উইমেনস প্রিমিয়ার লিগে মুম্বই ফ্র্যাঞ্চাইজির বোলিং কোচ ও মেন্টর ঝুলন গোস্বামী

মহিলা ক্রিকেট নিয়ে নানা ধরনের উদ্যোগ নিচ্ছে বিসিসিআই। সদ্য অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ জয় দেশে মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা অনেক বাড়িয়ে দিয়েছে। এরই মধ্যে শুরু হচ্ছে উইমেনস প্রিমিয়ার লিগ।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 8:05 AM IST

আগামী মাসে শুরু হচ্ছে বহু প্রতীক্ষিত মহিলাদের টি-২০ লিগ। সদ্য মহিলাদের ক্রিকেটে ভারতের প্রথম বিশ্বকাপ জয় এই লিগ নিয়ে ক্রিকেটপ্রেমীদের উৎসাহ অনেক বাড়িয়ে দিয়েছে। উইমেনস প্রিমিয়ার লিগে কলকাতার দল না থাকলেও, এই লিগের সঙ্গে যুক্ত হলেন প্রাক্তন পেসার ঝুলন গোস্বামী। মুম্বই ফ্র্যাঞ্চাইজির বোলিং কোচ ও মেন্টর হলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। গত বছরের সেপ্টেম্বরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা জানান ঝুলন। তবে খেলা ছাড়লেও মাঠ থেকে সরে যাননি এই পেসার। এবার তাঁকে অন্য ভূমিকায় দেখা যাবে। ভারতেরই শুধু নয়, মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা খেলোয়াড় ঝুলন। তিনি বছরের পর বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন। এবার সেই অভিজ্ঞতা অন্যদের সঙ্গে ভাগ করে নেবেন ঝুলন। মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপ ফাইনালে অসাধারণ পারফরম্যান্স দেখানো তিতাস সাধু জানিয়েছেন, তাঁকে যে পরামর্শ দিয়েছিলেন ঝুলন সেটাই তিনি বিশ্বকাপে খেলার সময় কাজে লাগিয়েছেন। ফলে মেন্টর হিসেবে বেশ সফল ঝুলন। তিনি কোচ হিসেবেও সাফল্য পাবেন বলেই মনে করছে ক্রিকেট মহল।

ঝুলনের উইমেনস প্রিমিয়ার লিগে মুম্বই ফ্র্যাঞ্চাইজিতে যোগ দেওয়ার কথা জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ও প্রাক্তন বিসিসিআই সভাপতি সৌরভ আইপিএল-এ দিল্লি ক্যাপিটালসের ডিরেক্টর অফ ক্রিকেট হিসেবে দায়িত্ব নিয়েছেন মহারাজ। মহিলাদের লিগেও ফ্র্যাঞ্চাইজির মালিকানা পেয়েছে দিল্লি ক্যাপিটালস। সেই ফ্র্যাঞ্চাইজির সঙ্গেও ঝুলনকে যুক্ত করার চেষ্টা হয়েছিল। তবে তিনি মুম্বই দলেই যোগ দিলেন। এ প্রসঙ্গে সৌরভ জানিয়েছেন, 'ঝুলন মুম্বইয়ে যোগ দিয়েছে। আমরা ওকে প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু ও মুম্বইয়েই যাচ্ছে।'

মহিলাদের টি-২০ লিগে ৫ ফ্র্যাঞ্চাইজির মধ্যে ৩টিরই মালিকানা পেয়েছে আইপিএল-এর ৩ ফ্র্যাঞ্চাইজি। দিল্লি ক্যাপিটালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও মুম্বই ইন্ডিয়ানস সংশ্লিষ্ট শহরগুলির ফ্র্যাঞ্চাইজির কর্ণধার। আমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির কর্ণধার আদানি গ্রুপ এবং লখনউ ফ্র্যাঞ্চাইজির কর্ণধার কেপ্রি গ্লোবাল হোল্ডিংস প্রাইভেট লিমিটেড। এবারই প্রথম জাতীয় স্তরে মহিলাদের টি-২০ লিগ হচ্ছে। এই লিগ নিয়ে ক্রিকেটপ্রেমীদের মধ্যে যথেষ্ট উৎসাহ দেখা যাচ্ছে।

উইমেনস প্রিমিয়ার লিগের জন্য ক্রিকেটারদের নিলামের দিন এখনও ঠিক হয়নি। ১১ ফেব্রুয়ারি নয়াদিল্লিতে বা ১৩ ফেব্রুয়ারি মুম্বইয়ে হতে পারে নিলাম। চলতি সপ্তাহেই নিলামের দিন ঠিক করতে পারে বিসিসিআই। মহিলাদের এই লিগ নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে সব দল।

আরও পড়ুন-

অনূর্ধ্ব ১৯ মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে তিন বাঙালি কন্যার সাফল্যে খুশির জোয়ার পরিবারে

বিশ্বকাপ জয়ের জন্য তিতাস, রিচা, হৃষিতাকে ১০ লক্ষ টাকা করে পুরস্কার দিচ্ছে সিএবি

টি-২০ বিশ্বকাপ জয়ের জন্য তিতাস, শেফালিদের সংবর্ধনা, ৫ কোটি টাকা পুরস্কার

Read more Articles on
Share this article
click me!