WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ১১১ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন স্মিথ-হেড

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম ইনিংসে ভারতের বিরুদ্ধে অসাধারণ ব্যাটিং করলেন স্টিভ স্মিথ ও ট্রেভিস হেড। এই দুই ব্যাটারই অস্ট্রেলিয়াকে বড় স্কোর করতে সাহায্য করলেন।

Web Desk - ANB | Published : Jun 8, 2023 1:48 PM IST / Updated: Jun 08 2023, 08:36 PM IST

ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার হয়ে ২৮৫ রানের পার্টনারশিপ গড়েছেন স্টিভ স্মিথ ও ট্রেভিস হেড। এই পার্টনারশিপই অস্ট্রেলিয়াকে ৪৬৯ রান করতে সাহায্য করে। দলকে ভালো জায়গায় পৌঁছে দেওয়ার পাশাপাশি এই পার্টনারশিপের মাধ্যমে অসাধারণ নজিরও গড়েছেন স্মিথ ও হেড। তাঁরা টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার হয়ে ১১১ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছেন। নিরপেক্ষ কোনও দেশে টেস্ট ম্যাচে যে কোনও উইকেট জুটিতে অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি রান করলেন এই দুই ব্যাটার। ১৯১২ সালে লর্ডসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে চতুর্থ উইকেট জুটিতে ২৪২ রান যোগ করেছিলেন ওয়ারেন ব্র্যাডসলি ও চার্লস কেলাওয়ে। বৃহস্পতিবার সেই রেকর্ড ভেঙে দিলেন স্মিথ ও হেড। ১৯১২সালেই ম্যাঞ্চেস্টার টেস্ট ম্যাচে ২০২ রান যোগ করেছিলেন ব্র্যাডসলি ও কেলাওয়ে। সেই রেকর্ড ভাঙার কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন ম্যাথু হেডেন ও রিকি পন্টিং। ২০০২ সালে পাকিস্তানের বিরুদ্ধে শারজা টেস্ট ম্যাচে তাঁরা ১৮৪ রান যোগ করেন। শেষপর্যন্ত ব্র্যাডসলি ও কেলাওয়ের রেকর্ড ভাঙলেন স্মিথ ও হেড।

ভারতের বিরুদ্ধে অসাধারণ পারফরম্যান্সের মাধ্যমে ৯৩ বছরের পুরনো অন্য একটি রেকর্ডও ভেঙে দিয়েছেন স্মিথ ও হেড। ১৯৩০ সালে ওভালে চতুর্থ উইকেট জুটিতে ২৪৩ রান যোগ করেন ডন ব্র্যাডম্যান ও আর্চি জ্যাকসন। এতদিন ওভাল টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে চতুর্থ উইকেট জুটিতে সেটাই সর্বাধিক রান ছিল। সেই রেকর্ডও ভেঙে দিয়েছেন স্মিথ ও হেড। ওভালে তৃতীয় শতরান করেছেন স্মিথ। ভারতের বিরুদ্ধে ৩৬-তম টেস্টে নবম শতরান করেছেন স্মিথ। তিনি অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের রেকর্ড ভেঙে টেস্টে অস্ট্রেলিয়ার হয়ে ভারতের বিরুদ্ধে টেস্টে সবচেয়ে বেশি শতরান করেছেন। সব দল মিলিয়ে ভারতের বিরুদ্ধে টেস্টে সবচেয়ে বেশি শতরানের হিসেবে ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটার জো রুট ও স্মিথ এখন একই জায়গায়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিন ৭৬ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে দলকে ভালো জায়গায় পৌঁছে দেন স্মিথ ও হেড। ১৭৪ বলে ২৫টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারির সাহায্যে ১৬৩ রান করেন হেড। ২৬৮ বলে ১২১ রান করেন স্মিথ। তাঁর ইনিংসে ছিল ১৯টি বাউন্ডারি। অস্ট্রেলিয়া যদি এই ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হয়, তাহলে সেই জয়ে স্মিথ ও হেডের বড় অবদান থাকবে।

আরও পড়ুন-

WTC Final 2023: সিরাজের ৪ উইকেট, প্রথম ইনিংসে ৪৬৯ অলআউট অস্ট্রেলিয়া

WTC Final 2023: আবহাওয়া দেখেই অতিরিক্ত পেসার খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়, সাফাই বোলিং কোচের

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!