আফগানিস্তানের বিরুদ্ধে ওডিআই সিরিজ খেলবে না অস্ট্রেলিয়া, ক্ষুব্ধ রশিদ খান

অস্ট্রেলিয়া-আফগানিস্তানের ক্রিকেট-সম্পর্কে শীতলতা। ক্রিকেট অস্ট্রেলিয়ার সিদ্ধান্তে প্রকাশ্যে ক্ষোভপ্রকাশ করলেন রশিদ খান।

Web Desk - ANB | Published : Jan 12, 2023 7:06 PM IST / Updated: Jan 13 2023, 01:13 AM IST

আফগানিস্তানের বিরুদ্ধে ওডিআই সিরিজ খেলবে না বলে জানিয়ে দিল অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার এ কথা জানার পরেই তীব্র ক্ষোভপ্রকাশ করলেন আফগানিস্তানের তারকা অলরাউন্ডার রশিদ খান। তিনি বিগ ব্যাশ লিগে আর না খেলার হুঁশিয়ারিও দিলেন। ট্যুইট করে রশিদ বলেছেন, ‘অস্ট্রেলিয়া মার্চে আমাদের বিরুদ্ধে সিরিজ খেলবে না বলে জানিয়ে দিয়েছে। সে কথা জানতে পেরে আমি সত্যিই হতাশ। আমি দেশের হয়ে খেলতে পেরে অত্যন্ত গর্বিত। আমরা বিশ্ব পর্যায়ে দারুণ উন্নতি করেছি। ক্রিকেট অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত আমাদের এই যাত্রা পিছিয়ে দিল। যদি আফগানিস্তানের বিরুদ্ধে খেলা অস্ট্রেলিয়ার পক্ষে এতই অস্বস্তিকর হয় তাহলে আমি বিবিএল-এ আমার উপস্থিতির মাধ্যমে কাউকে অস্বস্তিতে ফেলে দিতে চাই না। তাই এই প্রতিযোগিতায় নিজের ভবিষ্যৎ ভেবে দেখব।’ অস্ট্রেলিয়া এই সিরিজ খেলবে না বলে জানিয়ে দেওয়ায় আফগানিস্তানের ক্রিকেটাররা ক্ষুব্ধ। রশিদের মতোই তাঁর জাতীয় দলের সতীর্থরাও ক্রিকেট অস্ট্রেলিয়ার সিদ্ধান্তে ক্ষোভপ্রকাশ করছেন।

 

 

এ বছরের মার্চে আইসিসি সুপার লিগের অঙ্গ হিসেবে সংযুক্ত আরব আমিরশাহিতে আফগানিস্তানের বিরুদ্ধে ৩ ম্যাচের সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া এই সিরিজ না খেলার সিদ্ধান্ত নিয়েছে। আফগানিস্তানে তালিবানের শাসনে মেয়েদের শিক্ষায় বিধিনিষেধের কথা উল্লেখ করেই এই সিরিজ খেলবে না বলে জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকেই মেয়েদের শিক্ষার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আফগানিস্তানের মেয়েদের পাশে থাকার বার্তা দিয়েই সিরিজ না খেলার কথা জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

আফগানিস্তানের মেয়েদের প্রতি ক্রিকেট অস্ট্রেলিয়ার এই বার্তার পরেও ক্ষুব্ধ রশিদ। তিনি সিরিজ বাতিলের সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না। সেই কারণেই বিগ ব্যাশ লিগে আর না খেলার কথা ভাবছেন এই অলরাউন্ডার। বিগ ব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে খেলছিলেন রশিদ। কিন্তু দক্ষিণ আফ্রিকার এস২০ লিগে মুম্বই ইন্ডিয়ান্স কেপ টাউনের হয়ে খেলার জন্য বিগ ব্যাশ লিগ ছেড়ে চলে গিয়েছেন আফগান তারকা। তিনিই এসএ২০ লিগে এম আই কেপ টাউনের অধিনায়ক। তাঁকে পেয়ে যেমন এম আই কেপ টাউন লাভবান হয়েছে তেমনই অ্যাডিলেড স্ট্রাইকার্স একটু সমস্যায় পড়ে গিয়েছে। গত ৬ মরসুম ধরে বিগ ব্যাশ লিগে এই দলের হয়ে খেলেছেন রশিদ। তবে ভবিষ্যতে হয়তো তিনি আর খেলবেন না।

আরও পড়ুন-

ভারত সফরে টি-২০ সিরিজে নিউজিল্যান্ড দলে নেই উইলিয়ামসন, সাউদি, নেতৃত্বে স্যান্টনার

বোলিং উপভোগ করছি, ফিটনেসের উন্নতি হওয়ায় ভালো লাগছে, জানালেন ম্যাচের সেরা কুলদীপ

৫ নম্বরে ব্যাটিং উপভোগ করছেন, ইডেনে ভারতকে জিতিয়ে বললেন কে এল রাহুল

Share this article
click me!