বিশ্ব ক্রিকেটে আবারও অবসর! ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী ডোয়েন ব্র্যাভো ছাড়লেন ক্রিকেট

আগামী মাসে ৪১ বছর বয়সে পা রাখতে যাচ্ছেন ব্র্যাভো। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড তার দখলে। 

Subhankar Das | Published : Sep 27, 2024 4:26 PM IST

আগামী মাসে ৪১ বছর বয়সে পা রাখতে যাচ্ছেন ব্র্যাভো। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড তার দখলে। বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে খেলে ৬৩১টি টি-টোয়েন্টি উইকেট পেয়েছেন তিনি। ডানহাতি এই ব্যাটসম্যান ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে প্রায় সাত হাজার রান সংগ্রহ করেছেন।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) চোট পাওয়ার পর সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) তারোবায় সেন্ট লুসিয়া কিংসের বিপক্ষে ট্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলার সময় তিনি ত groin ইনজুরিতে পড়েন। ৪০ বছর বয়সী এই ক্রিকেটার সপ্তম ওভারে সেন্ট লুসিয়ার অধিনায়ক ফ্যাফ ডু প্লেসির ক্যাচ ধরতে গিয়ে ব্যথা অনুভব করেন এবং মাঠ ছাড়েন। এরপর আর তাকে বোলিং করতে দেখা যায়নি।  

Latest Videos

 

আগামী মাসে ৪১ বছর বয়সে পা রাখতে যাচ্ছেন ব্র্যাভো। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড তার দখলে। বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে খেলে ৬৩১টি টি-টোয়েন্টি উইকেট পেয়েছেন তিনি। ডানহাতি এই ব্যাটসম্যান ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে প্রায় সাত হাজার রান সংগ্রহ করেছেন। এর আগে ২০২১ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকেও সরে দাঁড়ান। 

চলমান সিপিএলের শুরুতেই ডানহাতি এই মিডিয়াম পেসার ঘোষণা করেছিলেন যে এটিই হবে তার শেষ আসর। ইনস্টাগ্রামে এক পোস্টে তিনি লেখেন, "প্রিয় ক্রিকেট, আজ সেই খেলাকে বিদায় জানানোর দিন, যে খেলা আমাকে সবকিছু দিয়েছে। পাঁচ বছর বয়স থেকেই আমি জানতাম আমি এটাই করতে চাই- এই খেলাটাই খেলার জন্য আমি ভাগ্যবান। অন্য কিছুতেই আমার কোনও আগ্রহ ছিল না এবং আমি আমার পুরো জীবন তোমাকে উৎসর্গ করেছি। বিনিময়ে, তুমি আমাকে এমন এক জীবন দিয়েছ যা আমি আমার এবং আমার পরিবারের জন্য স্বপ্ন দেখেছিলাম। এর জন্য, আমি যথেষ্ট ধন্যবাদ জানাতে পারছি না।"

এই বছর, ব্র্যাভো কোচিং ভূমিকায় মনোনিবেশ করেন, চেন্নাই সুপার কিংস (সিএসকে) এবং আফগানিস্তানের হয়ে কাজ করেন। ২০২৪ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি আফগানিস্তান জাতীয় দলের কোচিং স্টাফের অংশ ছিলেন এবং সেমিফাইনালে পৌঁছাতে তাদের সাহায্য করেছিলেন। 

“একজন পেশাদার ক্রিকেটার হিসেবে ২১ বছর- এটি ছিল একটি অবিশ্বাস্য যাত্রা, অনেক চড়াই-উতরাই পূর্ণ। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, আমি আমার স্বপ্নটি বেঁচে থাকতে পেরেছি কারণ আমি প্রতিটি ধাপে তোমাকে ১০০ (শতাংশ) দিয়েছি। আমি যতই এই সম্পর্ক চালিয়ে যেতে চাই, বাস্তবতার মুখোমুখি হওয়ার সময় এসেছে। আমার মন চায় চলতে থাকতে, কিন্তু আমার শরীর আর ব্যথা, ভাঙন এবং চাপ সহ্য করতে পারে না। আমি নিজেকে এমন অবস্থানে রাখতে পারি না যেখানে আমার সতীর্থ, আমার ভক্ত বা আমি যে দলগুলোর প্রতিনিধিত্ব করি তাদের হতাশ করতে পারি," পোস্টটিতে লেখেন তিনি। 

তার ২১ বছরের ক্যারিয়ারে, ব্র্যাভো পিএসএল, বিগ ব্যাশ এবং আইপিএলে বিশ্বজুড়ে শিরোপা জিতেছেন, পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নও হয়েছেন। এই অলরাউন্ডার বিভিন্ন ভূমিকায় সিএসকের সাথে চারটি আইপিএল শিরোপা জিতেছেন এবং তিনি সিপিএলের সবচেয়ে সফল খেলোয়াড়, পাঁচবার ট্রফি উঁচিয়েছেন, যার মধ্যে তিনটি টিকেআর-এর সাথে। তাছাড়া, বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট লিগ আইপিএলে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ব্র্যাভো। 

“তাই ভারাক্রান্ত হৃদয়ে, আমি আনুষ্ঠানিকভাবে খেলা থেকে আমার অবসরের ঘোষণা করছি। 

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
'জুনিয়র ডাক্তারদের আন্দোলন থেকে নজর ঘোরাতেই কী বন্যার ছক মমতার?' নথি দেখিয়ে প্রশ্ন জগন্নাথের | Flood
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি