব। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন উমেশের বাবা। শেষপর্যন্ত বৃহস্পতিবার তিনি প্রয়াত হলেন। এদিন বাবার কাছেই ছিলেন উমেশ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে আছেন উমেশ। দিল্লিতে দ্বিতীয় টেস্ট ম্যাচ শেষ হওয়ার পর তৃতীয় ম্যাচের আগে কয়েকদিনের বিরতি থাকায় ভারতীয় দলের সদস্যরা বাড়ি ফিরে গিয়েছেন। সেই কারণেই শেষ সময়ে বাবার পাশে ছিলেন উমেশ। তাঁর বাবার প্রয়াণের খবর পেয়ে শোকাহত জাতীয় দলের সতীর্থরা। তাঁরা উমেশকে সান্ত্বনা জানাচ্ছেন। ক্রিকেটপ্রেমীরাও এই ক্রিকেটারের বাবার মৃত্যুতে শোকপ্রকাশ করছেন। এই পারিবারিক বিপর্যয়ের ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচে ভারতীয় দলে উমেশের থাকা অনিশ্চিত হয়ে গেল। তবে উমেশ দলে না থাকলেও সমস্যা হবে না। কারণ, তিনি এই সিরিজের প্রথম দুই ম্যাচে খেলার সুযোগ পাননি। পেসার হিসেবে মহম্মদ সামি ও মহম্মদ সিরাজই খেলছেন।

উমেশের বাবা তিলকও ক্রীড়াবিদ ছিলেন। তবে তিনি ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন না, পেশাদার কুস্তিগীর ছিলেন। দীর্ঘদিন ধরে ওয়েস্টার্ন কোলফিল্ডসে কর্মরত ছিলেন তিলক। উমেশের কেরিয়ারে তাঁর বাবার বড় অবদান ছিল। ছোটবেলা থেকেই উমেশকে উৎসাহ দিয়ে এসেছেন তিনি। স্বভাবতই পিতৃহারা হয়ে মর্মাহত উমেশ।

১ মার্চ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ। এই ম্যাচেও ভারতীয় দল তিনজন স্পিনারকে নিয়েই খেলতে পারে। ফলে উমেশ খেলার সুযোগ পাবেন না। সামি ও সিরাজ এই সিরিজের প্রথম দুই ম্যাচে যেটুকু সুযোগ পেয়েছেন তাতে ভালো পারফরম্যান্সই দেখিয়েছেন। ইন্দোরের পিচ থেকে সাধারণত স্পিনাররাই সাহায্য পান। ফলে হোলকার স্টেডিয়ামেও রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলই খেলার সুযোগ পেতে পারেন।

২০১১ সালে টেস্টে অভিষেক হওয়ার পর থেকে ক্রিকেটের এই ফর্ম্যাটে ৫৩টি ম্যাচ খেলে ১৬৪ উইকেট নিয়েছেন উমেশ। তিনি একবার ম্যাচে ১০ উইকেট নিয়েছেন এবং তিনবার এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। ২০২২-এর শেষদিকে মীরপুরে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলেন ৩৫ বছর বয়সি এই পেসার। এরপর আর জাতীয় দলের হয়ে খেলার সুযোগ পাননি তিনি। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি আইপিএল-এও ভালো পারফরম্যান্স দেখিয়েছেন উমেশ। গত মরসুমেও কলকাতা নাইট রাইডার্সের অন্যতম ভরসা ছিলেন তিনি।

আরও পড়ুন-

ভারতের অধিনায়কের মোটা হওয়া লজ্জাজনক, রোহিত শর্মাকে তোপ কপিল দেবের

স্পিনিং উইকেটে অধিনায়কত্ব করার অভিজ্ঞতাই নেই প্যাট কামিন্সের, তোপ জেফ লসনের

Rohit Sharma: কে এল রাহুল দক্ষ ক্রিকেটার, ওর পাশে আছে দল, বললেন রোহিত

Read more Articles on
Share this article
click me!