Rohit Sharma: ২০১৯ বিশ্বকাপ ফাইনালে যুগ্মজয়ী ঘোষণা করা উচিত ছিল? কী জবাব রোহিতের? ভাইরাল ভিডিও

বৃহস্পতিবার শুরু হচ্ছে এবারের ওডিআই বিশ্বকাপ। তার আগে ফটোসেশনের জন্য একত্রিত হয়েছিলেন ১০টি দলের অধিনায়ক। একে অপরকে শুভেচ্ছা জানালেন তাঁরা।

Soumya Gangully | Published : Oct 4, 2023 5:55 PM IST / Updated: Oct 05 2023, 12:15 AM IST

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মাকে দেখে গম্ভীর মনে হলেও, তাঁর রসবোধের অভাব নেই। মজাদার চরিত্র রোহিত। বুধবার আমেদাবাদে ওডিআই বিশ্বকাপের ১০টি দলের অধিনায়কদের নিয়ে আয়োজিত সাংবাদিক বৈঠকেও রসবোধের পরিচয় দিলেন রোহিত। তাঁকে ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনাল নিয়ে প্রশ্ন করা হয়। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সেই ম্যাচ টাই হয়। কিন্তু বেশি বাউন্ডারি মারার কারণে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় ইংল্যান্ডকে। এ বিষয়ে রোহিতকে এক সাংবাদিক প্রশ্ন করেন, 'ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে কি যুগ্মজয়ী ঘোষণা করা উচিত ছিল?' এই প্রশ্ন শুনে হকচকিয়ে যান রোহিত। কী জবাব দেবেন বুঝতে পারছিলেন না। শেষপর্যন্ত ভারতের অধিনায়ক বিরক্তি প্রকাশ করে বলেন, 'এটা কী প্রশ্ন! এটা আমার কাজ নয় স্যার। কাউকে বিজয়ী ঘোষণা করা আমার কাজ নয় স্যার।' হিন্দিতে প্রশ্নটি করা হয়েছিল। রোহিতও হিন্দিতেই জবাব দেন। ফলে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম এবং বাংলাদেশের অধিনায়ক শাকিব আল-হাসান ছাড়া অন্য কোনও অধিনায়ক কথোপকথনের সারমর্ম বুঝতে পারেননি। রোহিতের জবাব শুনে বাবরের ঠোঁটে হাসি দেখা যায়।

২০১৯ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনাল নিয়ে তীব্র বিতর্ক হয়। অনেকেই দাবি করেন, এভাবে ইংল্যান্ডকে জয়ী ঘোষণা করা উচিত হয়নি। নির্ধারিত ৫০ ওভারের খেলা টাই হওয়ার পর সুপার ওভারও টাই হয়। এই ওডিআই বিশ্বকাপ ফাইনাল সুপার ওভারে গড়ায়। আইসিসি-র বিতর্কিত সিদ্ধান্তে প্রথমবার ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। সেই বিতর্ক এখনও চলছে। তবে বিতর্কে জড়াচ্ছেন না রোহিত।

 

 

২০১৯ সালের ওডিআই বিশ্বকাপ ফাইনালে প্রথমে ব্যাটিং করতে নেমে ৮ উইকেটে ২৪১ রান করে নিউজিল্যান্ড। সর্বাধিক ৫৫ রান করেন হেনরি নিকোলস। টম ল্যাথাম করেন ৪৭ রান। ইংল্যান্ডের হয়ে ৩ উইকেট করে নেন ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেট। জবাবে ২৪১ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। এরপর শুরু হয় সুপার ওভার। ১ উইকেট হারিয়ে ১৫ রান করে নিউজিল্যান্ড। বিনা উইকেটে ১৫ রান করে ইংল্যান্ড। ফলে কোনও দলকেই এগিয়ে রাখা সম্ভব নয়। এই কারণেই বিতর্ক তৈরি হয়।

ওডিআই বিশ্বকাপ ফাইনালে এর আগে কোনওবার এরকম রুদ্ধশ্বাস লড়াই হয়নি। ইংল্যান্ডের হয়ে অসাধারণ লড়াই করেন বেন স্টোকস। তাঁর জন্যই প্রথমবার ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। অবসর ভেঙে এবারের বিশ্বকাপেও খেলছেন স্টোকস।

আরও পড়ুন-

Rohit Sharma: 'যেখানেই যাচ্ছি সবাই বলছে বিশ্বকাপ জিততে হবে,' প্রত্যাশার চাপ কাটাতে মরিয়া রোহিত

Sachin Tendulkar: ওডিআই বিশ্বকাপের জন্য আইসিসি-র 'গ্লোবাল অ্যাম্বাসাডার' সচিন

Read more Articles on
Share this article
click me!