WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বারবার ভুল আম্পায়ারদের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে চলছে ভারত-অস্ট্রেলিয়া লড়াই। তৃতীয় দিনের শেষে ভারতের চেয়ে অনেকটাই এগিয়ে অস্ট্রেলিয়া। ভারতীয় দলের জয়ের পথ কঠিন।

Web Desk - ANB | Published : Jun 9, 2023 5:57 PM IST

অত্যাধুনিক প্রযুক্তি অনেক সময়ই সাহায্য করে। বিশেষ করে ক্রিকেট ম্যাচ তো বটেই। কয়েক বছর আগেও ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস প্রযুক্তি ছিল না। তবে এখন টেস্ট ক্রিকেটেও এই প্রযুক্তি চালু হয়েছে। শুক্রবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপর ফাইনালের তৃতীয় একাধিকবার ডিআরএস-এর সুবিধা পেল ভারতীয় দল। ৩ বার ভুল সিদ্ধান্ত নেন আম্পায়াররা। অজিঙ্কা রাহানে, শার্দুল ঠাকুর ও মহম্মদ সিরাজকে ভুল আউট দিয়েছিলেন আম্পায়াররা। ৩ বারই রিভিউ নেন তাঁরা। তৃতীয় আম্পায়ার খতিয়ে দেখে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদলে দেন। ডিআরএস না থাকলে ভারতীয় দলের সমস্যা বেড়ে যেত।

রাহানে যখন ১৭ রানে ব্যাটিং করছিলেন, তখন প্যাট কামিন্সের বলে তাঁকে এলবিডব্লু দেন আম্পায়ার। এই সিদ্ধান্ত মানতে না পেরে ডিআরএস নেন রাহানে। তৃতীয় আম্পায়ার দেখতে পান, নো-বল করেছেন কামিন্স। ফলে রাহানেকে তখনই আউট হতে হয়নি। ভারতীয় শিবিরে স্বস্তি ফিরে আসে। আম্পায়ারের ভুলের শেষ এখানেই নয়। রাহানের সঙ্গে ১০৯ রানের অসাধারণ পার্টনারশিপ গড়ে তোলা শার্দুলকেও ভুল আউট দেন আম্পায়ার। এবারও নো-বল করেন কামিন্স। কিন্তু মাঠের আম্পায়ার সেটা দেখতে না পেয়ে আউট দিয়ে দেন। ডিআরএস নিয়ে সে যাত্রা ক্রিজে টিকে যান শার্দুল। ভারতের প্রথম ইনিংসের শেষ জুটি মহম্মদ সামি ও সিরাজ যখন ক্রিজে, তখন ক্যামেরন গ্রিনের বলে সিরাজকে এলবিডব্লু দিয়ে দেন আম্পায়ার। ডিআরএস নেন সিরাজ। ততক্ষণে প্যাভিলিয়নের দিকে হাঁটতে শুরু করে দিয়েছেন ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথরা। তাঁদের মনে হয়েছিল, রিভিউয়ের পরেও আউটই হয়ে যাবেন সিরাজ। কিন্তু তৃতীয় আম্পায়ার প্রযুক্তির সাহায্য নিয়ে জানিয়ে দেন, সিরাজ আউট নন। ফলে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মাঠে ফিরে ফের বোলিং শুরু করতে হয়।

তৃতীয় দিন ২৯৬ রানে অলআউট হয়ে যায় ভারতীয় দল। সর্বাধিক ৮৯ রান করেন রাহানে। ৫১ রান করেন শার্দুল। ৪৮ রান করেন রবীন্দ্র জাদেজা। অস্ট্রেলিয়ার হয়ে ৩ উইকেট নেন কামিন্স। ২ উইকেট করে নেন মিচেল স্টার্ক, স্কট বোল্যান্ড ও গ্রিন। ১ উইকেট নেন নাথান লিয়ন। তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১২৩ রান করেছে অস্ট্রেলিয়া। ভারতের চেয়ে ২৯৬ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। চতুর্থ দিন যদি মার্নাস লাবুশেন ও গ্রিন যদি লিড বাড়িয়ে নেন, তাহলে ভারতীয় দলের উপর চাপ বাড়বে।

আরও পড়ুন-

WTC Final 2023: তৃতীয় দিনের শেষে ২৯৬ রানে এগিয়ে অস্ট্রেলিয়া, চাপে ভারত

WTC Final 2023: 'অন্যদের মতামতের কারাগার থেকে মুক্ত', নিন্দুকদের জবাব বিরাট কোহলির

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!