ডাকনাম 'স্কাই' হল কী করে? বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে জানালেন সূর্যকুমার

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলার সুযোগ পেয়েছিলেন। সাফল্য না পেয়ে বাদ পড়েন টি-২০ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা সূর্যকুমার যাদব। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও জাতীয় দলে আছেন এই ব্যাটার।

Web Desk - ANB | Published : Jun 2, 2023 4:10 PM IST / Updated: Jun 03 2023, 12:12 AM IST

ভারতীয় ক্রিকেট মহলে মুম্বই ইন্ডিয়ানসের তারকা ব্যাটার সূর্যকুমার যাদব 'স্কাই' নামে পরিচিত। তাঁর নামের অদ্যাক্ষর 'এস', ‘কে’, 'ওয়াই' যোগ করলে 'স্কাই' হয়। সেই কারণেই কি এই নাম হয়েছে? বিসিসিআই-কে দেওএয়া সাক্ষাৎকারে সূর্যকুমার জানিয়েছেন, ‘আমার যতদূর মনে পড়ছে ২০১৪-১৫ সাল নাগাদ আমার ডাক নাম হয়ে যায় স্কাই। সেই সময় আমি আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছিলাম। গৌতি ভাই (গৌতম গম্ভীর) আমাকে এই নাম দেন। কারণ, তাঁর মনে হয়েছিল সূর্যকুমার যাদব খুব লম্বা নাম। সেই কারণেই তিনি স্কাই নাম দেন।’ শুরুটা গম্ভীর করলেও, এখন ক্রিকেট মহলে স্কাই নামেই পরিচিত হয়ে গিয়েছেন এই তারকা ব্যাটার।

সূর্যকুমার এখন ভারতীয় দলের সঙ্গে লন্ডনে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতীয় দলে আছেন এই ব্যাটার। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলার সুযোগ পাবেন না। তবে দলের সবার সঙ্গে অনুশীলন করছেন। ইংল্যান্ড সফর সম্পর্কে এই ব্যাটার বলেছেন, 'ইংল্যান্ডে আমার প্রিয় শহর লন্ডন। আমার প্রিয় মাঠ লর্ডস। কারণ, এই মাঠের সঙ্গে সুন্দর ইতিহাস জড়িয়ে আছে। একটি টেস্ট ম্যাচ উপলক্ষে আমি যখন এখানে এসেছিলাম, তখন অসাধারণ অনুভূতি হয়েছিল।'

টি-২০ ফর্ম্যাটে এখন ব্যাটাররা নানা ধরনের নতুন শট খেলেন। সেই শটগুলির নতুন নামকরণও করা হয়। সূর্যকুমারের খেলা নতুন একটি শটের নাম 'সুপলা শট'। এই শট সম্পর্কে সূর্যকুমার বলেছেন, ‘এই শট এসেছে টেনিস বল ক্রিকেট থেকে। আমি যখন বাড়ি যাই, তখন দেখি টেনিস বল ক্রিকেট খেলার সময় অনেকেই এই শট খেলছে। যখন মাথার ঠিক উপরে কোনও শর্ট বল আসে, তখন সেই বল উইকেটকিপারের মাথার উপর দিয়ে মাঠের বাইরে পৌঁছে দেওয়ার নামই সুপলা শট।’

টি-২০ ফর্ম্যাটে দুর্দান্ত সাফল্য পেলেও, সম্প্রতি ওডিআই ফর্ম্যাটে খুব একটা সাফল্য পাননি সূর্যকুমার। কয়েক মাস পরেই দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। সেই টুর্নামেন্টে ভারতীয় দলকে সাফল্য পেতে হলে সূর্যকুমারের ভালো ফর্মে থাকা জরুরি। সে কথা ভালোভাবেই জানেন এই তারকা ব্যাটার। এবারের আইপিএল-এর শুরুতে মুম্বই ইন্ডিয়ানসের হয়ে বড় স্কোর করতে পারছিলেন না সূর্যকুমার। তবে আইপিএল যত এগোতে থাকে ততই ফর্মে ফিরতে থাকেন তিনি। শেষদিকে কয়েকটি ভালো ইনিংস খেলেন। এমনকী, আইপিএল-এ প্রথম শতরানও করে ফেলেন এই ব্যাটার। আন্তর্জাতিক ক্রিকেটেও এই ফর্ম ধরে রাখাই তাঁর লক্ষ্য।

আরও পড়ুন-

Wrestlers Protest: কুস্তিগীরদের নিগ্রহের ঘটনায় বিচলিত, বিবৃতি কপিল, গাভাসকরদের

আইপিএল-এর পর আপাতত কিছুদিন অবসর, রাস্তায় ক্রিকেট খেলছেন যুজবেন্দ্র চাহাল

শেষ বলে জাদেজার কামাল, পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস

Read more Articles on
Share this article
click me!