Marlon Samuels: দুর্নীতি-দমন বিধি লঙ্ঘন, ৬ বছরের জন্য নির্বাসিত মার্লন স্যামুয়েলস

ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার মার্লন স্যামুয়েলস বরাবরই উদ্ধত, দুর্বিনীত হিসেবে পরিচিত। আন্তর্জাতিক ক্রিকেটে যত না সাফল্য, তার চেয়ে বেশি বিতর্ক এই ক্রিকেটারের ঝুলিতে।

Soumya Gangully | Published : Nov 23, 2023 9:43 AM IST / Updated: Nov 23 2023, 05:05 PM IST

এমিরেটস ক্রিকেট বোর্ডের দুর্নীতি-দমন বিধি লঙ্ঘন করার দায়ে ৬ বছরের জন্য নির্বাসিত হলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার মার্লন স্যামুয়েলস। তাঁকে সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করার কথা ঘোষণা করেছে আইসিসি। ফলে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও খেলতে পারবেন না স্যামুয়েলস। তাঁর কেরিয়ার এখানেই শেষ হয়ে গেল। বৃহস্পতিবার আইসিসি-র পক্ষ থেকে এই নির্বাসনের কথা ঘোষণা করা হয়েছে। নির্বাসনের মেয়াদ শুরু হয়েছে ১১ নভেম্বর থেকে। ২০২১ সালের সেপ্টেম্বরে স্যামুয়েলসের বিরুদ্ধে দুর্নীতি-দমন বিধির ৪টি ধারা লঙ্ঘন করার অভিযোগ ওঠে। এ বছরের অগাস্টে দোষী সাব্যস্ত হন এই ক্রিকেটার। এরপর বৃহস্পতিবার কড়া শাস্তির কথা ঘোষণা করল আইসিসি।

স্যামুয়েলসের বিরুদ্ধ ওঠা অভিযোগ প্রমাণিত

স্যামুয়েলসের বিরুদ্ধে দুর্নীতি-দমন বিধির ২.৪.২ ধারা অনুযায়ী, কোনও উপহার, অর্থ, আতিথেয়তা বা অন্যান্য সুযোগ-সুবিধা গ্রহণ করার বিষয়টি দুর্নীতি-দমন শাখার আধিকারিকের কাছে গোপন করার মাধ্যমে ক্রিকেট খেলার সম্মানহানি করার অভিযোগ প্রমাণিত হয়েছে। ২.৪.৩ ধারা অনুযায়ী, ৭৫০ মার্কিন ডলার বা তার বেশি মূল্যের আতিথেয়তা গ্রহণ করার বিষয়টি গোপ করার অভিযোগের প্রমাণও পাওয়া গিয়েছে। দুর্নীতি-দমন বিধির ২.৪.৬ ধারা অনুযায়ী, দুর্নীতি-দমন শাখার আধিকারিকের সঙ্গে তদন্তে সহযোগিতা না করার অভিযোগও প্রমাণিত হয়েছে। ২.৪.৭ ধারা অনুযায়ী, তথ্য গোপন করে তদন্তে দেরি করিয়ে দিয়েছেন স্যামুয়েলস। সব অভিযোগ প্রমাণিত হওয়ার পরেই তাঁকে নির্বাসিত করা হল। 

স্যামুয়েলসের সাজা ঘোষণা

আইসিসি এইচআর ও ইন্টেগ্রিটি ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল বৃহস্পতিবার স্যামুয়েলসের সাজা ঘোষণা করেছেন। তিনি বলেছেন, ‘স্যামুয়েলস প্রায় ২ দশক আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এই দীর্ঘ সময়ে তিনি বহুবার দুর্নীতি-দমন সংক্রান্ত আলোচনাসভায় যোগ দিয়েছেন। দুর্নীতি-দমন বিধি অনুযায়ী কী করা উচিত এবং কী করা যায় না, সেটা ভালোভাবেই জানেন স্যামুয়েলস। যদিও তিনি অবসর নিয়েছেন, দুর্নীতি-দমন বিধি লঙ্ঘন করার সময় খেলতেন। তাঁকে ৬ বছরের জন্য নির্বাসিত করার মাধ্যমে সবাইকে বার্তা দেওয়া হল, নিয়ম লঙ্ঘন করলে এই শাস্তি পেতে হবে।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs Australia: অধিনায়ক সূর্যকুমারের প্রথম ম্যাচ, কারা থাকতে পারেন ভারতের একাদশে?

Transgender Cricketer: নিয়ম বদল আইসিসি-র, বিশ্বের প্রথম লিঙ্গ পরিবর্তনকারী ক্রিকেটারের অবসর

'১০ ম্যাচ জিতে এসেছেন, খেলায় হারজিত আছে', হারের পর মোদির ভোকাল টনিক টিম ইন্ডিয়াকে

Share this article
click me!