WTC Final 2023: অস্ট্রেলিয়ার চেয়ে ভারতের বোলিং লাইনআপ পিছিয়ে নেই, মত গ্রেগ চ্যাপেলের

বুধবার লন্ডনের দ্য ওভালে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। শেষমুহূর্তের প্রস্তুতি চালাচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। এরই মধ্যে চোট পেয়ে ছিটকে গিয়েছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড।

Web Desk - ANB | Published : Jun 4, 2023 6:01 PM IST / Updated: Jun 05 2023, 12:13 AM IST

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেল সহজে কারও প্রশংসা করেন না। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে ভারতের বোলিং লাইনআপের প্রশংসা করলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। একটি অনুষ্ঠানে তিনি বলেছেন, 'আমার মনে হয় না ভারতের বোলিং আক্রমণ অস্ট্রেলিয়ার চেয়ে পিছিয়ে। (মহম্মদ) সামি খুব ভালো বোলার। (মহম্মদ) সিরাজ আইপিএল-এ খুব ভালো ছন্দে ছিল। অস্ট্রেলিয়ার বোলাররা যেমন ভারতের ব্যাটারদের  সমস্যায় ফেলবে, তেমনই ভারতের বোলাররাও অস্ট্রেলিয়ার ব্যাটারদের সমস্যায় ফেলবে।' সামি, সিরাজ ছাড়াও ভারতীয় দলে আছেন উমেশ যাদব, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা। সামি ও সিরাজের প্রথম একাদশে থাকা নিশ্চিত। ভারতীয় দল জাদেজা ও অশ্বিন দু'জনকেই প্রথম একাদশে রাখবে না যে কোনও একজনকে খেলার সুযোগ দেবে সেটা এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তবে দলের সবাই খেলার জন্য তৈরি।

গ্রেগের মতে, দ্য ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুই স্পিনার নিয়ে খেলা উচিত ভারতীয় দলের। তিনি বলেছেন, ‘আমাকে যদি জিজ্ঞাসা করা হয় তাহলে বলব, ভারতীয় দলে ২ জন স্পিনারকে রাখা উচিত। অশ্বিন ও জাদেজা ভারতীয় দলের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে। সেরা বোলারদের নিয়েই খেলা উচিত। জাদেজা যদি খুব বেশি উইকেট না-ও পায়, ও বেশি রান দেবে না। ও একদিক ধরে রাখতে পারবে। সেটা হলে ফাস্ট বোলাররা প্রয়োজনীয় সাহায্য পাবে। গত কয়েক বছর ধরে টেস্টে খুব ভালো ব্যাটিং করছে জাদেজা। অশ্বিন এই প্রজন্মের অন্যতম সেরা বোলার। ও গভীরভাবে চিন্তা করে। সেটাই ওকে অন্যদের চেয়ে আলাদা করে দেয়।’

গ্রেগ আরও বলেছেন, ‘অস্ট্রেলিয়ার বাঁ হাতি পেসার (মিচেল) স্টার্ক ওভার দ্য উইকেট বোলিং করলে তৃতীয় দিন থেকে ওর ফুটমার্ক কাজে লাগানোর সুযোগ পাবে অশ্বিন। সম্প্রতি বর্ডার-গাভাসকর ট্রফিতে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে অশ্বিন। ফলে অস্ট্রেলিয়ানদের বিরুদ্ধে ও মানসিকভাবে এগিয়ে থাকবে। ৮ নম্বরে ব্যাটিং করতে নামে অশ্বিন। ও ভারতীয় দলের জন্য একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়। ভারতীয় দলের দুই স্পিনারই ভালো। ওদের প্রচুর অভিজ্ঞতাও আছে। সেই কারণে দুই স্পিনারকেই খেলানো উচিত ভারতের।’

দেশের মাটিতে বর্ডার-গভাসকর ট্রফিতে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছে ভারত। তবে ইংল্যান্ডের-পরিবেশ-পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। ফলে সাফল্য পেতে হলে জাদেজা-অশ্বিনকে যথেষ্ট পরিশ্রম করতে হবে। কারণ, পিচ থেকে তাঁরা হয়তো খুব বেশি সাহায্য পাবেন না।

আরও পড়ুন-

WTC Final 2023: ফের চোট, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নেই হ্যাজেলউড

WTC Final 2023: শুবমানের সঙ্গে সম্পর্কের জল্পনা উস্কে লন্ডনে সারা

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!