WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে প্রথম একাদশে থাকবেন অশ্বিন?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগের দিনও প্রথম একাদশ ঘোষণা করেনি ভারতীয় দল। ফলে উইকেটকিপার হিসেবে কে খেলবেন, কতজন স্পিনার নিয়ে খেলবে ভারত, সেসব নিয়ে জল্পনা জারি।

Web Desk - ANB | Published : Jun 6, 2023 4:31 PM IST / Updated: Jun 06 2023, 11:11 PM IST

ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দলে কারা থাকবেন, এই প্রশ্নের জবাব মঙ্গলবার রাত পর্যন্ত পাওয়া গেল না। সবারই আগ্রহ দু'টি জায়গা নিয়ে। উইকেটকিপার হিসেবে কে খেলবেন, কে এস ভরত না ঈশান কিষান? ভারতীয় দল দুই স্পিনার নিয়ে খেলবে না একজন স্পিনারকেই দলে রাখবে? ভারতীয় দল সূত্রে খবর, দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাভাসকর ট্রফিতে খেলা ভরতকেই প্রথম একাদশে রাখা হবে। কারণ, তাঁর টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। বিশেষ করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই খেলার অভিজ্ঞতা আছে তাঁর। যদিও ভরত এখনও পর্যন্ত ব্যাটিংয়ে সাফল্য পাননি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ টেস্টের সিরিজে মাত্র ১০১ রান করেন তিনি। ব্যাটিংয়ের গড় ২০.২০। সেই তুলনায় ব্যাটিংয়ে অনেক এগিয়ে ঈশান। তিনি খেললে ভারতীয় দলের ব্যাটিং লাইনআপ অনেক শক্তিশালী হয়ে উঠবে। কিন্তু ঈশান পিছিয়ে অভিজ্ঞতায়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের মতো বড় মঞ্চে ঝুঁকি নিতে চাইছে না ভারতীয় দল। টেস্ট ম্যাচে খেলার অভিজ্ঞতাসম্পন্ন উইকেটকিপারকেই খেলানোর সিদ্ধান্ত নিচ্ছে ভারতের টিম ম্যানেজমেন্ট।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলের বোলিং লাইনআপ নিয়ে অবশ্য খুব বেশি জল্পনার অবকাশ নেই। ভারতীয় দল সূত্রে খবর, রবীন্দ্র জাদেজার সঙ্গে রবিচন্দ্রন অশ্বিনের জুটি ভাঙা হচ্ছে না। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতীয় দলের জয়ের অন্যতম কারিগর ছিলেন জাদেজা-অশ্বিন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও ভারতের প্রথম একাদশে রাখা হচ্ছে এই দুই স্পিনারকে। ইংল্যান্ডের যে কয়েকটি মাঠের পিচ থেকে টেস্ট ম্যাচের শেষদিকে সাহায্য পান স্পিনাররা, তার অন্যতম ওভাল। সেই কারণেই বহু যুদ্ধের নায়ক স্পিন-জুটির উপর নির্ভর করছে ভারতীয় দল। ইংল্যান্ডের মাটিতে খেলা হলেও, অতিরিক্ত পেসারকে দলে রাখছে না ভারত। দুই পেসার হিসেবে মহম্মদ সামি ও মহম্মদ সিরাজের খেলা নিশ্চিত। তৃতীয় পেসার হিসেবে দলে থাকার লড়াই শার্দুল ঠাকুর, জয়দেব উনাদকাট ও উমেশ যাদবের মধ্যে। ব্যাটিংয়ের হাত ভালো থাকায় এগিয়ে শার্দুল। তবে উনাদকাট বাঁ হাতি পেসার। ফলে তিনি দলে থাকলে ভারতের বোলিং লাইনআপে বৈচিত্র যোগ করতে পারেন। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে ছিলেন উনাদকাট। সেই কারণেই এবারও খেলার সুযোগ পাওয়ার আশায় এই পেসার।

চোটের জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দলে নেই জসপ্রীত বুমরা, ঋষভ পন্থ, কে এল রাহুল, শ্রেয়াস আইয়ার। তবে লড়াই করতে তৈরি ভারত।

আরও পড়ুন-

WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে আঙুলে চোট রোহিত শর্মার

WTC Final 2023: ৩ বিভাগই ভারতীয় দলের শক্তি, দাবি অধিনায়ক রোহিত শর্মার

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!